হোম /খবর /বিদেশ /
LAC-তে ভারত-চিন সমস্যার মাঝেই নিযুক্ত ওয়েস্টার্ন থিয়েটারে 'নিষ্ঠুর কমান্ডার' !

LAC-তে ভারত-চিন সমস্যার মাঝেই নিযুক্ত ওয়েস্টার্ন থিয়েটারে 'নিষ্ঠুর কমান্ডার' !

কেন্দ্রীয় সামরিক কমিশনের প্রধান এবং রাষ্ট্রপতি শি জিনপিংকে ঘোষণা করেন জেনারেল জাং জুডংকে ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডার নিযুক্ত করা হয়েছে।

  • Last Updated :
  • Share this:

#বেজিং: পূর্ব লাদাখের ভারত-চিন অশান্তি(India-China Standoff)  বেশ কয়েক মাস ধরে চলছে। সীমান্তে উত্তেজনার মধ্যে চিনের রাষ্ট্রপতি শি জিনপিং (Chinese President Xi Jinping) ওয়েস্টার্ন থিয়েটার (Western Theatre Command) কমান্ডের জন্য একজন নতুন জেনারেল নিয়োগ করেছেন। কেন্দ্রীয় সামরিক কমিশনের প্রধান এবং রাষ্ট্রপতি শি জিনপিংকে ঘোষণা করে জেনারেল জাং জুডংকে ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডার হিসেবে নিযুক্ত করেছেন।

মে মাসে, পূর্ব লাদাখে ভারত-চিন সংঘর্ষে দেশের ২০জন সেনা শহীদ হয়েছিল। মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে, চিনা পশ্চিমা নাট্য কমান্ডার প্রধান ঝাও জংকি গ্যালভানে হামলার অনুমতি দিয়েছিলেন। প্রতিবেদন অনুসারে, ঝাও ভারতীয় সেনাদের আক্রমণ করে ভারতকে একটি শিক্ষা দিতে চেয়েছিলেন।

৬৫ বছর বয়সী জেনারেল ঝাং ২০১৭ সালে ডোকলাম স্ট্যান্ড অফের সময় ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের নেতৃত্ব দিয়েছিলেন৷ যেখানে ভুটানের দাবি করা অঞ্চলটিতে ভারতীয় সীমান্তের কাছে রাস্তা স্থাপনের পিএলএর পরিকল্পনার বিরুদ্ধে ভারতীয় সেনাবাহিনী দাঁড়িয়েছিল।

তিনি চিনা সেনাবাহিনীর একজন অত্যন্ত নিষ্ঠুর জেনারেল হিসাবে বিবেচিত হন যিনি সর্বদা আক্রমণ চালিয়ে আসছেন। জেনারেল ঝাও চেয়েছিলেন ডোকলামে আরও জমি দখল করা হোক। রাষ্ট্রপতি শি জিনপিং এবং জেনারেল ঝাও উভয়ই সিপিসির শানসি প্রদেশের বিপ্লবী নায়ক হিসেবে অন্তর্ভুক্ত ছিলেন। ১৯৭৯ সালে ভিয়েতনাম যুদ্ধের সময় তিনি গুরুতর আক্রমণ করেছিলেন৷

মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে যে জেনারেল ঝাও ১৯৭৯ সালে ভিয়েতনাম যুদ্ধের সময় পিএলএ-তে ছিলেন এবং তাঁর এই অব্যবস্থাপনা অনেক বিতর্ক সৃষ্টি করেছিল বলে মনে করা হয়।

Published by:Pooja Basu
First published:

Tags: India China, India China Border, India China FaceOff