Home /News /international /
অনেক এগিয়ে গেল প্রতিবেশী দেশ, করোনার ওষুধ 'রেমডেসিভির' উত্‍পাদন শুরু করল বাংলাদেশ

অনেক এগিয়ে গেল প্রতিবেশী দেশ, করোনার ওষুধ 'রেমডেসিভির' উত্‍পাদন শুরু করল বাংলাদেশ

ওই দেশের খ্যাতনামা ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড 'রেমডেসিভির' ওষুধটি তৈরি করছে । শুক্রবার থেকে এই ওষুধ বাংলাদেশের বাজারে পাওয়া যাচ্ছে ।

  • Last Updated :
  • Share this:

#ঢাকা: বিশ্বের বহু তাবড় দেশকে পিছনে ফেলল আমাদের প্রতিবেশী দেশ । করোনা চিকিৎসায় কার্যকরী 'রেমডেসিভির' উৎপাদন শুরু করল বাংলাদেশ । ওই দেশের খ্যাতনামা ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড 'রেমডেসিভির' ওষুধটি তৈরি করছে । শুক্রবার থেকে এই ওষুধ বাংলাদেশের বাজারে পাওয়া যাচ্ছে ।

করোনা চিকিৎসায় আশানুরূপ ফল দিতে পারায় মার্কিন প্রতিষ্ঠান গিলিয়েড সায়েন্সেস কোম্পানির তৈরি এই ওষুধ সারা বিশ্বে সাড়া ফেলেছিল । যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসন (এফডিএ) গত সপ্তাহে করোনার ওষুধ হিসেবে রেমডেসিভিরকে ব্যবহারের অনুমোদন দেয়। জাপানের ওষুধ প্রশাসন ৭ মে থেকে ওষুধটি করোনা রোগীদের ওপর প্রয়োগের অনুমতি দিয়েছে। তবে কবে নাগাদ জাপান এর উৎপাদনে যাবে, তা এখনও ঠিক হয়নি।

মার্কিন প্রতিষ্ঠান গিলিয়েড সায়েন্সেস ওষুধটি উৎপাদনের জন্য ভারত ও পাকিস্তানের বড় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যোগাযোগ করছে বলেও খবরে জানা গিয়েছে। এ অবস্থায় এসকেএফ-ই বিশ্বে প্রথম ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান, যারা জেনেরিক (মূল বা গোত্র) রেমডেসিভির উৎপাদন করতে সক্ষম হল। এসকেএফের উৎপাদন করা রেমডেসিভিরের বাণিজ্যিক নাম 'রেমিভির'। এসকেএফ জানিয়েছে, বিধি অনুযায়ী রেমডিসিভির নমুনা ঔষধ প্রশাসন অধিদফতরের অধীনস্থ ন্যাশনাল কন্ট্রোল ল্যাবোরেটরিতে জমা দেওয়া হবে । ছাড়পত্র পাওয়ার পর কিছু দিনের মধ্যেই ওষুধটি বিতরণ শুরু করবে এসকেএফ।

Published by:Simli Raha
First published:

Tags: Bangladesh, COVID-19, Eskaye, Remdesivir