Home /News /international /
Coronavirus Pandemic End: আশার আলো, ওমিক্রনের পরে ইউরোপে শেষ হতে পারে করোনা অতিমারির প্রভাব! বলছে WHO

Coronavirus Pandemic End: আশার আলো, ওমিক্রনের পরে ইউরোপে শেষ হতে পারে করোনা অতিমারির প্রভাব! বলছে WHO

Coronavirus Pandemic End

Coronavirus Pandemic End

ইউরোপের প্রায় ৬০ শতাংশ মানুষের করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দ্বারা সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে। (Coronavirus Pandemic End)

  • Share this:

#নয়াদিল্লি: করোনা মহামারী নিয়ে দেখে দিয়েছে আশার এক নতুন আলো। বলা হচ্ছে যে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের (Omicron) প্রভাবের পরেই শেষ হতে চলেছে করোনার মহামারীর প্রভাব। এই আশার কথা শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংগঠন (WHO)। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংগঠন প্রথমবার ইঙ্গিত দিয়েছে যে, ইউরোপে করোনা মহামারীর অন্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। বর্তমানে করোনা মহামারীর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রভাবে করোনা মহামারীর ভয়ানক ঢেউ কিছুটা হলেও কম হয়েছে। ইউরোপের প্রায় ৬০ শতাংশ মানুষের করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দ্বারা সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংগঠনের ইউরোপের নির্দেশক হ্যান্স ক্লুজ (Hans Kluge) এএফপি নিউজ এজেন্সিকে জানিয়েছেন যে, করোনা মহামারী, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সঙ্গে এক নতুন দিশায় প্রবেশ করেছে। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ২০২২ সালের মার্চ মাসের মধ্যে ইউরোপের প্রায় ৬০ শতাংশ মানুষকে সংক্রমিত করতে পারে। এর ফলে ইউরোপে শেষ হতে পারে করোনা মহামারীর প্রভাব। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সূচনা করতে পারে করোনা মহামারীর অন্তের। করোনা মহামারীর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দেখাচ্ছে আশার এক নতুন আলো। বিশ্ব স্বাস্থ্য সংগঠনের ইউরোপের নির্দেশক হ্যান্স ক্লুজ এএফপি নিউজ এজেন্সিকে জানিয়েছেন, "এটি খুবই খুশির খবর যে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন, আমাদের করোনা মহামারির অন্তের দিকে নিয়ে চলেছে।" একই সঙ্গে তিনি করোনাভাইরাসের মিউটেট হওয়ার ক্ষমতার দিকে তাকিয়ে সকলকে জরুরি সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন।

আরও পড়ুন: টানা তুষারপাতে সিমলা যেন বরফমাখা স্বপ্নের শহর, দেখুন ভিডিও

গবেষণায় লক্ষ্য করা গিয়েছে যে, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রভাব কিছুটা হলেও কম, এটি ডেল্টার মতো অতটা ভয়ঙ্কর নয়। এছাড়া যাদের করোনার টিকা নেওয়া রয়েছে তাদের শরীরে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন তেমন সংক্রমণ বিস্তার করতে পারছে না। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের দিকে অনেক সময় ধরে নজর রেখে দেখা গিয়েছে যে এর ফলে শেষ হতে পারে করোনাভাইরাসের প্রভাব। ধীরে ধীরে করোনা ভাইরাস একটি মরসুমি জ্বর হিসাবে থেকে যেতে পারে, যার প্রভাব তেমন ভয়ঙ্কর আকার ধারণ করতে পারবে না।

আরও পড়ুন: দেশজুড়ে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩ লক্ষ ৬ হাজার ৬৪ জন, বাড়ল করোনার সংক্রমণের হার

বছরের শেষে আবার ফিরতে পারে করোনাভাইরাস

বিশ্ব স্বাস্থ্য সংগঠনের ইউরোপের নির্দেশক হ্যান্স ক্লুজ জানিয়েছে যে, ইউরোপে ধীরে ধীরে কম হচ্ছে করোনা মহামারীর প্রভাব। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমিত করলেও তার তেমন ক্ষতিকর প্রভাব নেই। কিন্তু বছররে শেষে আবার ফিরে আসতে পারে এই করোনাভাইরাস। কিন্তু মনে হচ্ছে তার প্রভাব তেমন ভয়ঙ্কর হবে না, যা মহামারী সৃষ্টি করতে পারে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Coronavirus, Omicron, Pandemic

পরবর্তী খবর