পাকিস্তানের আর্থিক মন্দার কারণে জিন্নাহর বোনের নামে তৈরি পার্ক বন্ধক রাখছেন ইমরান খান

পাকিস্তানের আর্থিক মন্দার কারণে জিন্নাহর বোনের নামে তৈরি পার্ক বন্ধক রাখছেন ইমরান খান
photo/ the dawn

প্রায় ৫০০ বিলিয়ন টাকা ঋণ পাওয়ার জন্য এফ - নাইন পার্ককে বন্ধক দেওয়ার প্রস্তাব ভাবা হল

  • Share this:

    #ইসলামাবাদ: ইসলামাবাদের ছবির মত সুন্দর সাজানো এফ নাইন পার্ক বন্ধক রাখার কথা ভাবছেন ইমরান খান। মহম্মদ আলি জিন্নাহর বোন ফাতিমার নামে ওই পার্ক ইসলামাবাদের বিশাল জায়গা জুড়ে আচ্ছন্ন সবুজ অঞ্চলগুলির মধ্যে একটি। মাদার-ই-মিল্লাত অর্থাৎ দেশ এবং জাতির মাতা হিসেবে ধরা হয় ফাতিমা জিন্নাহকে। প্রায় ৫০০ বিলিয়ন টাকা ঋণ পাওয়ার জন্য এফ - নাইন পার্ককে বন্ধক দেওয়ার প্রস্তাবটি মঙ্গলবার অনুষ্ঠিত ফেডারেল মন্ত্রিসভার পরবর্তী বৈঠকের এজেন্ডায় অন্তর্ভুক্ত থাকবে।প্রধানমন্ত্রীর বাড়ি এবং মন্ত্রিপরিষদ বিভাগের একটি কমিটির কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকটি অনুষ্ঠিত হবে। সূত্রের খবর অনুযায়ী এই মুহূর্তে সরকার যে আর্থিক সমস্যার মুখোমুখি হচ্ছে সেই কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    পৃথিবীর দুই প্রভাবশালী মুসলিম রাষ্ট্র সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত এখন আর পাকিস্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে উৎসাহী নয়। চিন এবং কিছুটা তুরস্ক ছাড়া পাকিস্তানের পাশে দাঁড়ানোর মত কোনও দেশ নেই। দেশে তীব্র আর্থিক মন্দা। মুদ্রাস্ফীতি চরমে। একটি ডিমের দাম তিরিশ টাকা। আদা হাজার টাকা কিলো। দেশটির বৈদেশিক রেমিট্যান্স ও বৈদেশিক মুদ্রার দুটি বৃহত্তম উৎস ছিল সৌদি এবং আমিরাত। সৌদি ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সলমন কয়েক মাস আগে পাকিস্তানকে স্পষ্ট নির্দেশ দেন, সৌদি থেকে নেওয়া তিন বিলিয়ন ডলার ঋণ ফিরিয়ে দেওয়ার জন্য।

    অবস্থা বেগতিক দেখে সেনাপ্রধান বাজওয়াকে পাঠান ইমরান। কিন্তু তাতেও বরফ গলেনি। নিজেদের দাবি থেকে এক চুল নড়েনি সৌদি। আমিরাত জানিয়ে দিয়েছে পাকিস্তান যতক্ষণ পর্যন্ত জঙ্গি অনুপ্রবেশ বন্ধ না করবে, যতদিন তাঁদের বিরুদ্ধে ভারত এবং আমেরিকার নাশকতার অভিযোগ থাকবে ততদিন আমিরাত পাকিস্তানকে কোনওরকম সাহায্য করতে পারবে না। ফলে দেশের গর্বের এই পার্ক বন্ধক রাখা ছাড়া আর রাস্তা নেই ইমরান খানের হাতে।

    Published by:Rohan Chowdhury
    First published: