Afghanistan woman| কাবুলের রাস্তায় প্ল্যাকার্ড হাতে প্রতিবাদ মেয়েদের! ভিডিও ভাইরাল,‌ অকল্পনীয় বলছে গোটা বিশ্ব

কাবুলের রাস্তায় চার প্রতিবাদী। ছবি ট্যুইটার ভিডিওক্রপ।

Afghanistan woman| তাঁদের দাবি, এত বছরে যে নাগরিক অধিকার তারা লাভ করেছেন, কোনও মূল্যেই তা হারাতে চান না।

  • Share this:

    #কাবুল: অতীতের ভূত তাড়া করছে তাই তালিবান আধিপত্য কায়েম হতেই মুলুক ছেড়ে পালিয়েছেন বহু মহিলা। আর যাদের পালানোর উপায় নেই, তারা আশা-নিরাশার দোলাচল এর মধ্যেই দিন কাটাচ্ছেন কাবুলে। এরই মধ্যে কেউ কেউ আবার অসম সাহসী। প্রাণের ঝুঁকি নিয়েই অধিকার রক্ষার দাবি নিয়ে রাস্তায় নেমে পড়লেন। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও সত্যি তালিবানি কাবুলে ও এবার প্রতিবাদে সামিল হতে দেখা গেল কয়েকজন মহিলাকে। তাঁদের দাবি, এত বছরে যে নাগরিক অধিকার তারা লাভ করেছেন, কোনও মূল্যেই তা হারাতে চান না।

    ইরানিয়ান সাংবাদিক মাসিহ আলিনেজাদ একটি ভিডিও ট্যুইট করেছেন। সেই ট‌্যুইটেই দেখা যাচ্ছে , তালিবান যোদ্ধারা ঘিরে রেখেছেন চার মহিলাকে। হিজাব পরিহিত ওই চার মহিলা হাতে প্ল্যাকার্ড নিয়ে স্লোগান তুলেছেন কাবুলের রাস্তায়। তাঁদের দাবি, সামাজিক নিরাপত্তা, কাজের স্বাধীনতা, শিক্ষার স্বাধীনতা, রাজনীতিতে অংশগ্রহণের স্বাধীনতা চাই।

    দেখুন ভিডিওটি-

    এই ছবিটা সামনে আসতেই অনেকেই ফিরে যাচ্ছেন ২০১১ পূর্ববর্তী সময়ে। যখন প্রকাশ্যে প্রতিবাদ তো দূরের কথা পরিবারের সদস্য ছাড়া কারও সঙ্গে রাস্তায় বেরোতেও পারতেন না তা আফগান মহিলারা। অথচ আজ সেই তালিবানই দ্বিতীয় ইনিংস শুরু করার পর দেখা যাচ্ছে, মহিলাদেরই কেউ কেউ রাস্তায় নেমে বলছেন, এত বছর ধরে যে সামান্য নাগরিক অধিকারটুকু আমরা পেয়েছি কিছুতেই তা খর্ব করা যাবে না।

    প্রসঙ্গত এদিনই আফগানিস্তানের সবথেকে বিশ্বস্ত গণমাধ্যম টোলো নিউজে অনুষ্ঠান পরিচালনা করতে দেখা গিয়েছে মহিলা অ্যাঙ্করকে। যখন প্রাণ ভয়ে দেশ ছাড়ার হিড়িক, বহু মহিলা যখন উদ্বেগ প্রকাশ করে বলেছেন তালিবানরা আমাদের বাঁচতে দেবে না। তখন এই বিপরীত চিত্রটি নতুন করে গোটা বিশ্বের নজর কাড়ছে। মনে করা হচ্ছে , আগের কঠোর আইন অনেকটাই শিথিল করতে পারে তালিবানিরা। শরিয়ত মেনে কিছু সুযোগ-সুবিধা দেওয়া হতে পারে মহিলাদের। কতটা, সেটা সময় বলবে।

    Published by:Arka Deb
    First published: