সৃষ্টি সামনে আসে, শক্তি আসে কি? আড়ালে থাকা শক্তি নিয়েই এবার ভাবনা ভবানীপুর মুক্তদলের

সৃষ্টি সামনে আসে, শক্তি আসে কি? আড়ালে থাকা শক্তি নিয়েই এবার ভাবনা ভবানীপুর মুক্তদলের
নিজস্ব চিত্র
  • Share this:

#কলকাতা: শক্তি রূপেন দুর্গা। শক্তিতেই তো সৃষ্টি। পৃথিবী-জুড়ে হাজার হাজার সৃষ্টির পিছনে লুকিয়ে কোনও না কোনও শক্তি। সৃষ্টি সামনে আসে, শক্তি আসে কি? সৃষ্টির কারিগরদের চেনে ক’জন? আড়ালে থাকা শক্তি নিয়েই এবার ভাবনা ভবানীপুর মুক্তদলের। থিম, সৃষ্টির উল্লাসে বাংলা।

সাজানো মণ্ডপ দেখে বাহবা তো জোটে, কিন্তু নেপথ্যে কারা থাকে? েয কারিগরদের শক্তিতে ধীরে ধীরে পূর্ণতা পায় সৃষ্টি, তাঁরা আড়ালেই থেকে যান... সৃষ্টিই হয়ে ওঠে মুখ.. শক্তিগুলো অচেনা থেকে যায়.. অাবছা হয়ে যায়... অন্ধকারের উৎস থেকে শক্তিদের তুলে আনছে ভবানীপুর মুক্তদল। বাঁশ দিয়ে প্রতীকী ভাবনা ভেেবছেন শিল্পী। বাঁশের কাঠামোয় দাঁড়িয়ে থাকে বিশাল মণ্ডপ। কিন্তু বাঁশের কদর কোথায়? ভবানীপুর মুক্তদলের মণ্ডপটাই তৈরি হচ্ছে বাঁশ দিয়ে। বাংলা, অসম আর ত্রিপুরার বাঁশে সাজছে রং-তুলিতে। কুটিরশিল্পকে গুরুত্ব দিতেই এবারের থিম সৃষ্টির উল্লাসে বাংলা।

সাত মাস ধরে মণ্ডপ সাজানোর কাজ করছে ভবানীপুর মুক্তদল। স্টুডিওতেও কাজ করেেছন শিল্পী। কুড়ি জন কারিগরের হাতযশে সৃষ্টি সুখের উল্লাসে মেতেছে পুজো। পুজোর এবার সত্তর বছর।

আড়ালে নয়... অন্ধকারে নয়... সৃষ্টি যেমন আলোয় আসে.. তেমনি আলো ফুটুক কারিগরদের জীবনেও। পুজোর আলোয় শক্তিগুলোও হাসুক... দুঃখ-যন্ত্রণা মুছে যাক কারিগরদের। সেই প্রার্থনার মন্ত্রই জপছে ভবানীপুর মুক্ত দল।

First published: 02:05:18 PM Oct 12, 2018
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर