ইলেকট্রিক গাড়ি তৈরির ক্ষেত্রে Apple-এর সঙ্গে গাঁটছড়া বাঁধার বিবৃতি প্রত্যাহার করল Hyundai, কারণটা কী?

ইলেকট্রিক গাড়ি তৈরির ক্ষেত্রে Apple-এর সঙ্গে গাঁটছড়া বাঁধার বিবৃতি প্রত্যাহার করল Hyundai, কারণটা কী?

অটো-এক্সপার্টদের মতে, এর পিছনে অন্য কারণ রয়েছে। এর জন্য দায়ী হতে পারে Apple-এর ব্যবসায়িক রণকৌশল। সাধারণত, নিজের প্রোডাক্ট তৈরি নিয়ে চূড়ান্ত গোপনীয়তা বজায় রাখে Apple।

অটো-এক্সপার্টদের মতে, এর পিছনে অন্য কারণ রয়েছে। এর জন্য দায়ী হতে পারে Apple-এর ব্যবসায়িক রণকৌশল। সাধারণত, নিজের প্রোডাক্ট তৈরি নিয়ে চূড়ান্ত গোপনীয়তা বজায় রাখে Apple।

  • Share this:

#সিওল: বেশ কয়েকদিন ধরেই একটি জল্পনা চলছিল। শোনা যাচ্ছিল, ইলেকট্রিক গাড়ি তৈরি করার ক্ষেত্রে স্মার্ট টেকনোলজি ও ব্যাটারির জন্য টেক জায়ান্ট Apple-এর সঙ্গে গাঁটছড়া বাঁধতে চলেছে Hyundai Motor। গতকাল এ নিয়ে এক বিবৃতিতে সংশ্লিষ্ট গাড়িপ্রস্তুতকারী সংস্থার তরফে জানানো হয়েছে, ইলেকট্রিক গাড়ি প্রস্তুতি নিয়ে ইতিমধ্যেই Apple-এর সঙ্গে আলোচনা হয়েছে। তবে আপাতত তা প্রাথমিক পর্যায়ে। এখনও পর্যন্ত কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এই বিষয়ে Apple-এর সঙ্গে কথাবার্তা চলছে। কিন্তু কয়েক ঘণ্টার মধ্যেই বিবৃতি প্রত্যাহার করে নেয় Hyundai Motor। এবার এই গাড়িপ্রস্তুতকারী সংস্থার গলায় শোনা গেল অন্য সুর।

একদিনের হেরফেরেই বদলে গেল যাবতীয় সমীকরণ। বর্তমানে আবার একটি বিবৃতি জারি করেছে দক্ষিণ কোরিয়ার এই অটো-জায়ান্ট। আর এখানে কোথাও উল্লেখ নেই Apple-এর। দ্বিতীয় বিবৃতিতে বলা হয়েছে, ইলেকট্রিক সেল্ফ ড্রাইভিং গাড়ি তৈরির জন্য বিশ্বের নানা টেক-সংস্থার কাছ থেকে গাঁটছড়া বাঁধার জন্য আবেদন এসেছে। তবে এ নিয়ে প্রাথমিক পর্যায়ে আলোচনা চলছে। এক্ষেত্রে কোনও সংস্থারই নাম নেওয়া হয়নি। নাম নেই Apple-এরও। যদিও এ নিয়ে এখনও কোনও মন্তব্য মেলেনি Apple-এর তরফে।

অটো-এক্সপার্টদের মতে, এর পিছনে অন্য কারণ রয়েছে। এর জন্য দায়ী হতে পারে Apple-এর ব্যবসায়িক রণকৌশল। সাধারণত, নিজের প্রোডাক্ট তৈরি নিয়ে চূড়ান্ত গোপনীয়তা বজায় রাখে Apple। এমনকি ২০১৮ সালে এ নিয়ে তার কর্মীদেরও সতর্ক করে এই টেক-সংস্থা। যাতে ভিতরের কোনও খবর, ভবিষ্যৎ পরিকল্পনা বা প্রোডাক্ট স্ট্র্যাটেজি বাইরে না বের হয়, সেজন্য কড়া ব্যবস্থা নেওয়ার ইঙ্গিতও দেয়। হয় তো এই ধরনের কোনও গোপনীয়তা বা বিজনেস পলিসি লঙ্ঘণ করেছে Hyundai। তাই এই দ্বিতীয় বিবৃতি। কিংবা Apple-এর নাম যাতে আর প্রকাশ্যে না আসে, তা নিশ্চিত করতেই ফের নতুন করে বিবৃতি জারি করতে হয়েছে। প্রত্যাহার করতে হয়েছে পূর্বের বিবৃতি।

প্রসঙ্গত, গত বছর ডিসেম্বরে দ্য গার্ডিয়ান-এ প্রকাশিত একটি প্রতিবেদনে এই সম্পর্কে বিস্তারিত জানা যায়। প্রতিবেদন সূত্রে খবর, ২০২৪ সালের মধ্যে একটি সেল্ফ ড্রাইভিং গাড়ি লঞ্চ করার পরিকল্পনা করছে Apple। এক্ষেত্রে এই টেক-জায়ান্টের তৈরি ইলেকট্রিক গাড়ি হাড্ডাহাড্ডি টেক্কা দিতে পারে Tesla-র গাড়িকেও। অটো-এক্সপার্টদের একাংশের কথায়, ২০১৪ সাল থেকে প্রোজেক্ট টাইটান নামে একটি ইলেকট্রিক সেল্ফ ড্রাইভিং গাড়ি বানাচ্ছে Apple। যা আগামীদিনে বিশ্ব বাজারে বড়সড় ছাপ ফেলতে চলেছে। শুধুমাত্র Tesla নয় Lucid Motors, Daimler AG, Volkswagen AG-সহ একাধিক ইলেকট্রিক গাড়িপ্রস্তুতকারী সংস্থাকে চাপে ফেলতে পারে Apple-এর তৈরি এই ইলেকট্রিক গাড়ি।

Published by:Piya Banerjee
First published: