Jack Ma News: সেরা ব্যবসায়ীর তালিকা থেকে আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মাকে সরিয়ে দিল চিনা সরকার

Jack Maa

প্রথম পাতায় নেই চিনের প্রবীণ শিল্পপতি জ্যাক মা-এর নাম।

  • Share this:

    #বেজিং: চিন কেবল বিশ্বব্যাপি শুধুমাত্র নিজেদের শক্তি কায়েম করার চেষ্টাই নয়, দেশের মধ্যেই যাঁরা ক্ষমতাশীল তাঁদেরও গলা টিপে ধরছে চিনা সরকার। এমনই অভিযোগ উঠেছে শি জিংপিন সরকারের বিরুদ্ধে। এখন তাদের নজর প্রবীণ শিল্পপতি ও আলিবাবা গ্রুপের সহ প্রতিষ্ঠাতা জ্যাক মা-র দিকে। সফল চিনা উদ্যোগপতিদের তালিকা (Chinese Entrepreneurial Leaders) থেকে সরিয়ে জ্যাক মাকে সরিয়ে সেই বিষয়টি আরও একবার স্পষ্ট করে দিল চিন। এর ফলে বোঝা যায় যে, রাষ্ট্রপতি শি জিনপিংয়ের (Xi Jinping)প্রশাসনের সঙ্গে তাঁর সম্পর্কে অবনতি হয়েছে।

    চিনের এক সরকারি সংবাদসংস্থায় (Shanghai Securities News) বিশ্বের বিভিন্ন শিল্পপতি এবং তার সঙ্গে চিনেরও যে শিল্পপতিদের নাম উঠে এসেছে সেখানে প্রথম পাতায় নেই চিনের প্রবীণ শিল্পপতি জ্যাক মা-এর নাম। সরকারি মিডিয়াতে তাঁর নামও উদ্যোক্তাদের তালিকা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তবে সেই জায়গায় হুয়াওয়ে টেকনোলজিসের (Huawei Technologies) (Ren Zhengfei)রেন ঝেংফেই, শাওমির লেই জুন ( Lei Jun) এবং বিওয়াইডি-র (BYD) ওয়াং চুয়ানফু ( Wang Chuanfu) সরকারি মিডিয়ায় তাদের অবদানের জন্য ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন।

    এই প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে যখন আলিবাবা গ্রুপের ত্রৈমাসিক রাজস্বের চিত্র সামনে আসবে। আলিবাবা গ্রুপ এখনও এই সর্বশেষ ঘটনা সম্পর্কে কোনও তথ্য বা বিজ্ঞপ্তি দেয়নি। চিনা ব্যবসায়ী এবং উদ্যোগপতি জ্যাক মা-এর বিরুদ্ধে তদন্ত চলছে এবং তাঁর ব্যবসায় ২৭ লক্ষ কোটি টাকার আইপিও বন্ধ করে দেওয়া হয়েছে।

    জ্যাক মা, যিনি সারা বিশ্বের কোটি কোটি মানুষের আদর্শ হিসেবে উঠে আসেন, সরকারকে 'ব্যবসায়ের ক্ষেত্রে নতুন জিনিস প্রবর্তনের প্রচেষ্টাকে দমন করার' চেষ্টা করে এমন একটি ব্যবস্থায় পরিবর্তন আনার আহ্বান জানিয়েছিলেন। সেই থেকে চিন সরকার তাঁর ও তাঁর সংস্থার বিরুদ্ধে সক্রিয় হয়ে উঠেছে। মায়ের বিরুদ্ধে বেশ কয়েকটি তদন্ত চলছে। তিনি বিশ্ব ব্যাংকিংয়ের নিয়মকে 'পুরাতন জনগণের ক্লাব' বলে অভিহিত করেছিলেন। এই ভাষণের পরে, চিনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি ক্ষুব্ধ হয়। এর পরে মা এর ব্যবসায়ের বিরুদ্ধে বিধিনিষেধ আরোপ করা শুরু করা হয়।

    Published by:Pooja Basu
    First published: