বিদেশ

?>
corona virus btn
corona virus btn
Loading

পাকিস্তানি জঙ্গিরাই মুম্বইয়ে হামলা চালিয়েছিল, স্বীকার নওয়াজ শরিফের

পাকিস্তানি জঙ্গিরাই মুম্বইয়ে হামলা চালিয়েছিল, স্বীকার নওয়াজ শরিফের
Nawaz Sharif. File Photo.
  • Share this:

#ইসলামাবাদ: পাকিস্তানে যে বিভিন্ন জঙ্গি সংগঠন সক্রিয় এবং তারাই যে মুম্বইয়ে হামলা চালিয়েছিল তা মেনে নিলেন সে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। পাকিস্তানে ভোটের আগে এই মন্তব্য করে তিনি একইসঙ্গে ভারত, আমেরিকা ও পাক সেনাকে বার্তা দিতে চেয়েছেন বলে ধারণা কূটনীতিকদের ।

গতকাল শনিবার মৌলানা মাসুদ আজহার এবং হাফিজ সৈয়দের নাম না করে শরিফ বলেন, পাকিস্তানে রয়েছে সক্রিয় জঙ্গি সংগঠন। তারা রাষ্ট্র বিরোধী। তাঁর প্রশ্ন, পাক সরকার কি কখনও তাদের বলতে পারে মুম্বই গিয়ে দেড়শো জন মানুষকে হত্যা করতে। এটা গ্রহণযোগ্য নয়। তবুও শি জিনপিং এবং ভ্লাদিমির পুতিন এই অভিযোগ করেছেন। ওই মামলার বিচার এখনও কেন শেষ হচ্ছে না সেই প্রশ্ন তোলেন শরিফ।

তিনি আরও বলেন, বহু প্রাণহানি, আত্মত্যাগের পরও বিশ্বের কাছে সন্ত্রাসবাদ বন্ধে পাকিস্তান সরকারের ভূমিকায় বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠছে। পাকিস্তান সারা বিশ্বের থেকে নিজেকে বিচ্ছিন্ন করে ফেলেছে। অথচ আফগানিস্তানের বার্তা বিশ্বের কাছে গ্রহণযোগ্য হয়ে উঠেছে। সেব্যাপারে পাকিস্তানকে ভাবতে হবে। ভারত সরকার দীর্ঘ দিন ধরেই অভিযোগ করে আসছে, মানুদ আজহার এবং হাফিজ সৈয়দের নেতৃত্বে ২৬/‌১১–র মুম্বই হামলা ঘটিয়েছিল লস্কর জঙ্গিরা। পাকিস্তান এতদিন তা না মানলেও অবশেষে তাদের দেশেরই প্রাক্তন প্রধানমন্ত্রীর এই স্বীকারোক্তিতে রাষ্ট্রপুঞ্জে ভারতের অভিযোগ প্রমাণিত হল বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

তাঁর এই মন্তব্যের পর নওয়াজ শরিফের বিরুদ্ধে তোপ দেগেছেন ২০০৮ সালে মুম্বই হামলার মামলার প্রধান সরকারি আইনজীবী উজ্জ্বল নিকম ৷ তিনি বলেন, ‘‘২৬/১১ মুম্বই হামলায় পাকিস্তানের যোগ রয়েছে বলে স্বীকার করে নিলেও ৷ তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী থাকাকালীন এ বিষয়ে মামলা নিয়ে কোনও ব্যবস্থাই গ্রহণ করেননি ৷’’

First published: May 13, 2018, 8:43 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर