মাসুদকে আন্তর্জাতিক জঙ্গির তকমা নিরাপত্তা পরিষদে, আবারও প্রস্তাবের বিরোধিতা করার ইঙ্গিতে চিনের

মাসুদকে আন্তর্জাতিক জঙ্গির তকমা নিরাপত্তা পরিষদে, আবারও প্রস্তাবের বিরোধিতা করার ইঙ্গিতে চিনের
পুলওয়ামা হামলার পর আন্তর্জাতিক চাপে জইশ-ই-মহম্মদ সহ একাধিক সন্ত্রাসবাদী সংগঠনকে নিষিদ্ধ করেছিল পাকিস্তান । পাকিস্তানের এই পদক্ষেপের প্রশংসা করেছিল মার্কিন প্রশাসন। তবে এতকিছুর পরেও সোশ্যাল মিডিয়ায় ফের সরব জইশ ।

  • Share this:

    #বেজিং: । পুলওয়ামা হামলার পর থেকেই মাসুদকে গ্লোবাল টেররিস্ট তকমা দেওয়ার জন্য পাকিস্তানের উপর চাপ বাড়িয়েছে ভারত-সহ একাধিক দেশ৷ ৫০ বছর বয়সি মাসুদ আজহার ভারতে সংসদে হামলা-সহ প্রচুর জঙ্গি কার্যকলাপের সঙ্গে জড়িত৷ পাটানকোট, উরি, পুলওয়ামা-র মতো ভয়াবহ জঙ্গি হামলা ছাড়াও কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ চালায় মাসুদ আজহার৷

    মাসুদ আজহারকে গ্লোবাল টেররিস্ট তকমা দিতে রাষ্ট্রসঙ্ঘের উপর চাপ বাড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স৷ মাসুদকে জঙ্গি ঘোষণা করতে বৈঠকে বসতে চলেছে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। তবে এই বিষয়ে আবারও বাধ সাধতে পারে চিন, এমনই ইঙ্গিত মিলেছে ।

    চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র লু কাং সংবাদমাধ্যমকে জানিয়েছেন চিন বরাবরই দায়িত্বপূর্ণ মতামত দেবে ও সেই আচরণকে অবলম্বন করেই এই বৈঠকে অংশগ্রহণ করতে চলেছে বেজিং। মাসুদ আজহারকে আন্তর্জাতিক স্তরে জঙ্গি তকমা দেওয়ার বিরোধিতা আগেও করে এসেছে চিন। পাশাপাশি কাংয়ের মতে যে সিদ্ধান্ত সকলের জন্য গ্রহণযোগ্য হবে একমাত্র সেই পথেই হাঁটবে চিন ।


    সম্প্রতি চিনের উপ-বিদেশমন্ত্রী কং জুনাও পাকিস্তান সফরে গিয়ে পাক-প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠক করেছিলেন ।

    First published:

    লেটেস্ট খবর