Yoga Day 2021: এ বার যোগচর্চা আরও সহজ, বাড়িতেই প্রশিক্ষণ, প্রধানমন্ত্রী লঞ্চ করলেন mYoga App

বর্তমানে mYoga অ্যাপ্লিকেশনে ইংরেজি (English), হিন্দি (Hindi) এবং ফ্রেঞ্চ (French) ভাষা রয়েছে।

প্রধানমন্ত্রী দাবি করেছেন ‘এই অ্যাপ্লিকেশন বিশ্ব জুড়ে উপলব্ধ হবে এবং নানা ভাষার মানুষ এর সাহায্যে উপকৃত হবেন’।

  • Share this:

#নয়াদিল্লি:  গোটা বিশ্ব জুড়ে করোনার কামড়। এমন পরিস্থিতিতে ঘরবন্দি জীবনে কতটা নিরাপদ মানুষ? এই নিয়ে বিতর্ক আছে। চিকিৎসকদের পরামর্শ মতো প্রত্যেককেই সুষম খাদ্যের পাশাপাশি শরীরচর্চায় মনোযোগী হতে বলা হয়েছে। কিন্তু শরীরচর্চা কত জন করছেন? বেশির ভাগ ক্ষেত্রে দেখা গিয়েছে সঠিক পরামর্শের অভাব রয়েছে। শরীরচর্চা শুধু দৈহিক কসরত তা কিন্তু নয়, শান্ত মনোরম পরিবেশে সঠিক কিছু পদ্ধতির অনুসরণ করেও শরীরচর্চা করা যায়। যাকে এককথায় যোগব্যায়াম বলে। সোমবার, ২১ জুন আন্তর্জাতিক যোগব্যায়াম দিবস। আজকের দিনে বিভিন্ন ভাষার মানুষদের জন্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) একটি যোগব্যায়াম অ্যাপ্লিকেশন চালু করেছেন। যা ‘যোগ সে সহযোগ তক’(Yoga se sahyog tak) প্রকল্পের আওতায় আনা হয়েছে। অ্যাপটির নাম রাখা হয়েছে mYoga। প্রধানমন্ত্রীর কথায়, ‘এই অ্যাপ্লিকেশন বিশ্ব জুড়ে পাওয়া যাবে এবং নানা ভাষার মানুষ এর সাহায্যে উপকৃত হবেন’। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (World Health Organisation) এই অ্যাপের সঙ্গে চুক্তি করেছে। এখানে নানা ধরনের যোগ প্রশিক্ষণের ভিডিও থাকবে। COVID-19 সংক্রমণ বৃদ্ধির কারণে এবারের অনুষ্ঠান শুধু মাত্র টেলিভিশন প্রোগ্রামের মাধ্যমে করা হয়েছে।

কী থাকছে এই অ্যাপে?

mYoga নামের এই অ্যাপটি বাড়ির যে কোনও জায়গায় রেখে যোগচর্চা করা যাবে। ইউজাররা তাঁদের ইচ্ছামতো ব্যবহার করতে পারবেন। এতে নানা ভাষায় ভিডিও এবং অডিও-তে যোগচর্চা করানো হবে। ১২ থেকে ৬৫ বছরের প্রত্যেক ইউজারের কথা মাথায় রেখে অ্যাপটি তৈরি করা হয়েছে।

অ্যাপটি কী ভাবে তৈরি করা হয়েছে?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইট অনুযায়ী, অ্যাপটি তৈরি করার সময় প্রাচীন যোগবিজ্ঞানের সাহায্য ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হয়েছে।

এই অ্যাপটিতে কারা যুক্ত রয়েছেন?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই অ্যাপটির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। এছাড়াও আয়ুর্বেদ (Ayurveda), যোগা (Yoga), ন্যাচরোপ্যাথি (Naturopathy), ইউনানি (Unani), সিদ্ধ (Siddha) এবং হোমিওপ্যাথি চিকিৎসা সংস্থা (Ministry of AYUSH) এই অ্যাপে যুক্ত হয়েছে।

তথ্যের গোপনীয়তা কেমন?

এই অ্যাপ্লিকেশনের ইউজারদের থেকে কোনও ব্যক্তিগত তথ্য চাওয়া হবে না। শুধু প্রতি দিন ১২ থেকে ৬৫ বছরের প্রত্যেক ইউজারকে যোগব্যায়ামের পরামর্শ দেওয়া হবে।

অ্যাপে কী কী ভাষা রয়েছে?

বর্তমানে mYoga অ্যাপ্লিকেশনে ইংরেজি (English), হিন্দি (Hindi) এবং ফ্রেঞ্চ (French) ভাষা রয়েছে। জাতিসংঘের অন্যান্য ভাষাগুলিতে কাজ চলছে। আগামীতে সেগুলিও চলে আসবে।

Published by:Arpita Roy Chowdhury
First published: