corona virus btn
corona virus btn
Loading

বেহালার শীলপাড়ার বড়বাগান কালচারাল অ্যাসোসিয়েশনের এবারের থিম তৃতীয় লিঙ্গ

বেহালার শীলপাড়ার বড়বাগান কালচারাল অ্যাসোসিয়েশনের এবারের থিম তৃতীয় লিঙ্গ
  • Share this:

#কলকাতা: সমাজ যেন আমি আর তুমিতে ভাঙা। যদি একটা সে থাকে? আছেও। কিন্তু তাঁকে স্বীকৃতি নয়, বরং অবজ্ঞা, অসম্মান। প্রথম আর দ্বিতীয়-র পাশে তৃতীয় একটা সত্য মাত্র। ব্রাত্য। তাই স্বীকৃত নয়। এতদিন এমনটাই ছিল। এখন বদলেছে। কিন্তু তাঁর অনেক আগে থেকেই তৃতীয় লিঙ্গ আর রূপান্তরকামীদের যন্ত্রণা, টুকরো লড়াই দিয়ে উৎসব উদযাপনের কথা ভেবেছিল বেহালার শীলপাড়ার বড়বাগান কালচারাল অ্যাসোসিয়েশন।

নাম তাঁর উপাসনা। দুর্গার উপাসনার প্রস্তুতিতে যখন ব্যস্ত আমি বা আপনি, ঠিক তখন এই উপাসনা নিজেই প্রস্তুতি নেন। শক্তির উপাসনা করার । যে শক্তি তৃতীয়। তিনি উপাসনা করেন ভালোর। মানুষকে ভালবাসার। যে ভালবাসা আপন করে...বোঝে না লিঙ্গভেদ...

প্রথম আর দ্বিতীয় লিঙ্গ। এ তো চেনা। তৃতীয় লিঙ্গরাও তো মানুষ, তাঁদের স্বীকৃতি দিতে যেন দ্বিধাবিভক্ত সমাজ। একদলের কাছে তৃতীয় লিঙ্গের জন্য ভালবাসা, আরেকদল ছুড়ে দেয় বিরক্তি, অবজ্ঞা। অনেকে ওঁদের নিয়ে ভাবতেই চান না? ওঁরা আসলে তৃতীয়। তৃতীয় অপর এক শক্তির নাম মাত্র। প্রথম বা দ্বিতীয়র পাশেই তৃতীয়ের জায়গা। সুপ্রিম কোর্ট রায় দিয়েছে হালে। শীলপাড়ার বড়বাগান কালচারাল অ্যাসোসিয়েশনের ভাবনা ছিল আগেই। রূপান্তরকামী বা তৃতীয় লিঙ্গের মর্যাদার লড়াই নিয়ে এপ্রিল থেকে কাজ শুরু করেছেন উপাসনা ।

চোঙা, স্পিকার বা চিকিৎসায় ব্যবহার করার বিভিন্ন সামগ্রী দিয়ে সাজছে মণ্ডপ। পুজোর এবার সাঁইত্রিশে। উপাসনার ভাবনায় সায় দিয়ে এগোচ্ছে প্রস্তুতি।

উৎসব নতুন কিছু আনে। উপাসনারা ভাবেন নতুন করে। রং-তুলিতে বদলের স্বপ্ন দেখেন। উতসবেই তো নতুনের আবাহন। অপেক্ষা যদি আসে নতুন এক দিন... যেদিন মিলবে এক, দুই, তিন। তিন মানে তৃতীয়..অপর এক শক্তি মাত্র... ত্রিনয়নী দুর্গার আশীর্বাদ তৃতীয়রও।

নিউজ 18 বাংলা।

First published: October 2, 2018, 10:24 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर