• Home
  • »
  • News
  • »
  • food-recipe
  • »
  • শীতের রাতে শেষপাতে মোহনা ক্ষীর... এই তো জীবন! রইল রেসিপি

শীতের রাতে শেষপাতে মোহনা ক্ষীর... এই তো জীবন! রইল রেসিপি

Photo source: collected

Photo source: collected

  • Share this:
    এখনও জাঁকিয়ে শীত না পড়লেও রাতের দিকে বেশ একটা শিরশিরানিভাব শুরু হয়ে গিয়েছে ! আর শীতের রাতে, গায়ে আলোয়ানটা আয়েশ করে টেনে, শেষপাতে গরম গরম ক্ষীর...উফফ! এই তো জীবন! Photo source: collected এখনও জাঁকিয়ে শীত না পড়লেও রাতের দিকে বেশ একটা শিরশিরানিভাব শুরু হয়ে গিয়েছে ! আর শীতের রাতে, গায়ে আলোয়ানটা আয়েশ করে টেনে, শেষপাতে গরম গরম ক্ষীর...উফফ! এই তো জীবন!
    Photo source: collected এককালে বঙ্গ বাড়ির অঙ্গই ছিল বাড়িতে মিষ্টি বানানো! এখন সেই চল প্রায় উঠেই গিয়েছে! দোকানই ভরসা ! তবে, বাড়িতে বানানো মিষ্টির স্বাদই আলাদা! মজাও তিনগুণ! আর তা যদি ক্ষীর হয়, তা হলে তো কথাই নেই! বাড়িতে সহজেই বানাতে পারেন মোহনা ক্ষীর! বহু পুরনো দিনের, ঠাকুমা দিদিমাদের রেসিপি! একসময়ে, শীতকাল মানে বাঙালি হেঁশেলে মোহনা ক্ষীর ছিল মাস্ট! Photo source: collected এককালে বঙ্গ বাড়ির অঙ্গই ছিল বাড়িতে মিষ্টি বানানো! এখন সেই চল প্রায় উঠেই গিয়েছে! দোকানই ভরসা ! তবে, বাড়িতে বানানো মিষ্টির স্বাদই আলাদা! মজাও তিনগুণ! আর তা যদি ক্ষীর হয়, তা হলে তো কথাই নেই! বাড়িতে সহজেই বানাতে পারেন মোহনা ক্ষীর! বহু পুরনো দিনের, ঠাকুমা দিদিমাদের রেসিপি! একসময়ে, শীতকাল মানে বাঙালি হেঁশেলে মোহনা ক্ষীর ছিল মাস্ট!
    Photo source: collected বানাতে লাগবে ১ লিটার দুধ, ৪ টেবিল চামচ গোবিন্দভোগ চালের ভাত, ১ টেবিল চামচ আমন্ড, ১ টেবিল চামচ পেস্তা, ১ চা চামচ গোলাপের শুকনো পাঁপড়ি, ১০০ গ্রাম চিনি, ১ টেবিল চামচ কাজুবাদাম, ১ টেবিলচামচ কিসমিস,  ১ টেবিল চামচ আখরোট, ১ চা চামচ ছোট এলাচগুঁড়ো Photo source: collected বানাতে লাগবে ১ লিটার দুধ, ৪ টেবিল চামচ গোবিন্দভোগ চালের ভাত, ১ টেবিল চামচ আমন্ড, ১ টেবিল চামচ পেস্তা, ১ চা চামচ গোলাপের শুকনো পাঁপড়ি, ১০০ গ্রাম চিনি, ১ টেবিল চামচ কাজুবাদাম, ১ টেবিলচামচ কিসমিস, ১ টেবিল চামচ আখরোট, ১ চা চামচ ছোট এলাচগুঁড়ো
    Photo source: collected প্রথমে চাল ভিজিয়ে রেখে, ভাল করে ধুয়ে নিন। চালে ফের জল ঢেলে সমস্ত ড্রাই ফ্রুট দিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। বেশি আঁচে দুধ ফোটাতে থাকবেন, যাতে দুধে ঘনত্ব আসে। এবার দুধটা ঠান্ডা করুন। Photo source: collected প্রথমে চাল ভিজিয়ে রেখে, ভাল করে ধুয়ে নিন। চালে ফের জল ঢেলে সমস্ত ড্রাই ফ্রুট দিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। বেশি আঁচে দুধ ফোটাতে থাকবেন, যাতে দুধে ঘনত্ব আসে। এবার দুধটা ঠান্ডা করুন।
    Photo source: collected দুধে ভিজিয়ে রাখা চাল দিয়ে ফের আঁচে বসান। ক্রমাগত হাতা দিয়ে দুধ নাড়তে থাকুন, যাতে তলানিতে ধরে না যায়। দুধ ভালরকম ঘন হলে চিনি মেশান। সবশেষে ড্রাই ফ্রুট আর এলাচগুঁড়ো মিশিয়ে নামিয়ে নিন। উপরে ছড়িয়ে দিন গোলাপের শুকনো পাঁপড়ি আর পেস্তা কুচি। Photo source: collected দুধে ভিজিয়ে রাখা চাল দিয়ে ফের আঁচে বসান। ক্রমাগত হাতা দিয়ে দুধ নাড়তে থাকুন, যাতে তলানিতে ধরে না যায়। দুধ ভালরকম ঘন হলে চিনি মেশান। সবশেষে ড্রাই ফ্রুট আর এলাচগুঁড়ো মিশিয়ে নামিয়ে নিন। উপরে ছড়িয়ে দিন গোলাপের শুকনো পাঁপড়ি আর পেস্তা কুচি।
    Photo source: collected
    First published: