Home /News /hooghly /
Hooghly News: শ্রাবণী মেলায় প্লাস্টিকের ঘট নিশিদ্ধ! প্লাস্টিকের ব্যবহার রুখতে কড়া পদক্ষেপ প্রশাসনের!

Hooghly News: শ্রাবণী মেলায় প্লাস্টিকের ঘট নিশিদ্ধ! প্লাস্টিকের ব্যবহার রুখতে কড়া পদক্ষেপ প্রশাসনের!

title=

Hooghly News:  প্লাস্টিকের ঘটের ব্যবহার বন্ধ হওয়ায় সমস্যায় বহু মানুষ! জানুন

  • Share this:

    #হুগলি: শ্রাবণী মেলায় প্লাস্টিকের ব্যবহার রুখতে তৎপর- প্রশাসন। নির্দিষ্ট পরিমাপের নিচে প্লাস্টিকের ব্যাগ বন্ধ করা হয়েছে সরকারি তরফে। কিন্তু তারই মধ্যে তারকেশ্বরে বাবার মাথায় জল ঢালতে যাওয়া বেশিরভাগ পূর্নার্থীদের দেখাযাচ্ছে প্লাস্টিকের ঘটে করে জল নিয়ে যেতে। এর ফলে বিপাকে পড়েছেন মাটির ঘট তৈরিকারী শিল্পীরা।

    বাজার জুড়ে ছেড়ে রয়েছে প্লাস্টিকের ঘট। বেশিরভাগ পুণ্যার্থীরাই প্লাস্টিকের ঘট নিয়ে যাচ্ছেন বাবার মাথায় জল ঢালতে। জল ঢালা হয়ে গেলে সেই ঘট গুলিকে অনেকেই ভাসিয়ে দেন গঙ্গায়। যার ফলে বাড়ে গঙ্গা দূষণের সমস্যা। কিন্তু অপরদিকে মাটির ঘট ব্যবহার করলে এই সমস্যা থেকে রেহাই মিলবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অতীতে সমস্ত পুণ্যার্থী কাঁধে করে মাটির ঘড়ায় জল ভরে বাঁক নিয়ে যেতেন বাবার মাথায় জল ঢালতে। এবং সেই ঘট জলে ভাসিয়ে দিলেও সে মাটি আবারও মিশে যেত পরিবেশের সঙ্গে। ইদানিংকালে প্লাস্টিকের ঘট আসায় একইসঙ্গে ক্ষতি হচ্ছে পরিবেশ ও মাটির পাত্র তৈরির কারিগরদের।

    মাটির পাত্র তৈরির পেশায় যুক্ত এক কারিগর জানান, আগে যে পরিমাণ মানুষ এই পেশার সঙ্গে যুক্ত ছিল তার সিকি ভাগও টিকে নেই বর্তমানে। বাজারে প্লাস্টিকের ঘট আসায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন তারা। শেওড়াফুলির বাজার এলাকায়আগে যেখানে ৫০- ৬০ জন যুক্ত ছিল এই পেশার সঙ্গে সেখানে বর্তমানে মাত্র চার জন রয়েছেন এই কাজে। নতুন করে আর এই কাজের সাথে কেউই যুক্ত হতে চাইছেন না বলে জানিয়েছেন তিনি।

    এরই মধ্যে কিছু পূর্নার্থীরা রয়েছেন তারা জানাচ্ছেন প্লাস্টিকের ঘটে জল নিয়ে যেতে সুবিধা হয় তাই অনেকে প্লাস্টিকের ঘট কেনে। অন্যদিকে আরও কিছু পুণ্যার্থী তারা জানাচ্ছেন বৈদিক নিয়মে মাটির ঘটের ব্যবহারের কথাই লেখা রয়েছে। শিবের মাথায় জল ঢালতে গেলে তা মাটির ঘটে জল নিয়ে যাওয়ায় উচিত বলে মনে করছেন তারা।

    রাহী হালদার

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Hooghly, Hooghly news, Shravani mela

    পরবর্তী খবর