Home /News /international /

IQ: বুদ্ধিতে ছাড়িয়ে গিয়েছে আইনস্টাইনকেও, IQ টেস্টে বাজিমাত ১২ বছরের ব্রিটিশ বালকের

IQ: বুদ্ধিতে ছাড়িয়ে গিয়েছে আইনস্টাইনকেও, IQ টেস্টে বাজিমাত ১২ বছরের ব্রিটিশ বালকের

12 years old British schoolboy discovers he is smarter than einstein after acing iq test- (Credit-Ghislaine Swinburn)

12 years old British schoolboy discovers he is smarter than einstein after acing iq test- (Credit-Ghislaine Swinburn)

১২ বছর বয়সী ওই ব্রিটিশ (British) শিশুর আইকিউ (IQ) আইনস্টাইনের (Einstein) চেয়েও বেশি।

  • Share this:

#লন্ডন: বুদ্ধিমত্তার ক্ষেত্রে আমাদের সবার পরিচিত মহান বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইনকেও (Albert Einstein) যখন কেউ ছুঁয়ে ফেলেন, তখন নিজেকে নিয়ে গর্ব করার মতো বিষয়ই ঘটে বটে। এই রকমই এক শিশুর হদিশ পাওয়া গেল সম্প্রতি। ১২ বছর বয়সী ওই ব্রিটিশ (British) শিশুর আইকিউ (IQ) আইনস্টাইনের (Einstein) চেয়েও বেশি।

আলোচনার ক্ষেত্রে যখনই আইকিউ এবং যুক্তির কথা আসে, আমরা উদাহরণ হিসাবে মহান বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইনের (Einstein) ) নাম নিই। তবে বুদ্ধিমত্তার ক্ষেত্রে কেউ যদি এই বিজ্ঞানীকেও পিছনে ফেলে দেন, তবে তার বুদ্ধির সামনে আমাদের মাথা নত করতেই হবে। ব্যাপারটা অবাক করার মতো হলেও আসলে সত্যি। ১২ বছরের এক ব্রিটিশ (British) শিশু তা প্রমাণ করে দেখিয়েছে। সে প্রমাণ করেছে যে তার স্মার্টনেসের মাত্রা বা আইকিউ আইনস্টাইনের চেয়ে বেশি।

আরও পড়ুন - Hot Viral Photo: বুকের কাছে শুধুই হুক কী আর যৌবন ধরে রাখতে পারে! নিয়া শর্মা-র ছবিতে আগুন, দেখুন ফটো

আইকিউ (IQ) টেস্টের কথা আমরা কম-বেশি প্রত্যেকেই শুনেছি। এই পরীক্ষার মাধ্যমে একজন ব্যক্তির বুদ্ধিমত্তা, বিচক্ষণতা এবং যুক্তি শক্তির পরীক্ষা করা হয়। সেই পরীক্ষায়, ১২ বছরের শিশু বার্নাবি সুইনবার্ন (Barnaby Swinburn) মহান বিজ্ঞানী আইনস্টাইনের  (Einstein) স্কোরকে পিছনে ফেলে নিজেকে হাইয়েস্ট আইকিউ (IQ)  সোসাইটি ‘মেনসা’র (MENSA) সদস্য করেছে।

আরও পড়ুন - Mystery of Aliens: ভিনগ্রহের প্রাণীদের খুঁজতে নয়া মিশন NASA-র, ভর্তি করা হচ্ছে ‘পুরুত মশায়’

ডেইলি স্টারের মতে, যুক্তরাজ্যের ব্রিস্টলে বসবাসকারী বার্নাবি সুইনবার্ন আইকিউ টেস্টে ১৬২ স্কোর অর্জন করে সবাইকে অবাক করে দিয়েছে। মাত্র ১২ বছর বয়সে, সে ১৮ বছরের কম বয়সী গ্রুপে এই বিস্ময়কর কীর্তি অর্জন করেছে। বলা হয় যে, মহান বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইনের (Einstein) ) আইকিউ লেভেল ছিল ১৬০, কিন্তু এই শিশুর আইকিউ লেভেল তার থেকে ২ পয়েন্ট বেশি। এটি ১৮ বছরের নিচের বিভাগে সর্বোচ্চ স্কোর। বার্নাবি (Barnaby Swinburn)  গণিত এবং রসায়ন পড়তে পছন্দ করে। সে ব্যবসার প্রতিও আগ্রহী এবং অত্যন্ত উচ্চাকাঙ্ক্ষী। ভবিষ্যতে বার্নাবির স্বপ্ন কী? সে একজন প্রোগ্রামার হতে চায়।

আইকিউ লেভেল কী?

IQ হল জার্মান শব্দ ইন্টেলিজেন্ট কোশেন্টের (Intelligenz-Quotient) এর সংক্ষিপ্ত রূপ। আইকিউ স্কোর আমাদের চিন্তা করার ক্ষমতা এবং জ্ঞানের স্তর সম্পর্কে ধারণা দেয়। আমাদের মস্তিষ্ক একটি কাজ কতটা ভালো করে, কত দ্রুত বা ভালোভাবে কোনও সমস্যার সমাধান করতে পারে কি না তা পরীক্ষা করে দেখে। আজকাল অনেক ওয়েবসাইটেই আইকিউ পরীক্ষা করার সুবিধা রয়েছে। আমরা মাত্র ৫ মিনিটের মধ্যেই নিজেদের আইকিউ লেভেল জানতে পারি। যদিও বিশেষজ্ঞরা সব সময় এর ফলাফলকে অভ্রান্ত বলে স্বীকার করেন না।

Published by:Debalina Datta
First published:

Tags: British, School

পরবর্তী খবর