Pm Modi in Bangladesh: গন্তব্য ওরাকান্দি, মতুয়া মন জয়ে শান্তনুকেও বাংলাদেশের সফরসঙ্গী করলেন মোদি!

Pm Modi in Bangladesh: গন্তব্য ওরাকান্দি, মতুয়া মন জয়ে শান্তনুকেও বাংলাদেশের সফরসঙ্গী করলেন মোদি!

মতুয়া মন জয়ই লক্ষ্য

দ্বিপাক্ষিক বিষয়ের থেকেও বড় হয়ে উঠছে বাংলাদেশের মোদির 'মতুয়া' মন জয়ের রাজনৈতিক চেষ্টা। আর সেই সূত্র মেনেই প্রধানমন্ত্রী মোদির সফরসঙ্গী হয়েছেন বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর।

  • Share this:

    #বাংলাদেশ: সূত্র বঙ্গ ভোট। দু'দেশের বন্ধুত্বের বার্তা দেওয়ার মাঝেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Pm Narendra Modi) দুদিনের বাংলাদেশ সফরের মধ্যেই ঢুকে পড়েছে পশ্চিমবঙ্গের বিধানসভা ভোট। শুক্র ও শনি-দু’দিনের জন্য বাংলাদেশ সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিদেশ বিষয়ক উপদেষ্টা গওহর রিজভি জানিয়েছেন, চিন নিয়ে নয়া দিল্লির উদ্বেগ নিরসনেরও চেষ্টা করবে বাংলাদেশ। কিন্তু সেই সমস্ত দ্বিপাক্ষিক বিষয়ের থেকেও বড় হয়ে উঠছে বাংলাদেশের মোদির 'মতুয়া' মন জয়ের রাজনৈতিক চেষ্টা। আর সেই সূত্র মেনেই প্রধানমন্ত্রী মোদির সফরসঙ্গী হয়েছেন বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর (Shantanu Thakur)।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে শুক্রবার বাংলাদেশ যাওয়ার আগেই মোদি তাঁর বিবৃতিতে জানিয়েছেন, 'আমি খুশি কারণ করোনা অতিমারির পর আমার প্রথম বিদেশ সফরটিই হচ্ছে বন্ধু প্রতিবেশী দেশে।' এদিন বাংলাদেশের জাতীয় দিবস এবং বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে যোগ দিয়েছেন মোদি। কিন্তু এরপরই মোদি জানিয়েছেন, ওরাকান্দির মতুয়া সমাজের প্রতিনিধিদের সঙ্গে দেখা করতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন। আর এই পরিপ্রেক্ষিতে বাংলাদেশের মাটিতেও ঢুকে পড়েছে এপার বাংলার নির্বাচনের আঁচ।

    বাংলাদেশ থেকে শান্তনু ঠাকুর বলেছেন, 'ওরাকান্দিতে মন্দিরে প্রার্থনা করব আমরা। আর এতে বাংলাদেশ ও ভারতের মতুয়াদের পরিচিতি আরও বাড়বে। দুদেশের প্রধানমন্ত্রী নিজের দেশের জন্য কাজ করে চলেছেন।' এই মুহূর্তে ওরাকান্দিতেই রয়েছেন শান্তনু।

    এবারের বঙ্গ ভোটে মতুয়া সম্প্রদায়ের ভোট কুক্ষিগত করতে তৎপর বিজেপি। লোকসভার সাফল্য ধরে রাখতে তাই বাংলাদেশে গিয়েও মতুয়া মন জয়ের চেষ্টা চালাচ্ছেন নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে বিদেশ সফরে কোনও দলীয় সাংসদকে সফরসঙ্গী করেছেন মোদি, এমন নজির খুব কম। অথচ সেই বাংলায় ভোটের মুখেই বাংলাদেশ সফরে তিনি সঙ্গী করেছেন শান্তনুকে।

    সূত্রের খবর, নরেন্দ্র মোদি ও শেখ হাসিনার মধ্যে কথা হতে পারে এনআরসি নিয়েও। আগে থেকেই নাগরিকত্ব আইনকে ‘ভারতের অভ্যন্তরীণ বিষয়’ হিসেবেই উল্লেখ করে এসেছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী হাসিনার মন্ত্রকের তরফে অবশ্য হয়েছে, জোর করে কোনও পদক্ষেপ নেওয়া হবে না। বরং বলা হয়েছে যাঁদের বাড়ি বাংলাদেশে, অর্থাৎ অবৈধভাবে ভারতে গিয়ে রয়েছেন যারা, তাঁদের ফিরিয়ে নিতে পারবে তাঁরা।

    Published by:Suman Biswas
    First published: