বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

এক দশক পরে হোয়াইট হাউজে ফিরতে পারে বিড়াল, স্ত্রী’র ইচ্ছা কি পূর্ণ করতে চলেছেন জো বাইডেন?

এক দশক পরে হোয়াইট হাউজে ফিরতে পারে বিড়াল, স্ত্রী’র ইচ্ছা কি পূর্ণ করতে চলেছেন জো বাইডেন?
প্রতীকী চিত্র ।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, জো বাইডেন ও জিল বাইডেনের সঙ্গে তাঁদের দুই পোষ্য কুকুরও যাবে হোয়াইট হাউজে। যাবে একটি বিড়ালও ।

  • Share this:

#ওয়াশিংটন: কিছুদিন আগেই ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন যে তিনি সময় মতোই ছেড়ে দেবেন হোয়াইট হাউজ। তারপরেই আমেরিকার প্রেসিডেন্ট পদে সম্প্রতি নির্বাচিত জো বাইডেনের হোয়াইট হাউজে যাওয়ার প্রস্তুতি শুরু হয়ে যাবে। ২০২১-র শুরুতেই ফার্স্ট লেডিকে সঙ্গে নিয়ে হোয়াইট হাউজে প্রবেশ করার কথা তাঁর। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, জো বাইডেন ও জিল বাইডেনের সঙ্গে তাঁদের দুই পোষ্য কুকুরও যাবে হোয়াইট হাউজে। সেখানেই থাকবে তারা। যদিও পরে জানা যায়, শুধু দুই পোষ্য চ্যাম্প ও মেজরই নয়, বাইডেনের সঙ্গে হোয়াইট হাউস যেতে পারে একটি বিড়ালও।

তবে, এ ব্যাপারে বাইডেন কিছু না জানালেও নভেম্বরের শুরুতে তিনি একটি ট্যুইটে লেখেন যে, ফের হোয়াইট হাউজে কুকুরদের ফিরিয়ে নিয়ে যাওয়া হোক! সেই ট্যুইটে নিজের সঙ্গে পোষ্যর একটি ছবিও দেন।

তাঁর দুই পোষ্য, দুই জার্মান শেফার্ড চ্যাম্প ও মেজর, যার মধ্যে মেজরকে তিনি রাস্তা থেকে বাঁচিয়েছিলেন। এবং মেজর হোয়াইট হাউসে গেলে সে-ই প্রথম হোয়াইট হাউসে ঢোকা এমন পোষ্য হবে যাকে রাস্তা থেকে তুলে আনা হয়েছে।

এ দিকে, রবিবার সকালে CBS-এর একটি অনুষ্ঠানে বলা হয় যে, সেপ্টেম্বরেই একটি সাক্ষাৎকারে জিল বাইডেনের কথায় বিড়াল নিয়ে যাওয়ার বিষয়ে আঁচ পাওয়া গিয়েছে। সেপ্টেম্বরে হওয়া ওই সাক্ষাৎকারে জিলকে জিজ্ঞাসা করা হয়, ভোটে জিতলে স্বামীর কাছ থেকে তিনি কী উপহার চাইবেন? জিল উত্তরে জানিয়েছিলেন, বিড়াল। তিনি বলেছিলেন, একটি বিড়াল উপহার দিলে তিনি সব চেয়ে বেশি খুশি হবেন!

হোয়াইট হাউজে বিড়াল আদৌ নিয়ে যাওয়া হবে কীনা , সে বিষয়ে সরকারি ভাবে কোনও ঘোষণা এখনও করা হয়নি। তবে সেটা হলে দীর্ঘ এক দশক পরে যে আবার হোয়াইট হাউজে বিড়াল ঢুকবে, তা বলে দেওয়া যায় হিসেব কষে! এর আগে শেষবারের জন্য জর্জ ডব্লু বুশ প্রেসিডেন্ট থাকাকালীন হোয়াইট হাউজে বিড়াল ঢোকে। তাঁর পোষ্য বিড়াল ইন্ডিয়া তাঁর সঙ্গে থাকত। সঙ্গে থাকত দু'টি স্কটিশ টেরিয়ার কুকুরও। ২০০৯ সালে তিনি হোয়াইট হাউজ ছাড়ার আগেই সেখানে মৃত্যু হয় ইন্ডিয়ার। যদিও হোয়াইট হাউজে প্রথম বিড়াল প্রবেশ করে বিল ক্লিন্টনের হাত ধরে ১৯৯৩ সালে। ২০০১ পর্যন্ত হোয়াইট হাউসে ছিল সক্স নামে সেই বিড়ালটি!

Published by: Simli Raha
First published: December 1, 2020, 1:57 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर