পাবে গেছেন একটু মদ্যপান করতে, মাথা তুলে দেখলেন ঝুলছে কোটি কোটি ডলার!

florida pub is decorated with nearly two million dollars in cash- Photo Courtesy- Facebook

প্রায় ২ মিলিয়ন ডলার দিয়ে সজ্জিত ফ্লোরিডার এই রেস্তোরাঁ, দেখলে চোখ ধাঁধিয়ে যাবে আপনারও...

  • Share this:

#ফ্লোরিডা: বর্তমান দিনে আমাদের জীবনযাত্রায় অনেক পরিবর্তন এসেছে। আজকাল আমরা ঘরে বসে রান্না করার পরিবর্তে নৈশভোজ বা দুপুরের খাবারের জন্য পছন্দ করি থাকি রেস্তোরাঁ। সপ্তাহান্তে পুরো সপ্তাহের কাজের চাপ থেকে নিজেদের মুক্ত করতে আমরা ছুটি কোনও ভালো পাবে। সুসজ্জিত, ঝাঁ-চকচকে পাব বা রেস্তোরাঁয় কিছুক্ষণ সময় কাটানো মানেই সারা দিনের ক্লান্তি থেকে মুক্তি। সুন্দর, সাজানো-গোছানো পাব কমবেশি আমরা সকলেই দেখেছি, কিন্তু কোনও পাবের সিলিং জুড়ে দেশীয় নোট বা বিদেশী ডলার ঝুলতে দেখেছিন কী কেউ? হ্যাঁ ঠিকই শুনেছেন। ফ্লোরিডাতে এইরকম ভাবেই একটি পাবকে সজ্জিত করা হয়েছে।

ম্যাকগুইয়ের আইরিশ পাব (McGuire’s Irish Pub) হল ফ্লোরিডার (Florida) পেনসাকোলাতে (Pensacola) অবস্থিত একটি জনপ্রিয় রেস্তোরাঁ। এটিকে পেনসাকোলার একটি স্থানীয় ল্যান্ডমার্ক হিসাবেও চিহ্নিত করা হয়। তবে এই রেস্তোরাঁ বিখ্যাত হওয়ার করাণ হল, এর সিলিং জুড়ে সজ্জিত বিদেশী ডলার। প্রায় দু’মিলিয়ন ডলার সুন্দরভাবে এই রেস্তোরাঁর সিলিংয়ে সাজানো রয়েছে। যা নজর কাড়বে আপনারও।

বিখ্যাত ম্যাকগুয়ারের আইরিশ পাব-এর এই সু্ন্দরভাবে সাজানোর বিষয়টি আজকের নয়। এর ইতিহাস ১৯৯৭ সালের, যখন মার্টিন ম্যাকগুইয়ার (Martin McGuire) এবং তাঁর স্ত্রী মলি (Molly) প্রথম তাঁদের ব্যবসা শুরু করেন। ম্যাকগুইয়ার এই পাবে টেন্ডার হিসাবে কাজ করেন এবং তাঁর স্ত্রী মলি ছিলেন এই এই পাব-এর ওয়েটার। যেদিন মলি প্রথম ১ ডলার টিপ হিসাবে পান, সেদিন সেটির মধ্যে ওই দিনের তারিখ লিখে সেলিব্রেট করেন তিনি এবং শুভ হিসাবে বারের পিছনে একটি জায়গায় সেই ১ ডলারের টিপকে রেখে দেন। তাঁর শুরু করা এই বিষয়টি আগামী দিনেও ওই পাবটিতে সকলে ফলো করতে শুরু করেণ। এমনকি এখনও সেই ট্র্যাডিশন সকলে মেনে চলেছেন।

এই পাব-এর মালিক উইলিয়াম "ম্যাকগুইয়ার" মার্টিন ১৯৯৯ সালে শিকাগো ট্রিবিউনকে বলেন, “এই পাবটি ১৫০০ বর্গফুটের এবং এর সিলিং সহ দেওয়ালের বেশ কিছু অংশে ডলার বিলগুলি রয়েছে।” তিনি আরও বলেন, “প্রতি বছর আমরা এগুলি গুনে থাকি এবং এর জন্য আমরা ট্যাক্সও দিয়ে থাকি। আমরা এটিকে সম্পদ হিসাবেই বিবেচনা করি।”

সাক্ষাৎকারের সময় ম্যাকগুয়ার জানিয়েছিলেন, এই অন্যন্য সাজসজ্জাটির পিছনে আনুমানিক ১৭৫,০০০ ডলার খরচ হয়েছে। তবে সাম্প্রতি করা এক গননা থেকে জনান যায়, এই পাবটির সিলিংয়ে প্রায় দুই মিলিয়ন ডলারের অটগ্রাফ করা বিল রয়েছে।

তবে এই বিপুর পরিমাণ ডলার বিলে সজ্জিত ম্যাকগুইয়ের আইরিশ পাবটিতে কয়েক বছর ধরে চুরির ঘটনাও ঘটেছে এবং একজন কর্মচারীকে একবার জরিমানা করা হয়।

Published by:Debalina Datta
First published: