• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • ছিল iPhone 12, হয়ে গেল আপেল জুস ! অনলাইনের ফাঁদে চিনের মহিলা !

ছিল iPhone 12, হয়ে গেল আপেল জুস ! অনলাইনের ফাঁদে চিনের মহিলা !

ফোন কিনতে গিয়ে ১,৫০০ ডলার দিয়েছিলেন লিউ। সেই টাকাও আপাতত জলে গেল।

ফোন কিনতে গিয়ে ১,৫০০ ডলার দিয়েছিলেন লিউ। সেই টাকাও আপাতত জলে গেল।

ফোন কিনতে গিয়ে ১,৫০০ ডলার দিয়েছিলেন লিউ। সেই টাকাও আপাতত জলে গেল।

  • Share this:

#বেজিং: iPhone 12 কিনবেন। বহু দিন ধরে নানা পরিকল্পনা করেছিলেন। শেষমেশ সুযোগ বুঝে ফোনের অর্ডার দেন চিনের বাসিন্দা লিউ (Liu)। সময় মতো বাড়িতে পৌঁছে যায় ডেলিভার বক্সও। বাক্স খোলার পর ভিরমি খাওয়ার অবস্থা। iPhone 12 Pro Max-এর বদলে বেরোল একটি অ্যাপেল ড্রিঙ্ক। ফোন কিনতে গিয়ে ১,৫০০ ডলার দিয়েছিলেন লিউ। সেই টাকাও আপাতত জলে গেল।

বেশ কয়েকটি প্রতিবেদন সূত্রে জানা গিয়েছে, ফোনের প্যাকেজ নিয়েও না কি গাফিলতি ছিল। তবে ঠিক কোন জায়গায় চুরি হয়েছে বা বাক্স বদল হয়েছে, তা এখনও জানা যায়নি। অনেকের ধারণা, ডেলিভারি বয় এই কাজ করেছেন। ডেলিভারি দেওয়ার আগে iPhone-এর জায়গায় ড্রিঙ্ক বক্সে রেখে দিয়েছেন তিনি। অনেকে আবার ওয়েবসাইটের বিশ্বাসযোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেছেন। তাঁদের কথায়, লিউ (Liu) বোধহয় কোনও ভুয়ো ওয়েবসাইট থেকে অর্ডার দিয়েছিলেন। তাই সাইবার প্রতারণার শিকার হয়েছেন। ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু করেছে Apple ও সংশ্লিষ্ট ডেলিভারি সংস্থা Express Mail Service। কুরিয়ার সার্ভিস কম্পানির তরফে জানানো হয়েছে, কী ভাবে এই ঘটনা ঘটল, তা খতিয়ে দেখা হচ্ছে। এ নিয়ে চিনের সোশ্যাল মিডিয়া সাইট Weibo-তে একটি ভিডিও আপলোড করেছেন লিউ।

তবে, এর আগেও Iphone সরানো বা চুরি করা নিয়ে একাধিক ঘটনা ঘটেছে। বছর চারেক আগে অর্থাৎ ২০১৭ সালের নভেম্বরে iPhone X হ্যান্ডসেট বোঝাই একটি UPS ট্রাক হাইজ্যাক করে নেয় একদল দুষ্কৃতী। যার মূল্য ছিল প্রায় ৩৭০ হাজার ডলারের কাছাকাছি। পুলিশ সূত্রে জানা যায়, সান ফ্রান্সিসকোর একটি Apple স্টোরের জন্য ফোনগুলি নিয়ে যাচ্ছিল ওই ট্র্যাক।

পরের দিকে ২০১৮ সালে ভারতের এক বাসিন্দা Flipkart থেকে iPhone 8 অর্ডার দিয়েছিলেন। দাম ছিল ৫৫,০০০ টাকা। সময় মতো ফোনের ডেলিভারি হয়ে যায়। কিন্তু বাক্স খোলার পর বেরোয় সাবানের প্যাকেট। এ নিয়ে বিস্তর জলঘোলা শুরু হয়েছিল। বিশেষজ্ঞদের মতে, Apple-এর জিনিসপত্র অর্ডার করার জন্য কোনও থার্ড পার্টি সেলারের উপর ভরসা করাই উচিৎ নয়। সব সময় Apple-এর নিজস্ব ওয়েবসাইটে অর্ডার দেওয়া উচিৎ। এবার খানিকটা একই সমস্যায় পড়লেন লিউ!

Published by:Piya Banerjee
First published: