corona virus btn
corona virus btn
Loading

১৭ হাজার ফুট উঁচুতে পথ হারিয়ে মৃত্যুর মুখে তিন চিনা নাগরিক, জীবন বিপন্ন করে বাঁচাল সেই ভারতীয় সেনাই

১৭ হাজার ফুট উঁচুতে পথ হারিয়ে মৃত্যুর মুখে তিন চিনা নাগরিক, জীবন বিপন্ন করে বাঁচাল সেই ভারতীয় সেনাই
অক্সিজেন দেওয়া হচ্ছে হারিয়ে যেওয়া চিনা নাগরিককে।

উত্তর সিকিমে ১৭ হাজার ফুট উচ্চতায় পথ হারিয়ে ফেলা তিন চিনা নাগরিককে উদ্ধার করল ভারতীয় সেনা।

  • Share this:

#সিকিম: আরও একবার বিশ্বমঞ্চে সৌজন্যের শ্রেষ্ঠ নজিরটি তৈরি করল ভারতীয় সেনা। একদিনে যখন লাদাখ সীমান্ত নিয়ে চূড়ান্ত স্নায়ুর চাপ, তখনই উত্তর সিকিমে ১৭ হাজার ফুট উচ্চতায় পথ হারিয়ে ফেলা তিন চিনা নাগরিককে উদ্ধার করল ভারতীয় সেনা।ak

গত বৃহস্পতিবারের ঘটনা। উত্তর সিকিমের এক প্রত্যন্ত অঞ্চলে পথ হারিয়ে ফেলেন তিন চিনা নাগরিক। তাদের মধ্যে দু'জন পুরুষ, একজন মহিলা। একে তো শূন্যের কাছাকাছি তাপমাত্রা, তারপর দীর্ঘক্ষণ জল ও খাবারের অভাব। সাক্ষাৎ যেন মৃত্য সামনে এসে দাঁড়ায় ওই তিন অভিযাত্রীর। এই সময় তাঁদের উদ্ধারে এগিয়ে আসেন ভারতীয় সেনা জওয়ানরা।

তাঁরাই ওই পর্যটকদের খাবার দেন। প্রচন্ড শীতের সঙ্গে লড়তে, শরীর গরম করতে দেন প্রয়োজনীয় পোষাক। উচ্চতার কারণে শ্বাসের সমস্যা দেখা দেওয়ায় এগিয়ে দেওয়া হয় অক্সিজেনও। পাশাপাশি ঘরে ফেরার পথও বাতলে দেন তাঁরাই।

এই অস্থির সময়েও ভারতীয় সেনার তরফে এমন সাহায্য পেয়ে অভিভূত ওই তিন চিনা নাগরিকও। এই সহায়তার জন্য তাঁরা ভারতীয় সেনাকে ধন্যবাদ জানিয়েছেন।

প্রসঙ্গত মস্কোয় এখন দুই দেশের প্রতিরক্ষা বৈঠক চলছে। এখনও কোনও সমাধানসূত্র বেরিয়ে আসেনি।

ভারত নিজের বিবৃতিতে স্পষ্ট জানিয়েছে, দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতা বজায় রাখতে ভারত বদ্ধপরিকর। কত তাড়াতাড়ি চিন সেনা সরায় তার উপর নজর রাখছে দিল্লি। ওদিকে চিন বলছে, উত্তেজনা ছড়ানোর জন্য দায়ী ভারত। এক ইঞ্চিও জমি ছাড়তে রাজি নয় তারা। তারা শনিবার সকালে বিবৃতি দিয়ে জানিয়েছে, অখণ্ডতা বজায় রাখতে বদ্ধপরিকর চিন সেনা।

Published by: Arka Deb
First published: September 5, 2020, 4:02 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर