লন্ডনের পুজোয় চাই ১০৮ পদ্ম, জোগান দিতে হিমশিম খাচ্ছেন বাঁকুড়ার চাষিরা

লন্ডনের পুজোয় চাই ১০৮ পদ্ম, জোগান দিতে হিমশিম খাচ্ছেন বাঁকুড়ার চাষিরা
photo: lotus

কৃষি ও উদ্যান পালন দফতরের উদ্যোগে বিশ্বকর্মা পুজোর পর বাঁকুড়ার পদ্ম বিদেশে উড়ে যাবে।

  • Share this:

#বাঁকুড়া: এদেশের জলে পদ্ম ফুটবে। পরে সেই পদ্ম গিয়ে ফুটবে বিদেশে। লন্ডনের দুর্গাপুজোয় ফুটবে বাঁকুড়ার পদ্ম। লন্ডনে পদ্মের জোগান দিতে গিয়ে বাঁকুড়ার পদ্মচাষিরা হিমশিম খাচ্ছেন। প্রতিদিন পুকুর থেকে পদ্ম তুলে সংরক্ষণ করে রাখছেন পদ্মচাষিরা।

ওই যে কথায় বলে, যা সহজে পাওয়া যায় তার দাম কেউ দেয় না। বাঁকুড়ার পদ্মের অবস্থা যেন খানিক সেইরকম। প্রতিবার জলের পদ্ম জলেই নষ্ট হয়ে যায়। এবার অবশ্য পদ্মের মুখে ফুলের হাসি। রাঢ়বঙ্গের পদ্ম লাগবে লন্ডনের দুর্গাপুজোয়।

উমার একশ আট পদ্ম চাই-ই চাই। রামায়নে কথিত আছে, রাবণ বধের আশীর্বাদ নিতে একশ আট নীলপদ্মে দেবীর আরাধনা করতে বসেছিলেন রামচন্দ্র। পুজোয় বসে তিনি দেখেন, একশ সাত পদ্ম আছে। নিজের চোখ উপড়ে দুর্গার পায়ে নিবেদন করতে যান রামচন্দ্র। তখন অবশ্য সিংহবাহিনী রূপে দেখা দিয়ে রামচন্দ্রকে নিরস্ত করেন দেবী। আসলে একটি পদ্ম লুকিয়ে রামচন্দ্রের পরীক্ষা নিচ্ছিলেন দুর্গা। রামায়নে নীলপদ্ম ছিল। বাঁকুড়ার কাছে আছে সাদা পদ্ম। জলের উপর পদ্মের বন নকশা তৈরি করে.....

বাঁকুড়ার বাজারে সারাবছর পদ্মের জোগান থাকে। তবে তেমন দাম পান না চাষিরা। পুজোর সময় পদ্মের চাহিদা বেশি থাকে। তবে সংখ্যায় অনেক পদ্ম ফোটায় চাষিরা যে বিপুল লাভ করেন, এমনও নয়। এবার অবশ্য লন্ডন থেকে ডাক এসেছে। পদ্মপাতায় টলমল করছে লাভের কণা।

- বাঁকুড়ার বাজারে সারাবছর পদ্মের দাম ২-৩ টাকা

- পুজোর সময় প্রতি পদ্ম ৪-৫টাকায় বিক্রি হয়

- লন্ডনে বাঁকুড়ার একেকটি পদ্ম কেনা হচ্ছে ১০-১২ টাকায়

কৃষি ও উদ্যান পালন দফতরের উদ্যোগে বিশ্বকর্মা পুজোর পর বাঁকুড়ার পদ্ম বিদেশে উড়ে যাবে। তাই প্রতিদিন পুকুর থেকে পদ্ম তুলে সংরক্ষণ করে রাখা হচ্ছে। চারটি বিনিয়োগকারী সংস্থা যোগাযোগ করেছে পদ্মচাষিদের সঙ্গে।

কত কলমে পদ্য লিখেছে পদ্ম। লাল মাটির দেশের জলে ফুটেছে পদ্মকথা। এবার সেই পদ্মকথা শুনবে লন্ডন। বিদেশে উমা খুশি হবে দেশের পদ্মের সরল হাসিতে।

First published: 04:38:58 PM Sep 04, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर