ইজরায়েল বনাম প্যালেস্টাইন লড়াইয়ে যুদ্ধবিরতির সম্ভাবনা

যুদ্ধবিরতি ঘোষণা হতে পারে গাজায় !

হামাসের রাজনৈতিক কর্মকর্তা মুসা আবু মারজুক লেবাননের আল মায়াদিন টেলিভিশনকে বলেছেন, আমি মনে করি যুদ্ধবিরতির জন্য বর্তমানে যে চেষ্টা হচ্ছে তা সফল হবে

  • Share this:

    #জেরুজালেম: ইজরায়েল ও প্যালেস্টাইনের সংঘাতের মধ্যেই হামাসের একজন সিনিয়র কর্মকর্তা আশা প্রকাশ করেছেন যে, ইজরায়েল ও গাজার সশস্ত্র গোষ্ঠী দু 'একদিনের মধ্যেই যুদ্ধবিরতিতে একমত হবে। তবে ইজরায়েলি প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু বুধবার বলেছেন শান্তি ও নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যেতে তিনি দৃঢ়প্রতিজ্ঞ। বৃহস্পতিবারও গাজায় হামাসের নানা স্থাপনার ওপর অন্তত একশবার বিমান হামলা চালিয়েছে ইজরায়েল।

    প্যালেস্তিনীয়রা ইজরায়েলি লক্ষ্যবস্তুতে রকেট হামলা করে এর জবাব দিয়েছে। অধিকৃত পূর্ব জেরুজালেমে ইজরায়েলি ও প্যালেস্তিনীয়দের মধ্যে কয়েক সপ্তাহ ধরে উত্তেজনা চলার পর আল আকসা মসজিদের প্রাঙ্গণে সংঘর্ষ শুরু হয়। এই এলাকাটি মুসলিম ও ইহুদিদের কাছে পবিত্র স্থান হিসেবে বিবেচিত। সেখান থেকে ইজরায়েলি সৈন্যদের সরিয়ে নেওয়ার জন্য সতর্ক করে দিয়ে গাজা নিয়ন্ত্রণকারী হামাস রকেট ছুঁড়তে শুরু করে। এর জবাবে গাজায়  বিমান হামলা শুরু করে ইজরায়েল।

    এ লড়াইয়ে গাজায় প্রায় একশো নারী ও শিশুসহ কমপক্ষে ২২৭ জন নিহত হয়েছে । হামাস অবশ্য তার যোদ্ধাদের ক্ষয়ক্ষতির কোন তথ্য প্রকাশ করেনি। আর ইজরায়েলে দুটি শিশুসহ বার জন নিহত হয়েছে। ইসরায়েলের দাবি গাজা থেকে তাঁর ভূখন্ড লক্ষ্য করে অন্তত চার হাজার রকেট ছুড়েছে হামাস। হামাস কর্মকর্তা যা বলছেন হামাসের রাজনৈতিক কর্মকর্তা মুসা আবু মারজুক লেবাননের আল মায়াদিন টেলিভিশনকে বলেছেন, "আমি মনে করি যুদ্ধবিরতির জন্য বর্তমানে যে চেষ্টা হচ্ছে তা সফল হবে"। "আমি দু একদিনের মধ্যে যুদ্ধবিরতিতে পৌঁছানোর আশা করছি এবং যুদ্ধবিরতি হবে উভয় পক্ষের সমঝোতার মাধ্যমে"।

    তিনি এমন সময় এ মন্তব্য করলেন যখন হিংসা বন্ধের জন্য দুই পক্ষের ওপর চাপ বাড়ছে। মিশরের নিরাপত্তা বাহিনীর একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেছে, দুপক্ষ যুদ্ধবিরতির বিষয়ে নীতিগতভাবে একমত হয়েছে তবে আলোচনা এখনও চলছে। বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন চতুর্থবারের মতো ফোন করে মিস্টার নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন। হোয়াইট হাউজ এক বিবৃতিতে বলেছে, "প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীকে যুদ্ধবিরতির লক্ষ্যে হিংসা কমিয়ে আনার বার্তা দিয়েছেন"।

    এর মধ্যে বুধবার জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলে যুদ্ধবিরতির জন্য ফ্রান্সের আনা একটি প্রস্তাব আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার প্রথম প্রহরে গাজায় সিরিজ বিমান হামলা চালিয়েছে ইজরায়েল। এতে খান ইউনিস শহরে চার জন আহত হয়েছে। ইজরায়েল বলছে, তাঁরা হামাসের রকেট উৎক্ষেপণ সাইটে হামলা করেছে। ওদিকে ইজরায়েলের শহর বীরসেবা এবং গাজা সীমান্তবর্তী এলাকায় রকেট সাইরেনের শব্দ শোনা গিয়েছে। তবে কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

    Published by:Rohan Chowdhury
    First published: