Home /News /international /
Artificial Rain: নকল মেঘ থেকে ঝরছে নকল বৃষ্টি! ইলেকট্রিক শকে কৃত্রিম বৃষ্টি তৈরি হচ্ছে দুবাইয়ে! ভাইরাল ভিডিও

Artificial Rain: নকল মেঘ থেকে ঝরছে নকল বৃষ্টি! ইলেকট্রিক শকে কৃত্রিম বৃষ্টি তৈরি হচ্ছে দুবাইয়ে! ভাইরাল ভিডিও

Artificial Rain: ভিডিও দেখলে চমকে যাবেন! এও সম্ভব! গরম থেকে বাঁচতে নকল বৃষ্টিপাত হল দুবাইয়ে! তৈরি হল নকল মেঘ! ভাইরাল ভিডিও

  • Share this:

    #দুবাই: আর্টিফিসিয়াল বৃষ্টির বা মেঘের কথা শুনেছেন আগে? অবাক হওয়ার মতোই বিষয় ঘটেছে দুবাইতে। প্রচন্ড গরমে পুড়ছে দুবাই। দেখা নেই বৃষ্টির। বাড়ছে রোগ! মানুষের হাসফাস অবস্থা! এই চরম খারাপ অবস্থা থেকে মুক্তির পথ খুঁজে বের করে ফেলেছে দুবাই। আর অপেক্ষা করে থাকতে হবে না বৃষ্টির জন্য! চাইলে নিজেরাই এবার কৃত্রিম বৃষ্টিপাত ঘটাতে পারবেন! যাকে বলে একেবারে বিস্ময়কর ব্যাপার! মানুষ সব পারে চাইলে, তারই প্রমাণ এই বৃষ্টিপাত!

    বেশিদিন এই তাপপ্রবাহ চলতে থাকলে প্রাণহানির সম্ভাবনাও যেমন বৃদ্ধি পাবে তেমন নানা বিপর্যয়ও আসতে পারে। এই আশঙ্কা থেকেই হাইওয়ে এবং পার্শ্ববর্তী এলাকাগুলিতে নকল বৃষ্টি নামিয়ে তাপমাত্রা কমানোর উদ্যোগ নেওয়া হয়েছে দুবাইতে। জানা গিয়েছে, এই বৃষ্টিপাতের জন্য কাজে লাগানো হয়েছে ড্রোন টেকনোলজি! এটি একটি আধুনিক ও উন্নততর পদ্ধতি। যেখানে ইলেকট্রিক শকের মাধ্যমে ক্লাম্প তৈরি করা হয়। এরপর সেখানে তৈরি করা হয় আর্দ্রতা। যা থেকে পরে মেঘ তৈরি হয়। এবং বৃষ্টিপাত হয়। এই মুহূর্তে দুবাইয়ের তাপমাত্রা ৪৫ ডিগ্রি! যা মাঝে মধ্যেই আরও বাড়ছে।

    View this post on Instagram

    A post shared by Nutshell (@nutshellindia)

    সম্প্রতি ইনস্টাগ্রামে একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানেই দেখা যাচ্ছে কী ভাবে এই বৃষ্টি ও মেঘ তৈরি করছে দুবাই। যদিও ২০২১ সালেও এভাবে বৃষ্টি পাত করতে দেখা যায় দুবাইয়ে। গত বছরেই তাঁরা জানিয়েছিলেন, বৈদ্যুতিক চার্জ ও কিছু কাস্টমাইজড সেন্সর দিয়ে ড্রোন বানানোর পদ্ধতি চলছে। যা দিয়ে বায়ুতে বৈদ্যুতিক চার্জ দেওয়া হবে। সেখান থেকেই নকল মেঘ তৈরি করে বৃষ্টিপাত করা যেতে পারবে। সেই কাজ করে দেখিয়েছে দুবাই। এই ভিডিও দেখে সকলেই অবাক। নেটিজেনরা অনেকেই বলছেন এই পদ্ধতিতে যেখানে খড়া হয় সেখানে কেন বৃষ্টি করানো হচ্ছে না! যদিও এই পদ্ধতি এখনও অনেকটাই পরীক্ষ-নিরিক্ষা পর্যায়ে রয়েছে। আশা করা যায় এভাবে বৃষ্টি করানো গেলে অনেক সমস্যার সমাধান হয়ে যাবে!

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Artificial Rain, Dubai, Viral Video

    পরবর্তী খবর