বাগদাদির মৃত্যুর পর এবার নতুন নেতা বেছে নিল জঙ্গি গোষ্ঠী ISIS

বাগদাদির মৃত্যুর পর এবার নতুন নেতা বেছে নিল জঙ্গি গোষ্ঠী ISIS
Abdullah Qardash
  • Share this:

#দামাস্কাস: আইএসের মাথায় এবার আল-হজ আবদুল্লা কারদাশ। রবিবার মার্কিন সেনার অভিযানে মৃত্যু হয় আবু বকর অল বাগদাদির। তারপরই তাদের নতুন নেতা বেছে নিল জঙ্গি সংগঠন আইএস।

মার্কিন সেনা অভিযানে খতম বিশ্বের ত্রাস...আবু বকর আল-বাগদাদি। তাতেও জঙ্গি গোষ্ঠী আইএসকে খুব বেশি বেকায়দায় ফেলা যায়নি বলে বিভিন্ন গোয়েন্দা সূত্রের দাবি। আইএস ইতিমধ্যেই নতুন নেতাও ঠিক করে ফেলেছে।

বাগদাদির পরে আইএসের মাথায় অল-হজ আবদুল্লা কারদাশ ৷ অনেকে তাকে বলেন কারশেশ ৷ হাজি আবদুল্লা অল-আফারি নামেও পরিচিত সে ৷ ইরাকের প্রাক্তন প্রেসিডেন্ট সাদ্দাম হুসেনের সে প্রাক্তন অফিসার ছিল বলে জানা গিয়েছে ৷ 

বেশ কয়েক বছর ধরেই বিশ্বের ত্রাস আইএস। তাদের মাথা অল বাগদাদি ছিল মোস্ট ওয়ান্টেড। আমেরিকা তাকে হন্যে হয়ে খুঁজছিল।শেষমেশ গোপন সূত্রে ওয়াশিংটন খবর পায় উত্তর পশ্চিম সিরিয়ায় লুকিয়ে রয়েছে বাগদাদি। ঝড়ের গতিতে ৪৮ ঘণ্টার মধ্যেই অপারেশনের প্রস্তুতি সেরে ফেলে মার্কিন সেনা। পশ্চিম ইরাকের অল-আসাদ বিমানঘাঁটি থেকে সিরিয়ার ইডলিবের উদ্দেশে রওনা দেয় মার্কিন সেনার বিশেষ বাহিনী। অপারেশন চলে মূলত সিএইচ-৪৭ কপ্টারে চেপে ৷ যা সিচুয়েশন রুমে বসে লাইভ দেখেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  তাঁর দাবি, তিন সন্তানকে সঙ্গে নিয়ে সুড়ঙ্গের মধ্যে দিয়ে পালানোর চেষ্টা করেছিল বাগদাদি। তাকে ধাওয়া করে মার্কিন সেনা। বাঁচার আর পথ নেই বুঝে সুইসাইড ভেস্টের মাধ্যমে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় বাগদাদি।

ছিন্নভিন্ন হয়ে যায় আইএস প্রধান ও তার তিন সন্তানের দেহ। অল-বাগদাদি খতম। তার জায়গায় এবার আইএসের মাথায় আবদুল্লা কারদাশ ৷

First published: 07:18:48 PM Oct 28, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर