corona virus btn
corona virus btn
Loading

আর বাকি ১ মাস, চোখ বুলিয়ে নিন দুর্গাপুজোর ক্যালেন্ডারে

আর বাকি ১ মাস, চোখ বুলিয়ে নিন দুর্গাপুজোর ক্যালেন্ডারে
photo: durga puja

বৃষ্টিতে আকাশ যতই মুখ ব্যাজার করুক, খাতায় কলমে তো শরৎ।

  • Share this:

#কলকাতা: কখনও আকাশ ঠোঁট ফোলাচ্ছে। তখন কালো মেঘের মুষলধারায় ভিজে একসা। আবার কখনও আকাশে শরতের সাদা-নীলের হাসি। আবহাওয়া যা খুশি বলুক, বাঙালি বলছে, পুজো আসছে। মহালয়া থেকে দশমী জমিয়ে মাতামাতি। ক্যালেন্ডারে দুর্গাপুজোর দিনক্ষণ দেখাও শেষ। যাঁরা দেখেননি, তাঁদের জন্য একবার দেখে নেওয়া যাক, ২০১৯ সালে দুর্গাপুজোর নির্ঘণ্ট।

পুজো আসছে। নাহ, এখন আর আসছে বললেও হবে না। বলা ভাল, এসে গেছে। আর কটাই বা দিন বাকি। সারাবছর যে সময়টার অপেক্ষা থাকে, সেই সময়টা কড়া নেড়েছে। উমাকে মেয়ের মত, মায়ের মত করে কাছে টেনে নিতে তৈরি হচ্ছে বাঙালি। বৃষ্টিতে আকাশ যতই মুখ ব্যাজার করুক, খাতায় কলমে তো শরৎ।  কাশের সাদায়, শিউলি ফুলের মিষ্টি গন্ধে, ঢাকের বোলে দুর্গাপুজোয় পরতে পরতে আবেগ সাজানো। ঘুমভাঙা চোখ কচলে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের গলায় রেডিওয় মহালয়া শুনতেই হবে। তারপর ষষ্ঠী থেকে দশমী প্রতিদিন আলাদা মজা। মজায় মজে যাওয়ার আগে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক, এবছর অর্থাৎ ২০১৯ সালের দুর্গা পুজোর নির্ঘণ্ট। গুপ্ত প্রেস পঞ্জিকা মতে, দুর্গাপুজোর নির্ঘণ্ট  ২০১৯
-------------------------- ২৮ সেপ্টেম্বর (১০ আশ্বিন) শনিবার -   মহালয়া ৩ অক্টোবর (১৫ আশ্বিন) বৃহস্পতিবার  - মহাপঞ্চমী ৪ অক্টোবর (১৬ আশ্বিন) শুক্রবার  - মহাষষ্ঠী ৫ অক্টোবর (১৭ আশ্বিন) শনিবার - মহাসপ্তমী - মহাসপ্তমীর দিন নবপত্রিকা স্নানের মাধ্যমে শাস্ত্রমতে পুজো শুরু - সকাল ৭ টা থেকে দুপুরের মধ্যে নবপত্রিকা স্নান করাতে হবে ৬ অক্টোবর (১৮ আশ্বিন) রবিবার- মহাষ্টমী অষ্টমীর রাত ১:৫৬ মিনিটে সন্ধিপুজের সময় শুরু হচ্ছে। আর শেষ হচ্ছে রাত ২:৪৪ মিনিটে। ৭ অক্টোবর (১৯ আশ্বিন) সোমবার -  মহানবমী ৮ অক্টোবর (২০ আশ্বিন) মঙ্গলবার - বিজয়া দশমী কৈলাস থেকে মর্ত্য। অনেকটা রাস্তা। বাহন সিংহ থাকলেও শাস্ত্রমতে উমা কিন্তু এই রাস্তাটা কিছু না কিছু চড়েই আসেন। আবার অন্য কিছু চড়ে ফিরে যান। শাস্ত্রমতে, দুর্গার আসা-যাওয়ার উপরে সময়ের ভাল খারাপ সব জড়িয়ে। পঞ্জিকা মতে, ২০১৯ সালে, - দেবীর আগমন হচ্ছে ঘোটকে অর্থাৎ ঘোড়ায় চড়ে যার ফল হল ছত্রভঙ্গ - দেবীর গমনও হচ্ছে ঘোড়ায় চড়ে - পণ্ডিতরা বলছে, এর থেকে দুর্যোগ আসার সম্ভাবনা থাকে - সামাজিক, রাজনৈতিক ও সাংসারিক ক্ষেত্রে অস্থিরতা প্রকাশ পায় বিজয়া দশমীতে মন কেমনের সূর্যাস্তে সিঁদুর খেলার আনন্দে গা ভাসিয়ে উমাকে বিদায় জানাবে বাঙালি। তার পরেই শুরু হবে আরও একটা বছরের অপেক্ষা। বোল উঠবে আসছে বছর আবার হবে। শুরু হবে ফের ক্যালেন্ডার দেখা।
First published: September 3, 2019, 6:17 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर