Home /News /howrah /
Howrah News: গ্রামে আসা হনুমানকে মাঝেমাঝেই দিত খাবার, একদিন খপ করে ধরে বাঁধল চেন দিয়ে, তারপর...

Howrah News: গ্রামে আসা হনুমানকে মাঝেমাঝেই দিত খাবার, একদিন খপ করে ধরে বাঁধল চেন দিয়ে, তারপর...

Howrah News: A chained monkey rescue from household by forest department- Photo-Representative

Howrah News: A chained monkey rescue from household by forest department- Photo-Representative

আমতার গ্রামে গৃহস্থের বাড়ি থেকে গলায় চেন বাঁধা অবস্থায় একটি পূর্ণ বয়স্ক হনুমানকে উদ্ধার করল বন দফতর। ঘটনাটি ঘটেছে গ্রামীণ হাওড়ার আমতা-১ ব্লকের বালিচক গ্রাম পঞ্চায়েতের ভালুচক গ্রামে।

  • Share this:

    #হাওড়া: হাওড়া জেলার বিভিন্ন প্রান্তে হনুমানের তাণ্ডবের ঘটনা সামনে এসেছে কয়েকদিন ধরেই। হাওড়া ডোমজুড় ব্লকের পাশাপাশি দুটি গ্রাম কেশবপুর ও নতিবপুর গ্রামের কয়েক হজার মানুষ হনুমানের আতঙ্কে গৃহবন্দ, আবার পাঁচলা জালালসী গ্রামে একই চিত্র হনুমানের তাণ্ডবের। হনুমানের হাত থেকে রক্ষা পেতে এলাকার মানুষ বনদফতরের সাহায্যপ্রার্থী। তবে হাওড়া আমতায় উল্টো পুরান, গৃহস্থের বাড়ি থেকে গলায় চেন বাঁধা অবস্থায় একটি পূর্ণ বয়স্ক হনুমানকে উদ্ধার করল বন দফতর। ঘটনাটি ঘটেছে গ্রামীণ হাওড়ার আমতা-১ ব্লকের বালিচক গ্রাম পঞ্চায়েতের ভালুচক গ্রামে।

    জানা গেছে, ভালুচক গ্রামের এক বাসিন্দা বেশ কিছুদিন ধরে একটি পূর্ণ বয়স্ক হনুমানকে গলায় চেন বেঁধে নিজের কাছে রেখেছিল। স্থানীয় সূত্রে জানা যায়, একটি হনুমান গ্রামে মাঝে মধ্যেই আসত। ওই ব্যক্তি হনুমানটিকে নিয়মিত খাবার দিত। একদিন সুযোগ বুঝে হনুমানটিকে শিকলে বেঁধে ফেলে। তারপর থেকে তিনি হনুমানটিকে নিজের কাছে প্রায় চার মাস শিকল বেঁধে পোষ মানানোর চেষ্টা।

    আরও পড়ুন - Ind vs Eng: বেঞ্চ থেকে মার্কামারা ইশারা, তাতেই বাজিমাত, এভাবে শ্রেয়সকে আউট করালেন ম্যাককালাম

    গোপন সূত্রে খবর পেয়ে সোমবার সেখানে পৌঁছে যান বন দফতরের কর্মীরা। তাঁরা দেখেন একটি গাছে হনুমানটিকে গলায় চেন দিয়ে বেধে রাখা হয়েছে। স্থানীয় প্রশাসনের সহযোগিতায় তৎক্ষনাৎ পূর্ণ বয়স্ক হনুমানটিকে উদ্ধার করেন বন কর্মীরা। অভিযোগ, ওই ব্যক্তি বেশ কয়েকমাস ধরে হনুমানটিকে পুষছিলেন।

    আরও পড়ুন - Siliguri News: মাত্র ১৫০০ টাকায় এসি! শিলিগুড়ি থেকে কাঠমান্ডু বাস পরিষেবা চালু করছে সরকার

    বন দফতর সূত্রে জানা গেছে, বন্যপ্রাণ সংরক্ষণ আইন অনুযায়ী হনুমান পোষা আইনত দণ্ডনীয়। জানা গেছে, দীর্ঘদিন হনুমানটি মানুষের সংস্পর্শে থাকায় খাদ্যাভ্যাসে কিছুটা পরিবর্তন হয়েছে। তাই কয়েকদিন পর্যবেক্ষণে রাখার পর পরিবেশে হনুমানটিকে জঙ্গলে ছাড়া হবে।

    RAKESH MAITY

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Howrah, Monkey

    পরবর্তী খবর