corona virus btn
corona virus btn
Loading

বেইরুটে ভয়াবহ বিস্ফোরণে নিহতের সংখ্যা ৭০ ছাড়াল ! আহত প্রায় চার হাজার

বেইরুটে ভয়াবহ বিস্ফোরণে নিহতের সংখ্যা ৭০ ছাড়াল ! আহত প্রায় চার হাজার

বেইরুট সমুদ্র বন্দরের আশপাশের কোনও এলাকায় বিস্ফোরণটি ঘটলেও এর অভিঘাত ছড়িয়ে পড়ে বহুদূর।

  • Share this:

#বেইরুট:  লেবাননের রাজধানীতে মঙ্গলবার যে বিস্ফোরণ ঘটেছে, তা এককথায় ভয়াবহ ৷ বিস্ফোরণের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর তা দেখে গোটা দুনিয়াই হকচকিয়ে গিয়েছে ৷ ভিডিওতেই পরিষ্কার যে একটা নয়- পরপর দুটি বিস্ফোরণ ঘটে মঙ্গলবার বেইরুটে ৷  এর কারণ এখনও জানা না গেলেও এইটুকু স্পষ্ট যে বিস্ফোরণ স্থলে অ্যামোনিয়াম নাইট্রেটের মতো প্রচুর পরিমাণে বিস্ফোরক বোঝাই ছিল ৷ যা সাধারণত বোমা তৈরির পাশাপাশি সার তৈরিতেও কাজে লাগে ৷ বিস্ফোরণে কেঁপে গিয়েছে গোটা শহরই ৷

এখনও পর্যন্ত যা খবর, তাতে ৭০-এর বেশি সংখ্যায় মানুষ ঘটনায় নিহত হয়েছেন ৷ পাশাপাশি আহত প্রায় ৪০০০ মানুষ ৷ বন্দর এলাকায় এই বিস্ফোরণের পর উত্তর ও দক্ষিণ লেবানন সব জায়গা থেকেই উদ্ধারকাজের জন্য কর্মীদের পাঠানো হয়েছে ৷ প্রচুর সংখ্যায় অ্যাম্বুল্যান্স পাঠানো হয়েছে দুর্ঘটনাস্থলে ৷ ধ্বংস্তূপের নীচে এখনও অনেক সংখ্যক মৃতদেহ আটকে থাকার আশঙ্কা করছেন সিভিল ডিফেন্সের ওই আধিকারিকরা।

বেইরুট সমুদ্র বন্দরের আশপাশের কোনও এলাকায় বিস্ফোরণটি ঘটলেও এর অভিঘাত ছড়িয়ে পড়েছে বহুদূর। কয়েক কিলোমিটার দূর পর্যন্ত ঘরবাড়ির কাচ ভেঙে গিয়েছে। ২০০৫ সালে খুন হওয়া লেবাননের প্রাক্তন প্রধানমন্ত্রী রফিক হারিরি হত্যা মামলায় বিচারের রায় ঘোষণার ঠিক আগেই ঘটেছে এই বিস্ফোরণ। অনেকেই মনে করছেন মঙ্গলবার রাতের বিস্ফোরণের সঙ্গে ওই ঘটনার সম্পর্ক রয়েছ। হতাহতের সংখ্যা যে বহু, লেবাননের স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসানও তা স্বীকার করেছেন।

Published by: Siddhartha Sarkar
First published: August 5, 2020, 7:58 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर