গণ্ডার শিকার করতে এসে চোরাশিকারিরা পড়ল উন্মত্ত হাতির দলের মুখোমুখি, তারপর?

গণ্ডার শিকার করতে এসে চোরাশিকারিরা পড়ল উন্মত্ত হাতির দলের মুখোমুখি, তারপর?

গণ্ডার শিকার করতে এসে চোরাশিকারিরা পড়ল উন্মত্ত হাতির দলের মুখোমুখি, তার পর?

পার্ক রেঞ্জার সূত্রে খবর, শনিবার এই মৃত্যুর ঘটনাটি ঘটেছে, ওই দিন তিন জন গণ্ডার-শিকারিকে গ্রেফতার করা হয়েছে।

  • Share this:

#দক্ষিণ আফ্রিকা: গণ্ডার শিকার করতে এসে হাতির হানায় মৃত্যু হল এক চোরাশিকারির। ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে দক্ষিণ আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্কে (Kruger National Park)।

এই পার্কে রয়েছে আফ্রিকার অন্যতম বৃহৎ গেম রিজার্ভ যা গন্ডার, সিংহ, হাতির আবাসস্থল। এছাড়াও রয়েছে চিতাবাঘ এবং মহিষ। পার্ক রেঞ্জার সূত্রে খবর, শনিবার এই মৃত্যুর ঘটনাটি ঘটেছে, ওই দিন তিন জন গণ্ডার-শিকারিকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে কয়েক জন পালিয়ে যাওয়ার সময় একটি হাতির পালকে আঘাত করে। সেই সময় একজনের মৃত্যুর ঘটনা ঘটেছে বলে প্রাথমিক অনুমান করা হয়।

ন্যাশনাল পার্ক সূত্রে জানানো হয়েছে যে তিন অভিযুক্তকে গ্রেফতার করা হয় তাদের মধ্যে থেকে আরও একজন ঘটনাস্থল থেকে পালানোর চেষ্টা করেছিল। সেই সময় একটি হাতির দলকে আঘাত করা হয় যেখানে হাতিদের শাবকও ছিল। ঘটনাস্থলে হেলিকপ্টার এবং স্নিফার ডগ ইউনিট দিয়ে তল্লাশি চালানোর সময় প্রথমেই একজন সন্দেহভাজনকে পাকড়াও করেন পার্ক রেঞ্জাররা। গ্রেফতারের পর ওই অভিযুক্ত বলে যে তার এক সহযোগীর মৃত্যু হয়েছে, কারণ পালিয়ে যাওয়ার সময় হাতির দলের মধ্যে সে চলে যায়।

পরে রেঞ্জাররা আবার তল্লাশি চালায়, সেখানে দু'জন শিকারিকে আহত অবস্থায় পাওয়া যায়, যাদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে আর একজনকে গুরুতর আহত অবস্থায় পাওয়া গিয়েছে। এছাড়াও আরও একজন সন্দেহভাজনের খোঁজ চালাচ্ছেন তদন্তকারীরা। ঘটনাস্থল থেকে একটি রাইফেল, একটি ব্যাগ ও একটি কুড়ুল পাওয়া গিয়েছে।

ক্রুগার জাতীয় উদ্যানের উচ্চপদস্থ আধিকারিক গ্যারেথ কোলম্যান (Gareth Coleman) তাঁর বিবৃতিতে জানিয়েছেন যে এই ঘটনা দুঃখজনক, তবে তিনি তাঁর পুরো ইউনিটের প্রশংসা করেছেন। পুরো ঘটনায় যে ভাবে একনিষ্ঠ ভাবে রেঞ্জার্স, হেলিকপ্টার চালক ও K9 unit কাজ করেছে, তাতে তিনি গর্বিত। সে দিনের ঘটনায় যেই শিকারির মৃত্যু হয়েছে তার জন্য শোকপ্রকাশ করে এই ঘটনাটিকে ‘দুর্ভাগ্যজনক’ বলে উল্লেখ করেছেন গ্যারেথ। এর পাশাপাশি তিনি পার্কের আশেপাশের স্থানীয় বাসিন্দাদের অনুরোধ করেছেন তদন্তে সহায়তা করবার জন্য। একজন অভিযুক্ত এখনও পলাতক, তার খোঁজ চালাচ্ছেন তদন্তকারীরা। যাতে স্থানীয় বাসিন্দারা এই বিষয়ে সচেতন থাকেন, সে কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি।

Published by:Simli Raha
First published:

লেটেস্ট খবর