Home /News /howrah /
Howrah News: শহরের বুকে তৈরি হল গ্রাম! মেয়ের মুখে-ভাত অনুষ্ঠানে অবাক কান্ড বাবার

Howrah News: শহরের বুকে তৈরি হল গ্রাম! মেয়ের মুখে-ভাত অনুষ্ঠানে অবাক কান্ড বাবার

মেয়ের

মেয়ের মুখে ভাতে আমন্ত্রণ বাউল ও পটচিত্র শিল্পীদের

বাউলের গানে বাংলার পটচিত্রের সাজে শিল্পীর মুখে ভাত। শহরের বুকে অনন্য এক গ্রামের ছোঁয়া, মেদিনীপুর জেলার পিংলা গ্রামের পটচিত্রকার ও পট শিল্পীদের তুলির টানে বিভিন্ন রকম মনকারা পটচিত্র। সারাদিন বীরভূমের বাউল শিল্পীদের মনমুগ্ধকর বাউল সঙ্গীত পরিবেশন।

আরও পড়ুন...
  • Share this:

    #হাওড়া: শহরের বুকে অনন্য এক গ্রামের ছোঁয়া৷ মেদিনীপুর জেলার পিংলা গ্রামের পটচিত্রকার! পট শিল্পীদের তুলির টানে বিভিন্ন রকম মনকারা পটচিত্র। সারাদিন বীরভূমের বাউল শিল্পীদের মনমুগ্ধকর বাউল সঙ্গীত পরিবেশন। চারিদিক রং-বে রঙিন পটচিত্র ফুল আমপাতার সাজে এক বাংলার গ্রামে সাজিয়ে তোলা। হাজির পটশিল্পী ও তাদের বিশাল শিল্পকলার সম্ভার নিয়ে। সেইসঙ্গে রয়েছেন প্রখ্যাত পর্বতারোহী মলয় মুখোপাধ্যায়, দেবাশীস বিশ্বাস, কিরণ পাত্র আমন্ত্রিতদের সামনে তুলে ধরা হয়েছে পর্বত আরোহণের বিভিন্ন সরঞ্জাম এবং পর্বতারোহণের অভিজ্ঞতা মানুষের কাছে পরিবেশন করছেন এভারেস্টজয়ী মলয় মুখোপাধ্যায়।

    আরও পড়ুন Renu Khatun Job: যে চাকরির জন্য হাত স্বামী কেটেছে হাত, সেই চাকরির নিয়োগপত্র হাতে পেলেন রেনু

    হাওড়া শহরের বুকে এক চিলতে গ্রামের ছোঁয়া। হাওড়া শিবপুরের দম্পতি পার্থ ও সঙ্গীতার দ্বিতীয় কন্যা শিল্পীর শুভ অন্নপ্রাশন উপলক্ষে এক অভিনবত্ব অনুষ্ঠানের আয়োজন। শিল্পীর বাবা পার্থ দে পেশায় ফ্যাশন ডিজাইনার৷ রং তুলি বাংলা গ্রামকে ভালবাসা। মাঝেমধ্যেই বাউল সঙ্গীতের টানে ছুটে যান বীরভূমে। শিল্প গ্রাম বাংলাকে ভালোবেসেই দ্বিতীয় কন্যার নাম শিল্পী। শিল্পীর মুখে ভাত অনুষ্ঠানকেই এক গ্রামীণ পরিবেশে সাজিয়ে তুলেছেন তিনি। অনুষ্ঠান প্রাঙ্গন সাজিয়ে তোলা হয়েছে বাংলার ঐতিহ্যে। আমন্ত্রিতরা এসেও দারুণভাবে খুশি এক অনন্য সাজ দেখে। এক আমন্ত্রিতের কথায়, বহু অনুষ্ঠানে যাওয়া হয় তবে এটা অনন্য সুন্দর, একেবারে মনকাড়া।

    বাংলার ঐতিহ্যকে টিকিয়ে রাখতে সকল আমন্ত্রিতের শিল্পীর পরিবারের পক্ষ থেকে হাতে তুলে দেওয়া হয় একটি করে পটচিত্র। শিল্পীর মুখে ভাতের অনুষ্ঠানে বীরভূমের বাউল শিল্পীদের আগমন এবং মেদিনীপুর জেলার পিংলার পটচিত্র শিল্পীদের উপস্থিতিতে মুখে ভাতের অনুষ্ঠান সার্থকতা পেয়েছে। এমন পরিবেশ পেয়ে তৃপ্ত আমন্ত্রিতরা। শিল্পীর মা সঙ্গীতা দেবী জানান, শিল্পীর নাম সার্থক হোক সে বড় হয়ে একজন প্রতিষ্ঠিত শিল্পী হয়ে উঠুক।

    প্রতিবেদন- রাকেশ মাইতি
    First published:

    Tags: Howrah news, South bengal news

    পরবর্তী খবর