Hajj 2021: ইতিহাসে প্রথম, পুণ্য হজে মক্কায় নিযুক্ত মহিলা নিরাপত্তারক্ষী!

Photo Courtesy: Reuters

Hajj 2021: এতদিন সেখানে শুধুমাত্র পুরুষরা ঢোকার অধিকার পেলেও এবার মহিলা নিরাপত্তারক্ষী নিযোগ করা হয়েছে। মূলত মুসলিম সমাজের রক্ষণশীলতাকে ভাঙতে এই উদ্যোগ!

  • Share this:

মক্কা: ইতিহাসে এই প্রথম। মক্কায় নিযুক্ত হলেন সৌদি আরবের মহিলা নিরাপত্তারক্ষী। ওই নিরাপত্তারক্ষীর নাম মোনা (Mona)। মূলত তাঁর বাবার কাছ থেকে অনুপ্রাণিত হয়েই সে দেশের মিলিটারিতে যোগ দিয়েছিলেন। তার পর সেখান থেকে মক্কায় নিরাপত্তারক্ষী হিসেবে যোগ দিলেন তিনি। চলতি বছরের মক্কাতে প্রচুর মহিলা নিরাপত্তারক্ষী কাজে যোগ দেন।

সাধারণ পোশাক ছেড়ে নিরাপত্তারক্ষীদের জন্য নির্দিষ্ট পোশাক পরেছেন মোনা। খাকি পোশাকের সঙ্গে লম্বা জ্যাকেটে তাঁর শরীর ঢেকেছেন। মূলত মক্কার মসজিদ চত্বরে ঘুরে ঘুরে নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখা তাঁর কাজ। পাশাপাশি বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যে সব পুণ্যার্থী আসছেন তাঁদের নিরাপত্তার বিষয়টি সুনিশ্চিত করার দায়িত্ব রয়েছে তাঁর উপরে।

Photo: Twitter Photo: Twitter

এবিষয়ে মোনা বলেন, “আমার বাবাকে দেখে আমি অনুপ্রাণিত হয়েছি। এবং তাঁর পেশাকেই অনুসরণ করছি। আমি মনে করি যে সব তীর্থযাত্রীরা আসছেন তাঁদের সেবা করা অত্যন্ত পবিত্র কাজ।”

রক্ষণশীল মুসলিম সমাজকে সামাজিক ও অর্থনৈতিকভাবে ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছেন সৌদি আরবের রাজপুত্র মহম্মদ বিন সলমন অল সৌদ (Mohammad Bin Salman Al Saud)। এরই অংশ হিসেবে মহিলাদের যে সব কাজ করাকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে তা ২০৩০-র মধ্যে উন্মুক্ত করতে চান। এমনকী মহিলাদের কোনও রকম অনুমতি ছাড়াই যত্রতত্র ভ্রমণ করার অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

ওই মসজিদে কর্তব্যরত অবস্থায় দেখা গেল আরও এক মহিলা নিরাপত্তারক্ষীকে। যাঁর নাম সামর (Samar)। কর্তব্যরত অবস্থায় তিনি জানিয়েছেন, তাঁর পরিবার থেকে তাঁকে এই পেশায় আসার জন্য অনুপ্রাণিত করা হয়। এবং সে কারণে তিনি এই পেশায় যোগ দিয়েছেন। এর আগে তিনি সাইকোলজি নিয়ে পড়াশোনা করেছেন।

এবিষয়ে তিনি আরও বলেন, “এটা আমার ধর্মের প্রতি অত্যন্ত পবিত্র কাজ। দেশের জন্য ও ভগবানের জন্য কাজ করা খুবই ভালো।”

প্রতিবছর হাজার হাজার পুণ্যার্থী মক্কায় হজ করতে যান। কিন্তু কোভিড ভাইরাসের জেরে গত বছর বেশ কয়েকমাস হজ বন্ধ ছিল সেখানে। তবে ফের চালু হয়েছে। এতদিন সেখানে শুধুমাত্র পুরুষরা ঢোকার অধিকার পেলেও এবার মহিলা নিরাপত্তারক্ষী নিযোগ করা হয়েছে। মূলত মুসলিম সমাজের রক্ষণশীলতাকে ভাঙতে এই উদ্যোগ!

Published by:Siddhartha Sarkar
First published: