১২ বছর পর উত্তমকুমারকে ভেবেই 'নায়ক'-এর গল্প লিখেছিলেন সত্যজিৎ রায়

১২ বছর পর উত্তমকুমারকে ভেবেই 'নায়ক'-এর গল্প লিখেছিলেন সত্যজিৎ রায়
photo source collected

উত্তমকুমার টলিউডের মহানায়ক। আর সত্যজিৎ রায় সর্বকালের সেরা পরিচালক। এই দুই কিংবদন্তী এক সঙ্গে কাজ করেছিলেন মাত্র এক বার।

  • Share this:

#কলকাতা: উত্তমকুমার টলিউডের মহানায়ক। আর সত্যজিৎ রায় সর্বকালের সেরা পরিচালক। এই দুই কিংবদন্তী এক সঙ্গে কাজ করেছিলেন মাত্র এক বার। 'নায়ক' ছবিতে সত্যজিৎ রায় উত্তমকুমারকে নিয়েছিলেন। নায়ক ছবির গল্পটা সত্যজিৎ রায় ভেবেছিলেন উত্তমের কথা মাথায় রেখেই। তবে মজার কথা সত্যজিৎ রায় তখনও ছবি বানাতে শুরু করেননি, তার আগেই উত্তম টলিউডে নিজের জায়গা করে ফেলেছিলেন। সত্যজিৎ রায় লোক মুখে শুনেছিলেন টলিউডে এক নতুন তারকা এসেছে। ভবিষ্যতে এই ছেলেটিই সেরা অভিনেতা হবে। এ কথা শুনে সত্যজিৎ রায়ের মনে উৎসাহ জাগে। তিনি উত্তমকুমার-সুচিত্রা সেন অভিনীত ছবি 'সাড়ে চুয়াত্তর' দেখতে যান। এবং ছবি দেখেই উত্তমকে মনে ধরে যায় সত্যজিতের। সত্যজিৎ এর পর তিন তিনটে উত্তমের ছবি দেখে ফেলেন। তাঁর মনে হয়েছিল বাংলার অন্য অভিনেতা থেকে এই ছেলে একেবারে আলাদা। ক্যামেরাকে যেন এ ছেলে চোখেই দেখে না। নিজের ছন্দে সাবলীলভাবে অভিনয় করে চলে। কিন্তু তারপর প্রায় ১০ থেকে ১২ বছর কেটে যায়। যখন সত্যজিৎ ভাবেন উত্তমকে নিয়ে ছবি করার কথা।

সত্যজিৎ রায় একবার বলেছিলেন, " নায়কের গল্প আমি ভাবি উত্তমকে দেখেই। এক মধ্যবিত্ত পরিবারের ছেলে। সিনেমা করার স্বপ্ন দেখে। তারপর সে অভিনয় করতে শুরুও করে। এবং সাফল্যের শিখরে পৌঁছে যায়। এই মানুষটার মনের সব রকম ভাবনা গুলোই ছিল নায়কের বিষয়।" তবে নায়কের গল্প শুনেই উত্তম রাজি হয়ে গিয়েছিলেন অভিনয় করতে। আর সেই জন্যই 'নায়ক' উত্তমের জীবনের সেরা একটি ছবি। তবে সত্যজিৎ কাজ করতে চাইতেন উত্তমকে নিয়ে। কিন্তু তেমন গল্প ছিলনা বলেই লেগেছিল ১২ বছর।

নায়ক-এর শ্যুটিং-এ সত্যজিৎ ও উত্তম photo source collected নায়ক-এর শ্যুটিং-এ সত্যজিৎ ও উত্তম
photo source collected

First published: 04:24:16 PM Jul 24, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर