Home /News /explained /
EXPLAINED | Budget 2022: বাজেটে দেশের ভবিষ্যৎ ও স্থিতিশীলতার উপর অনেক জোর দেওয়া হয়েছে: নির্মলা সীতারমণ

EXPLAINED | Budget 2022: বাজেটে দেশের ভবিষ্যৎ ও স্থিতিশীলতার উপর অনেক জোর দেওয়া হয়েছে: নির্মলা সীতারমণ

Nirmala Sitharaman

Nirmala Sitharaman

তিনি জানান, সর্বজনীন পরিকাঠামোগত বিনিয়োগ যে সরকারকে অনেক বেশি রাখতে হবে তা নিয়ে সরকারের কোনও দ্বিধা নেই। (Nirmala Sitharaman)

  • Share this:

#নয়াদিল্লি: ২০২২ সালের বাজেটে (Union Budget 2022) ভবিষ্যৎ এবং স্থিতিশীলতার উপর অনেক জোর দেওয়া হয়েছে, নেটওয়ার্ক ১৮-এর (Network18) গ্রুপ এডিটর-ইন-চিফ রাহুল জোশীকে (Rahul Joshi) দেওয়া একান্ত সাক্ষাৎকারে একথা বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Finance minister Nirmala Sitharaman)। সাক্ষাৎকারে অর্থমন্ত্রীর দাবি, ২০২২-২৩ সালের বাজেট কোনও ভাবেই রক্ষণশীল নয়, বরং অনেক বেশি দায়িত্বশীল। তিনি নেটওয়ার্ক ১৮-এর এডিটর ইন চিফ রাহুল জোশীকে বলেছেন, "রক্ষণশীল হওয়া ভুল নয়, রক্ষণশীল হওয়ার মধ্যেও দায়িত্বশীলতা রয়েছে।" তিনি জানান, সর্বজনীন পরিকাঠামোগত বিনিয়োগ যে সরকারকে অনেক বেশি রাখতে হবে তা নিয়ে সরকারের কোনও দ্বিধা নেই।

বাজেটে মূলধন ব্যয় বৃদ্ধির (Capital Expenditure) পিছনে পদক্ষেপের কারণ ব্যাখ্যা করে তিনি বলেছেন, ২০২২-২৩ আর্থিক বছরের জন্য ব্যয় ৩৫.৪% বেড়ে ৭.৫০ লক্ষ কোটি টাকা ধরা হয়েছে। সীতারমণ জানিয়েছেন যে তিনি অর্থনীতির পুনরুজ্জীবনের গতি অব্যাহত রাখতে চান। অর্থমন্ত্রী বলেন, "আমরা বৃদ্ধির গতি অব্যাহত রাখতে চেয়েছিলাম। প্রধানমন্ত্রীর মনে কোনও সন্দেহ নেই যে বৃদ্ধি নিশ্চিত করতে হবে।" মন্ত্রী বলেন, "সব অস্বস্তিকর পরিস্থিতি সত্ত্বেও সরাসরি বিদেশি বিনিয়োগ (FDI) এখনও দেশে আসছে। কোম্পানিগুলো এখন বিদেশি সংস্থারগুলোর সঙ্গে অংশীদারিত্ব করতে পেরে খুশি।" তিনি জানান, সর্বজনীন পরিকাঠামোগত বিনিয়োগ যে সরকারকে অনেক বেশি রাখতে হবে তা নিয়ে সরকারের কোনও দ্বিধা নেই। অর্থমন্ত্রী বলেছেন, "আমরা রাজ্যগুলিকে গত বছরের মতোই সাহায্য চালিয়ে যেতে চাই।" তিনি আশ্বাস দিয়েছেন, "পূর্ববর্তী বছরগুলিতে দেওয়া সমস্ত প্রতিশ্রুতি মাথায় রয়েছে সরকারের এবং যথাসময়ে সব প্রতিশ্রুতি ও নীতি কার্যকর করা হবে।"

আরও পড়ুন: ২০২২-এর বাজেট রক্ষণশীল নয়, বরং অনেক বেশি দায়িত্বশীল: নির্মলা সীতারমণ

প্রশ্ন) আমি আমার প্রথম প্রশ্নটি শুরু করতে চাই এবং আমি এটিকে গত তিন বছরের প্রেক্ষাপটে ফ্রেম করতে চাই। ২০১৯ সালের সেপ্টেম্বরে আপনি বৃদ্ধির এজেন্ডা সেট করে কর্পোরেট ট্যাক্সে (Corporate Tax) ছাড় দিয়েছিলেন। একই বছরে আপনি একটি বৃদ্ধি-ভিত্তিক বাজেট পেশ করেছিলেন। আপনি গত বছরও খুব ভাল প্রবৃদ্ধি-ভিত্তিক বাজেটের পুনরাবৃত্তি করেছেন। এই বছর সবাই আশা করছিল যে আপনি পাঁচ রাজ্যের নির্বাচনের আগে একটি জনপ্রিয় বাজেট দেবেন। এই বছর বাজেট নিয়ে আপনার মনে কী চলছিল?

নির্মলা: প্রধানমন্ত্রীর (Prime Minister Narendra Modi) মনে কখনই এই সন্দেহ ছিল না যে গত বাজেটে কিছু নীতিগত পরিবর্তনের কারণে অতিমারীর (Covid-19) কবল থেকে অর্থনীতি বেরিয়ে আসছে ও খুব ভাল ইতিবাচক পুনরুজ্জীবনের লক্ষণ দেখাচ্ছে। তাই নির্দ্বিধায় আরও সাহায্য এবং উদ্দীপনা প্রয়োজন ছিল, যাতে পুনরুজ্জীবন টেকসই এবং শক্তিশালী হয়। অতএব, এই বাজেটের কাজ করার প্রাথমিক পর্যায় থেকেই আমাদের মনে কোনও সন্দেহ ছিল না যে পরিকাঠামোতে সরকারি বিনিয়োগ, অর্থাৎ সরকারের মূলধন ব্যয় বজায় রাখা উচিত। এমনকী গত বছর সরকারের মূলধন ব্যয় বাড়িয়েছিলাম। এখন, এই বছরও তাই আমরা সেই গতি অব্যাহত রাখতে চেয়েছিলাম এবং রাজ্যগুলিকে তাদের পরিকাঠামোগত ব্যয়ের (Public Investment In Infrastructure) সঙ্গে এগিয়ে যেতে সাহায্য করার জন্য যতটা প্রয়োজন ততটাই করতে চেয়েছিলাম। তাই, প্রথম থেকেই আমি মনে করি, প্রধানমন্ত্রীর মনের মধ্যে স্পষ্টতা ছিল যে বৃদ্ধি নিশ্চিত করতে হবে, বৃদ্ধি ধরে রাখতে হবে এবং এতে আমাদের নেতৃত্ব দিতে হবে। কারণ আমরা বিশ্বাস করি যে শুধুমাত্র পরিকাঠামো নির্মাণে জনসাধারণের ব্যয়ের মাধ্যমে বৃদ্ধি ঘটবে এবং ব্যক্তিগত বিনিয়োগ আসার সম্ভাবনা আরও বাড়বে।

আরও পড়ুন: ভোট আসবে-যাবে, করোনার সঙ্কটকালে অর্থনীতির শক্তিশালী সহায়তা প্রয়োজন: নির্মলা সীতারমণ

প্রশ্ন) নির্বাচনের বিষয়টি আপনার মনে ছিল না?

নির্মলা: না। আমরা ভেবেছিলাম যে একমাত্র অর্থনীতি ভাল হোক এবং বৃদ্ধি সেই ধরনের গতি অর্জন করুক। তার কারণ আপনি যখন পরিকাঠামোতে ব্যয় করেন এবং যখন আপনি মূলধন ব্যয় করেন, আপনার ব্যয় করা প্রতিটি টাকার জন্য আপনি তিনগুণ হারে ফিরে পাবেন। অন্য দিকে, যখন রাজস্ব ব্যয়ের মাধ্যমে অর্থ প্রদান করেন, তার বিপরীতে আপনি প্রতিটি টাকার জন্য এক টাকারও কম ফিরে পাবেন। আমরা ভেবেছিলাম যদি অর্থনীতি ভালো হয়, তাহলে টাকা দেওয়ার বিপরীতে ইনফ্রা খরচের গুণক প্রভাব বেশি থাকবে। আমরা একটি সর্বাধিক গুণক প্রভাব রাখতে চেয়েছিলাম যা অর্থনীতিতে প্রভাব ফেলবে। অতএব, আমরা ভেবেছিলাম সর্বাধিক গুণক প্রভাব থাকা গুরুত্বপূর্ণ এবং এটি অর্থনীতিতে যথেষ্ট ঢেউ ঢেলে দেবে, যেখানে নাগরিকদের মঙ্গল হবে। সুতরাং, যদি তা ঘটে তাহলে নির্বাচন নিয়েও কেন অন্য কোনও বিবেচনা মাথায় আসবে। নির্বাচন আসে এবং যায়, কিন্তু অর্থনীতির, বিশেষ করে এই সন্ধিক্ষণে শক্তিশালী সমর্থন প্রয়োজন।

প্রশ্ন) এবার, আপনার বাজেটের একটি বড় শিরোনাম হল বড় ক্যাপেক্স বুস্ট। আপনি একটু আগে এটি উল্লেখ করেছেন, ৭.৫ লক্ষ কোটি টাকা বরাদ্দ, গত বছরের থেকে ৩৫% বেশি। আপনি কি মনে করেন যে এটি বেসরকারি বিনিয়োগ বাড়াবে? তা হলে অর্থনীতির চেহারা বদলে যেতে পারে। আপনি কি আত্মবিশ্বাসী?

নির্মলা: আমি এটা নিয়েও আশাবাদী কারণ আমি এটিকে কিছুটা ভিন্ন পর্যায় এবং পরিবেশ থেকে দেখছি। ২০১৯ সালে যখন আমরা কর্পোরেট ট্যাক্স কমিয়ে আনি এবং এটিকে এমন একটি স্তরে নামিয়ে আনি, যা বিশ্বব্যাপী সম্ভবত সর্বনিম্ন বা সম্ভবত কয়েকটি সর্বনিম্ন হারের মধ্যে একটি, সেই বছর, আমরা মনে করেছিলাম যে কর্পোরেট ট্যাক্স রাজস্ব কমে গিয়েছে, এটি সাহায্য করবে না ইত্যাদি। কিন্তু আমাদের এই বিশ্বাস অক্ষুণ্ণ ছিল। শিল্পমহলের সঙ্গে প্রধানমন্ত্রীর আলোচনাতেও খুব আশ্বস্ত হই। কারণ লোকেরা মনে করেছিল যে এটি একটি খুব ইতিবাচক গঠনমূলক পদক্ষেপ। এখন প্রশ্ন উঠতে পারে যে এই কর ছাড় কী কাজে লাগছে? প্রকৃতপক্ষে অনেক শিল্প, অনেক বড় কোম্পানি, যারা প্রকৃতপক্ষে সম্পদ তৈরি করে এবং চাকরি তৈরি করে, এই কর ছাড়কে কাজে লাগিয়ে সম্ভবত তারা ঋণ পরিশোধ করে। কিন্তু মহামারীর সময়ে এটি প্রত্যক্ষভাবে সাহায্য করেছে। অনেক সংস্থা নিজেদের সক্ষমতা বাড়িয়েছে। আপনারা দেখতে পাচ্ছেন, অনেক সংস্থা একীভূত হচ্ছে, অধিগ্রহণ হচ্ছে, আপনি দেখতে পাচ্ছেন যে কোম্পানিগুলি তাদের সক্ষমতা প্রসারিত করতে সক্ষম হবে ভারতীয় বাজারের দিকে তাকিয়ে। এছাড়াও, রফতানি বাড়ছে, যার অর্থ বেসরকারি খাতের বিনিয়োগের (Private Sector Investments) জন্য রফতানি সম্ভাবনাও রয়েছে। আরও নতুন সক্ষমতা অবশ্যই আসতে চলেছে।

এর শেষ পয়েন্টটি হল আপনি আরও দেখতে পাচ্ছেন যে সমস্ত অপ্রীতিকর পরিস্থিতি সত্ত্বেও দেশে এফডিআই এখনও আসছে। এফডিআই বিনিয়োগ করার জন্য আসে, কোম্পানির বোর্ডে থাকতে এবং তার পরে একটি সিদ্ধান্ত নেয়। তাই আমি মনে করি কোম্পানিগুলি এখন প্রচুর এফডিআই-এর সঙ্গে অংশীদারিত্ব করতে পেরে খুশি। যা আসছে, তাতে সংস্থাগুলি শুধুমাত্র ভারতীয় বাজারে পরিষেবা দিতেই তাদের উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করছে না, তারা বিশ্ববাজারে প্রবেশ করতেও সক্ষম হবে। আমাদের পিএলআই স্কিমও এটিই নির্দেশ করে।

প্রশ্ন) আপনি যদি এই বছরের প্রথম আট মাসে এখন পর্যন্ত মূলধন বরাদ্দ থেকে প্রকৃত ব্যয়ের দিকে তাকান তবে এটি ৫.৫ লাখ কোটি টাকার বরাদ্দের ৫০%। এখন, আপনি পরের বছর তা বাড়িয়ে ৭.৫ লক্ষ কোটি টাকা করেছেন। ব্যয় বরাদ্দের সঙ্গে তাল মিলিয়ে চলবে বলে আপনি কতটা আত্মবিশ্বাসী?

নির্মলা: প্রথমত, হ্যাঁ আমরা ডিসেম্বর পর্যন্ত একটি বরাদ্দ করেছি। আপনি ঠিক বলেছেন ৬৫% থেকে ৬৮% বরাদ্দ অর্থ সরকারি পরিকাঠামোতে ব্যয় করার জন্য ব্যবহার করেছে বিভাগগুলি। কিন্তু বাজেট ঘোষণার পর আমরা যেন ভুলে না যাই যে এপ্রিলে কোভিডের দ্বিতীয় ঢেউ ছিল। যদিও আমরা এটি থেকে বেরিয়ে এসেছি, এর জন্য ঈশ্বরকে ধন্যবাদ। আমরা দ্রুত এটি থেকে বেরিয়ে এসেছি। দ্বিতীয়ত, তার পরে তৃতীয় ঢেউ আরও অনেক কিছুকে স্তব্ধ করে দিয়েছে। সুতরাং, আমি মনে করি যে এই আসন্ন বছরে এটি হওয়া উচিত নয়, এখন ওমিক্রনের (Omicron) বাড়বাড়ন্তও কম চোখে পড়ছে। আমি এটা বলতে চাই না যে এটি একেবারেই চলে গিয়েছে, তাই আমাদের সতর্ক থাকতে হবে এখনও।

আরও পড়ুন: সঙ্গীকে আর আগের মতো ভালো লাগে না? সম্পর্কটি বাঁচাতে চাইলে খানিক বিরতি নিন!

প্রশ্ন) আমি মনে করি এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণ (Air India Privatisation) এই সরকারের জন্য একটি বড় সাফল্য। নীলাচল ইস্পাত নিগম লিমিটেডও (Neelachal Ispat Nigam Limited) অবশেষে ক্রেতা খুঁজে পেয়েছে, তবে অবশ্যই, ইয়ে দিল মাঙ্গে মোর। তাহলে, ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (Bharat Petroleum Corporation Ltd)-র জন্য আপনি ঠিক কী করার পরিকল্পনা করছেন? আপনি কি আশাবাদী যে এটি আগামী বছরে এই সংস্থার বেসরকারিকরণ সম্পন্ন হবে? এবং শিপিং কর্পোরেশন অফ ইন্ডিয়া (Shipping Corporation of India ) এবং ভারত আর্থ মুভার্স লিমিটেড (Bharat Earth Movers Limited)-র মতো অন্যদের কী হবে?

নির্মলা: আমি আগেই বলেছি যে এই বাজেটে (Budget) গত বাজেটে উল্লিখিত বার্তা এবং নীতির ধারাবাহিকতা বজায় রেখেছি। আমি এটি চালিয়ে যাচ্ছি। সুতরাং, আমি মনে করি না যে গতবার তালিকাভুক্ত সমস্ত কিছু এই বাজেটে তালিকাভুক্ত করা আমার জন্য প্রয়োজনীয়। কিন্তু এটির প্রতি আমার প্রতিশ্রুতি অব্যাহত রয়েছে। এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণ একটি বিশেষ জটিল বিষয় ছিল। প্রতিটি পর্যায়ে স্বচ্ছতা বজায় রাখার জন্য অনেক লোকের সঙ্গে একসঙ্গে কাজ করতে অনেক বেশি সময় লেগেছিল। তার কারণ আমরা দায়বদ্ধ এবং তাই, আমি যা পরামর্শ দেব তা হল আমার প্রতিশ্রুতি রয়ে গিয়েছে, এটি অব্যাহত রয়েছে এবং আমি সেই ভাবেই অন্য বিষয়গুলিকে এগিয়ে নিয়ে যাব।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Nirmala Sitharaman, Union Budget 2022

পরবর্তী খবর