ফিলিপিন্সে ফের শক্তিশালী ভূমিকম্প, তীব্রতা ৫.৭

ফিলিপিন্সে ফের শক্তিশালী ভূমিকম্প, তীব্রতা ৫.৭
প্রতীকী ছবি

সোমবার সকালে ম্যানিলার দাভাও ওরিয়েন্টাল প্রভিন্সের বিশাল এলাকাজুড়ে কম্পন অনুভূত হয়। এই কম্পনের উৎপত্তিস্থলের গভীরতা ছিল প্রায় ৪৪ কিলোমিটার এবং প্রায় ২১১ কিলোমিটার এলাকাজুড়ে এই কম্পন ঘটে।

  • Share this:

    #ম্যানিলা: বড়সড় ভূমিকম্পে ফের কেঁপে উঠল ফিলিপিন্স। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল প্রায় ৫.৭। সোমবার সকালে ম্যানিলার দাভাও ওরিয়েন্টাল প্রভিন্সের বিশাল এলাকাজুড়ে কম্পন অনুভূত হয়। ফিলিপিন্সের ভলক্যানোলজি ও সিসমোলজি ইনস্টিটিউট সূত্রে জানানো হয়েছে, সোমবার সকাল আটটা নাগাদ শক্তিশালী কম্পন অনুভূত হয় এই এলাকার বিভিন্ন স্থানে। এই কম্পনের উৎপত্তিস্থলের গভীরতা ছিল প্রায় ৪৪ কিলোমিটার এবং প্রায় ২১১ কিলোমিটার এলাকাজুড়ে এই কম্পন ঘটে।

    দক্ষিণ-পূর্ব গভর্নর গানেরোসো শহরের গোটা প্রভিন্সে এই কম্পন বোঝা গিয়েছে। টেকটোনিক প্লেটের ঘর্ষণের ফলেই এই কম্পনের উৎপত্তি বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে। তবে একটাই আশার আলো যে, এই ধরনের কম্পনে আফটারশকের পরিমাণ খুবই কমে যায় এবং ক্ষয়ক্ষতি কম হওয়ার আশঙ্কা থাকে।

    রবিবারই ফিলিপিন্সের দাভাও ডেল সার প্রভিন্সের বিশাল এলাকাজুড়ে কম্পন অনুভূত হয়েছিল। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল প্রায় ৬.৩। তবে সেটিও ছিল টেকটোনিক প্রকৃতির। কিন্তু বেশ ভালো প্রভাব পড়েছিল সেই কম্পনের। ফিলিপিন্সের এই গোটা এলাকাই অত্যন্ত ভূমিকম্পপ্রবণ। মাঝে মাঝেই এই এলাকায় কম্পন অনুভূত হয়। তবে সোমবারের কম্পনে ক্ষয়ক্ষতি খুব একটা ঘটেনি। মৃত্যুর খবরও মেলেনি। সুনামির সতর্কতাও জারি করা হয়নি।


    গত বছর ডিসেম্বরেও একবার বড়সড় কম্পনে কেঁপে উঠেছিল এই মিনডানাও অঞ্চল। ভূমিকম্পের উত্‍পত্তিস্থল ছিল ১৪ কিলোমিটার গভীরে। যার দূরত্ব চিল কলম্বিও শহর থেকে ৭.৭ কিলোমিটার দূরে। তবে সেই সময়ও কোনও ক্ষয়ক্ষতির খবর জানা যায়নি।

    Published by:Raima Chakraborty
    First published: