corona virus btn
corona virus btn
Loading

লাল হয়ে গিয়েছে ‌জল!‌ রাশিয়ায় দুই রক্তাভ নদী চরম বিপদের ইঙ্গিত

লাল হয়ে গিয়েছে ‌জল!‌ রাশিয়ায় দুই রক্তাভ নদী চরম বিপদের ইঙ্গিত
Twitter

রাশিয়ার রাষ্ট্রপ্রধান পুতিনের কাছে খবর পৌঁছানোর আগেই ১ লক্ষ বর্গ কিলোমিটার এলাকা এই তেলে ঢেকে যায়।

  • Share this:

#‌মস্কো:‌ নরস্লিক নামে শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া দুই নদী লাল হয়ে গিয়েছে। রাশিয়ার এই দুই নদীর ছবি হঠাৎ আতঙ্ক ছড়িয়েছে বিশ্বজুড়ে। কেন এই নদী হঠাৎ লাল হয়ে গেল?‌ কী এমন ঘটেছে?‌ খবর পাওয়া গিয়েছে ২১ হাজার টন ডিজেল রাশিয়ার এই অংশের একটি স্থানীয় পাওয়ার প্ল্যান্ট থেকে ছড়িয়ে পড়েছে নদীতে। সেই কারণেই নদীর রং এমন লাল হয়ে গিয়েছে। প্রাথমিকভাবে শোনা গিয়েছিল, একটি গাড়ি পাওয়ায় প্ল্যান্টের স্টোরেজে গিয়ে ধাক্কা মারে। তারপর সেখান থেকেই নাকি তেল ছড়িয়েছে।

কিন্তু সেই খবর সংস্থার কাছে পৌঁছে অনেকটাই দেরি হয়ে গিয়েছিল। ততক্ষণে ছড়িয়ে পড়েছে তেল। রাশিয়ার রাষ্ট্রপ্রধান পুতিনের কাছে খবর পৌঁছানোর আগেই ১ লক্ষ বর্গ কিলোমিটার এলাকা এই তেলে ঢেকে যায়। বুধবার স্থানীয় গভর্নরের সঙ্গে কথা বলেন পুতিন। গভর্নরও বলেন সোশ্যাল মিডিয়া থেকে তিনি এই বিষয়ে খবর পেয়েছেন। দু’‌সপ্তাহের মধ্যে পরিস্থিতি সামলানোর কথাও তিনি জানান। পরে, বুধবারই প্রশাসন জানায়, এই সংস্থার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হবে। কেউ কেউ বলেন, পৃথিবীর ইতিহাসে কোনও সংস্থার ট্যাঙ্ক লিকের যত ঘটনা আছে, তার মধ্যে এটি সবচেয়ে ভয়ানক।

এরপরই রাষ্ট্রপতি পুতিন নরস্লিকের এই অংশে জরুরি অবস্থা ঘোষণা করেন। পরিস্থিতি সামলাতে এখন কী করা উচিত, তাই বুঝতে পারছে না প্রশাসন। স্থানীয় গভর্নর বলেছেন, এই তেল এখন জ্বালিয়ে দেওয়া ছাড়া উপায় নেই। কিন্তু আগুন জ্বালালে বিপুল দূষণের সম্ভাবনা রয়েছে।

Published by: Uddalak Bhattacharya
First published: June 5, 2020, 12:00 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर