• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • AFGHAN STUDENTS ENROLLED AT INDIAN INSTITUTES ARE SEEKING PERMISSION TO RETURN TO CAMPUS TC RC

Afghan Students: বাঁচতে ভরসা ভারত! তালিবান ভূমি নয়, এদেশের ক্যাম্পাসে ফেরার আবেদন আফগান পড়ুয়াদের

এদেশের ক্যাম্পাসে ফেরার আবেদন আফগান পড়ুয়াদের

সুস্থ এবং স্বাভাবিক জীবন, সর্বোপরি পড়াশোনা চালিয়ে যাওয়ার ক্ষেত্রে আর কোনও বিকল্প দেখতে পাচ্ছেন না তাঁরা বলে জানা গিয়েছে (Afghan Students)।

  • Share this:

#মুম্বই: তালিবান আক্রমণে পর্যুদস্ত দেশ। এরকম অবস্থায় মৌলবাদী গোষ্ঠীর খাঁড়া যে কোনও মুহূর্তে নেমে আসতে পারে দেশের প্রগতিশীল সদস্যদের উপরে। ফলে, যে আফগান শিক্ষার্থীরা ভারতের বিশ্ববিদ্যালয়গুলোয় পড়াশোনা করছেন, তাঁরা যে কোনও মূল্যে ফিরে আসতে চাইছেন ক্যাম্পাসে। সুস্থ এবং স্বাভাবিক জীবন, সর্বোপরি পড়াশোনা চালিয়ে যাওয়ার ক্ষেত্রে আর কোনও বিকল্প দেখতে পাচ্ছেন না তাঁরা বলে জানা গিয়েছে।

বহু বছর ধরেই ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (Indian Council for Cultural Relations), সংক্ষেপে ICCR-এর স্কলারশিপের হাত ধরে আফগান শিক্ষার্থীরা পড়াশোনা করছেন দেশের নানা বিশ্ববিদ্যালয়ে। করোনাকালীন পরিস্থিতিতে যখন বিশ্ববিদ্যালয়ের দরজা বন্ধ হয়ে গিয়েছিল, তখন তাঁরা ফেরত গিয়েছিলেন দেশে, সেখান থেকে অনলাইন ক্লাসের মাধ্যমে চলছিল পঠন-পাঠন। কিন্তু এখন তাঁরা তাঁদের বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ফিরে আসার জন্য মরিয়া!

IIT Bombay-র ডিরেক্টর শুভাশিস চৌধুরী এই প্রসঙ্গে জানিয়েছেন যে তাঁরা বিশেষ পরিস্থিতির খাতিরে শিক্ষার্থীদের ক্যাম্পাসে ফিরে আসা মঞ্জুর করেছেন। তবে শেষ পর্যন্ত রাজনৈতিক পরিস্থিতিই শিক্ষার্থীদের ভাগ্য নির্ধারণ করবে, কিছুটা হলেও বিষণ্ণতা ঝরে পড়েছে তাঁর বক্তব্যে। যে ১১ জন আফগান শিক্ষার্থী এই মুহূর্তে এই প্রতিষ্ঠানে অধীনে রয়েছেন, তাঁদের ফিরে আসার ব্যাপারে এখনও পর্যন্ত স্পষ্ট কোনও দিশা দেখতে পাচ্ছেন না বলেই জানিয়েছেন চৌধুরী। অন্য দিকে, IIT Delhi-র ডিন নবীন গর্গের কণ্ঠেও ঝরে পড়েছে আক্ষেপ। গর্গ জানিয়েছেন যে তাঁদের সঙ্গে ১৭ জন আফগান শিক্ষার্থী যুক্ত রয়েছেন। এঁদের মধ্যে একজন জানিয়েছেন যে ভিসা পাওয়াই কঠিন হয়ে উঠেছে দূতাবাসের কার্যালয়ের সামনে প্রতি দিন দীর্ঘ থেকে দীর্ঘতর হয়ে ওঠা লাইনের জন্য। গর্গও জানিয়েছেন যে শুধু তাঁদের সম্মতিই যথেষ্ট নয়, এক্ষেত্রে সরকারের অবিলম্বে হস্তক্ষেপ প্রয়োজন।

জানা গিয়েছে যে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস তাদের মুম্বইয়ের কার্যালয় মারফত কাবুলের ভারতীয় দূতাবাসের সঙ্গে এই সব আফগান শিক্ষার্থীদের ভিসা মঞ্জুর করার ব্যাপারে কথাবার্তা চালাচ্ছে। তবে ভিসা পেলেও তাঁরা ফ্লাইট পাবেন কি না ক্যাম্পাসে ফেরার- এই প্রশ্ন জর্জরিত করে রেখেছে সবাইকে!

Published by:Raima Chakraborty
First published: