বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

Tik Tok ডান্স চ্যালেঞ্জে নাচার চেষ্টা করেছিলেন ৯৪ বছরের রানি এলিজাবেথ? দেখুন ভাইরাল ভিডিও

Tik Tok ডান্স চ্যালেঞ্জে নাচার চেষ্টা করেছিলেন ৯৪ বছরের রানি এলিজাবেথ? দেখুন ভাইরাল ভিডিও

Tik Tok ডান্স চ্যালেঞ্জে নাচার চেষ্টা করেছিলেন ৯৪ বছরের রানি এলিজাবেথ?

  • Share this:

#ব্রিটেন: বলা হয় বটে, যতই ইংল্যান্ডের রাজপরিবারের সদস্যেরা অভিজাত এবং সমাজের প্রথম সারির মানুষ হন না কেন, শেষ পর্যন্ত ঘরের মধ্যে সাধারণ মানুষের মতোই আচরণ করে থাকেন তাঁরা! তা বলে, Tik Tok ডান্স চ্যালেঞ্জ প্রভাবিত করেছিল এবং সেই মতো খানিকটা নেচে দেখানোর চেষ্টাও করেছিলেন ৯৪ বছরের রানি দ্বিতীয় এলিজাবেথ (Queen Elizabeth II), এটা কি বিশ্বাসযোগ্য?

কোনও দিক থেকেই নয়! সত্যিটা হল যে সম্প্রতি ভাইরাল হয়ে যাওয়া ক্রিসমাস স্পিচের ভিডিও-য় রানি দ্বিতীয় এলিজাবেথ এ সব কিছু বলেনওনি! রীতি আছে ঠিকই, প্রতি বছর ক্রিসমাসে তিনি একটি বক্তৃতা দিয়ে থাকেন জাতির উদ্দেশে। যা দেখানো হয়ে থাকে BBC চ্যানেলে। এ বছরেও সেই নিয়মের অন্যথা হয়নি। করোনাকালে একজোটে পরিস্থিতির মোকাবিলা করার জন্য দেশের মানুষকে ধন্যবাদ জানিয়েছেন রানি সেই ভিডিও-য়।

https://twitter.com/Nigel_Farage/status/1341877066615185408?s=20

তা হলে প্রিন্স হ্যারি (Prince Harry) এবং ডাচেস মেগান মার্কলের (Meghan Markle) ইংলন্ড ছেড়ে আমেরিকায় বাসা নিয়ে থাকা, লকডাউনের প্রথম দিকে দেশে টয়লেট পেপারের জোগান কম পড়ে যাওয়া- এ সব নিয়ে রানির বক্তব্যকে কী বলে ব্যাখ্যা করা যায়?

ব্যাখ্যা আদতে একটাই- ভাইরাল হওয়া এই ভিডিও সর্বাংশে নকল! প্রযুক্তির সাহায্যে এই ভিডিওয় রানি দ্বিতীয় এলিজাবেথের ঠোঁট নড়ার সঙ্গে বসিয়ে দেওয়া হয়েছে এমন কিছু কথা যা নিয়ে তিনি কখনই মুখ খুলবেন না। চ্যানেল ৪-এর শেয়ার করা এই ভিডিওয় রানির কণ্ঠস্বর নকল করে কথাগুলো বলেছেন অভিনেত্রী ডেবরা স্টিফেনসন, তিনি তা স্বীকার করেছে ওই সংবাদমাধ্যম নিজেই! তাদের দাবি, প্রযুক্তিকে কতটা খারাপ ভাবে ব্যবহার করা যায় এবং করলে তার পরিণতি কী মর্মান্তিক হয়, সেই জনসচেতনতার বার্তা দিতেই এই ভিডিওটি তৈরি করা হয়েছে!

https://twitter.com/Megan_R_T/status/1341880430329475072?s=20

বিশ্ব জুড়ে কিন্তু চ্যানেল ৪-এর এই প্রয়াস প্রশংসার চেয়ে বেশি করে নিন্দাই কুড়িয়েছে। বর্ষীয়ান রানিকে নিয়ে এমন মজা তাঁরা না করলেই পারতেন, এ কথা সরাসরি বলেছেন অনেকেই। অনেকে আবার ছুড়ে দিয়েছেন পাল্টা প্রশ্ন, নকল ভিডিও নিয়ে জনসচেতনতা বৃদ্ধি করার জন্য আরেকটা নকল ভিডিও তৈরি করা কত দূর যুক্তিসঙ্গত?

Published by: Rukmini Mazumder
First published: December 26, 2020, 4:34 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर