আবর্জনা আঁকড়ে মহাসাগরে ভেসে রইলেন ব্যক্তি, ১৪ ঘণ্টা পর উদ্ধার করল জাহাজ!

আবর্জনা আঁকড়ে মহাসাগরে ভেসে রইলেন ব্যক্তি, ১৪ ঘণ্টা পর উদ্ধার করল জাহাজ!

photo source collected

ভিদম পেরেভারতিলভ নামের ওই ব্যক্তি একটি মালবাহী জাহাজ থেকে সম্প্রতি পড়ে যান। গায়ে ছিল না কোনও লাইফ জ্যাকেট।

  • Share this:

#নিউজিল্যান্ড: পড়ে গিয়েছিলেন জাহাজ থেকে। কিন্তু জাহাজের কেউ জানতেই পারলেন না। এদিকে ১৪ ঘণ্টা সাগরের নোংরা আঁকড়ে ভেসে থাকলেন ব্যক্তি। পরে জাহাজের বাকি মানুষজন তাঁকে খুঁজে না পেয়ে বুঝতে পারেন, তিনি জলে পড়ে গিয়েছেন। ঘটনাটি নিউজিল্যান্ডের তওরাঙ্গা পোর্ট ও পিটকেইনের মাঝে প্রশান্ত মহাসাগরে ঘটে।

স্থানীয় বিভিন্ন রিপোর্ট থেকে জানা যায়, ভিদম পেরেভারতিলভ নামের ওই ব্যক্তি একটি মালবাহী জাহাজ থেকে সম্প্রতি পড়ে যান। গায়ে ছিল না কোনও লাইফ জ্যাকেট। কিন্তু সাঁতার জানতেন তিনি। নিজেকে বাঁচাতে জলে পড়া মাত্রই সাঁতার কাটতে শুরু করেন। তিনি জানান, এর পর দূরে একটি কালো বিন্দু দেখতে পান। যা তাঁর থেকে কয়েক কিলোমিটার দূরে ছিল। সেই বিন্দুর দিকেই এগোতে থাকেন।

গিয়ে দেখেন ওই কালো বিন্দু সাগরের আবর্জনা মাত্র। সেটি ছিল একটি মাছ ধরার কোনও বস্তু। পরে তাকে ধরেই ভেসে থাকার চেষ্টা করেন ৫২ বছর বয়সী ওই ব্যক্তি।

জানা যায়, তিনি তওরাঙ্গা পোর্ট ও পিটকেইনের মাঝে চলা জাহাজের ইঞ্জিনিয়র। একটি শিফটে ইঞ্জিন ঘরে খুব গরম লাগছিল বলে তিনি সেখান থেকে বাইরে বের হন। তার পর কোনও রকম ভাবে পড়ে যান।

তাঁর ছেলে জানান, পরে মারাত নামের এক ব্যক্তি তাঁকে খুঁজে পান ও তাঁর ছেলেকে মেসেজে বিষয়টি জানান। মারাতের কথায়, তিনি ভেবেছিলেন ওই ব্যক্তি হয় তো মাথা ঘুরে পড়ে গিয়েছিলেন। তাঁকে যখন উদ্ধার করা হয়, তখন খুবই দুর্বল লাগছিল।

জাহাজ কর্তৃপক্ষের তরফে জানানো হয়, তাঁরা জানতেনই না ওই ইঞ্জিনিয়র পড়ে গিয়েছেন। পরে প্রায় ৬ ঘণ্টার পর একজন লক্ষ্য় করেন ভিদম নেই। তার পর তাঁরা ক্যাপটেইনকে জানান এবং ক্যাপটেইন জাহাজ ঘুরিয়ে তাঁকে উদ্ধার করতে যান। এর পর প্রায় ৪০০ মাইল পেরিয়ে তাঁকে উদ্ধার করতে যায় তারা। জানিয়ে দেওয়া হয় আশেপাশের জাহাজকেও। ফ্রান্সের নৌবাহিনীও ভিদমকে খুঁজতে সহায়তা করে।

প্রায় ১৪ ঘণ্টা পর ভিদম একটি জাহাজ দেখতে পান। চিৎকার করতে শুরু করেন। এবং সেই জাহাজটি তাঁকে উদ্ধার করে। উদ্ধার করার সময় দেখা যায়, ওই মাছ ধরার বস্তুটি কোনও দড়ি বা শিকলের সঙ্গে বাঁধা ছিল না। তাও ভিদম তার উপর ভরসা করেই বেঁচে যান। তবে, ১৪ ঘণ্টা জলে থাকায় তিনি যথেষ্ট দুর্বল ও অসুস্থ হয়ে পড়েন।

Published by:Piya Banerjee
First published: