Interesting Facts Of Oceans: বিশ্ব মহাসাগর দিবস আজ! রইল নীল সাগরের বুকের কিছু অজানা রহস্যের হদিস...

সমুদ্রের অতল গভীরে কী আছে?

প্রতিবছরই নির্দিষ্ট একটি থিমের উপর ভিত্তি করে এই মহাসাগর দিবস (World Oceans Day 2021) উদযাপিত হয়। ২০২১ সালের আন্তর্জাতিক মহাসাগর দিবসের থিম হল - "The Ocean: Life and Livelihoods."

  • Share this:

    আজ, ৮ জুন 'বিশ্ব মহাসাগর দিবস' (World Oceans Day 2021 )। ১৯৯২ সালে প্রথম উদযাপিত হয় এই দিনটি। সেই বছর ব্রাজিলের রিও ডি জেনেরো-তে সংঘটিত জাতিসংঘের পরিবেশ ও উন্নয়ন বিষয়ক (UNCED) সম্মেলনে আন্তর্জাতিক মহাসাগর দিবস (World Oceans Day 2021) পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর ২০০৮ সালে জাতিসংঘ এই দিবসকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়। প্রতিবছরই নির্দিষ্ট একটি থিমের উপর ভিত্তি করে এই মহাসাগর দিবস (World Oceans Day 2021) উদযাপিত হয়। ২০২১ সালের আন্তর্জাতিক মহাসাগর দিবসের থিম হল - "The Ocean: Life and Livelihoods."

    বিশ্ব মহাসাগর দিবস পালনের উদ্দেশ্য হল পৃথিবীতে মহাসাগরের গুরুত্ব তুলে ধরা। পৃথিবীর মোট ৭০ শতাংশেরও বেশি অংশ জুড়ে রয়েছে মহাসাগর। নীল সমুদ্রের ঢেউয়ের অতল গভীরে কী আছে? কত রহস্যের সন্ধান রয়েছে তার বুকে? তারই হদিস পেতে দিন-রাত চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। বিশ্বের বিভিন্ন প্রান্তে গবেষণায় উঠে আসছে নিত্য নতুন তথ্য।আসুন জেনে নেওয়া যাক মহাসাগর সম্পর্কিত অবাক করা এমনই কিছু কিছু তথ্য। জানেন কী এইসব তথ্যের হদিস।

    ১) পৃথিবীর প্রায় ৯৪ শতাংশ প্রাণী প্রজাতি সমুদ্রের নীচে বাস করে।

    ২) মধ্য-মহাসাগরীয় শৈলশিরা (Mid-Ocean Ridge) পৃথিবীর বৃহত্তম পর্বতমালা, যা প্রায় ৬৫,০০০ কিলোমিটার-এর মত। মজার বিষয় হল এটি একটি সামুদ্রিক পর্বতমালা।

    ৩) ওয়ার্ল্ড রেজিস্টার অফ মেরিন স্পেসিস এর মতে, এখনও পর্যন্ত সমুদ্রের ২৪০,৪৭০-টিরও বেশি প্রজাতি আবিষ্কৃত হয়েছে।

    ৪) মহাসাগরগুলি পৃথিবীর প্রায় ৭০ শতাংশ অক্সিজেন উৎপাদন করে। কারণ সমুদ্রের নীচে প্রচুর সামুদ্রিক প্রজাতি বাস করে এবং তারাই এই অক্সিজেন উৎপাদন করে।

    ৫) পৃথিবীর সবচেয়ে বৃহত্তম মহাসাগর হল প্রশান্ত মহাসাগর। এতে ২৫ হাজারেরও বেশি দ্বীপ রয়েছে।

    ৬) জানা গিয়েছে, সমুদ্রের নীচে প্রায় ২০ মিলিয়ন টন সোনা রয়েছে। কিন্তু সেগুলি সংগ্রহ করা কঠিন, কারণ সেগুলি তরল আকারে জলের সঙ্গে মিশ্রিত।

    Published by:Sanjukta Sarkar
    First published: