Home /News /explained /
Explained: ইপিএফ সঞ্চয়ের সুদের উপর নতুন আয়কর নিয়ম লাগু, রইল বিস্তারিত তথ্য

Explained: ইপিএফ সঞ্চয়ের সুদের উপর নতুন আয়কর নিয়ম লাগু, রইল বিস্তারিত তথ্য

৮.১% হয়েছে নয়া সুদের হার। আগে এটি ৮.৫% ছিল।

  • Share this:

#নয়াদিল্লি: চলতি মাসের শুরুর দিকে ২০২১-২২ অর্থবর্ষের জন্য EPF সেভিংসে সুদের হার কমানো হয়। ৮.১% হয়েছে নয়া সুদের হার। আগে এটি ৮.৫% ছিল। আগে EPF-এর সুদ সম্পূর্ণ করমুক্ত ছিল। ২০২১ সালের বাজেটে তা পরিবর্তিত হয়। গত বছরের ১ এপ্রিল থেকে কার্যকর হয় নয়া নিয়ম৷ একটি নির্দিষ্ট থ্রেশোল্ডের বাইরে EPF অবদানের উপর অর্জিত সুদ করযোগ্য করা হয়৷। ইপিএফও (EPFO) বা কর্মচারী প্রভিডেন্ট ফান্ড আয়করের উদ্দেশ্যে দুটি অ্যাকাউন্ট থাকবে। একটি থ্রেশোল্ডের মধ্যে। অন্যটি থ্রেশোল্ডের বাইরে।

১ এপ্রিল, ২০২১ থেকে কার্যকর হয় নয়া নিয়ম৷ একটি নির্দিষ্ট থ্রেশোল্ডের বাইরে EPF অবদানের উপর অর্জিত সুদ করযোগ্য করা হয়৷ এমন ক্ষেত্রে হিসাবের সুবিধার জন্য প্রভিডেন্ট ফান্ডে পৃথক অ্যাকাউন্ট বজায় রাখতে হবে। করযোগ্য কনট্রিবিউশন এবং অ-করযোগ্য কনট্রিবিউশন -এই দুই রকম। সহজ ভাষায়, প্রভিডেন্ট ফান্ড অফিস বা EPF ট্রাস্ট দুটি অ্যাকাউন্ট বজায় রাখবে -একটি হল থ্রেশোল্ডের মধ্যে থাকা অবদান। অন্যটি হল থ্রেশোল্ডের উপরে অবদানের জন্য।

৪০ বছরে সুদের হার সব থেকে কম

এমন একটা সময়ে এই আলোচনা করা হচ্ছে, যে সময় ইপিএফ-এর সুদের হার ২০২১-২২ সালের জন্য এখনও পর্যন্ত সব থেকে কম। সরকারি নথিতেই এই সুদের হার ৪০ বছরে সব থেকে কম। ১৯৭৭-৭৮ সালে সুদের হার ছিল ৮%। তবে এরপরে সুদের হার বাড়ানো হয়েছিল। ইপিএফ-এ সুদের হার নির্ধারণ করে সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টিস। নতুন নিয়ম চালু করে সরকার উচ্চ আয়ের লোকেদের সরকারি কল্যাণমূলক প্রকল্প থেকে দূরে রাখার চেষ্টা করছে। এর আগে সরকার বলেছিল নতুন এই পদক্ষেপ করদাতাদের মধ্যেকার ১ শতাংশের কম সংখ্যকের ওপরে লাগু হবে।

EPF সুদের উপর নতুন আয়কর নিয়ম কীভাবে প্রযোজ্য হবে:

১) নতুন নিয়ম অনুসারে, কোনও কর্মচারীর ভবিষ্য তহবিল অ্যাকাউন্টে জমা করা যে কোনও সুদ প্রতি বছর ২.৫০ লক্ষ পর্যন্ত করমুক্ত হবে এবং আড়াই লক্ষের বেশি কর্মচারীর জমানো টাকার উপর যে কোনও সুদ বছরের পর বছর কর্মচারীর হাতে সুদ সমেত আসবে হবে। যদি নিয়োগকর্তা কর্মচারীর ভবিষ্য তহবিলে টাকা না রাখেন, তাহলে প্রযোজ্য থ্রেশোল্ডে কর্মচারীর জমানো সবোর্চ্চ পাঁচ লক্ষ টাকা হবে, ট্যাক্স বিশেষজ্ঞ বলওয়ান্ত জৈন একথা বলেছেন। অর্থাৎ, নতুন নিয়ম অনুসারে, কোনও কর্মচারীর অ্যাকাউন্টে জমা করা বছরে ২.৫০ লক্ষ টাকা পর্যন্ত কন্ট্রিবিউশনের উপর প্রাপ্ত সুদ করমুক্ত হবে। ২.৫০ লক্ষ টাকার বেশি হলে প্রাপ্ত সুদ থেকে কর কাটা হবে। যদি নিয়োগকারী EPF-এ নিজের কনট্রিবিউশন না রাখেন, সেক্ষেত্রে প্রযোজ্য থ্রেশোল্ড ৫ লক্ষ টাকা হবে।

২) ৫ লক্ষ টাকার সীমার আওতায় প্রায় ৯৩% EPFO গ্রাহক এসে যান। তাঁরা প্রতি বছর EPFO-র সুদের উপর নিশ্চিত কর-মুক্ত সুদ পেতে থাকবেন।

৩) নিয়োগকর্তা EPF-এ মূল বেতনের বারো শতাংশ জমা রাখেন। এবং মহার্ঘ্য ভাতা প্রদান করেন। কর্মচারীর বেতন থেকে আরও ১২ শতাংশ কেটে নেয়। নিয়োগকর্তার ৮.৩৩ শতাংশ টাকা কর্মচারী পেনশন স্কিম (ইপিএস) এ যায়। যার কোন সুদ তৎকালীন পাওয়া যায় না।

৪) মনে রাখতে হবে অতিরিক্ত টাকার উপর সুদ হলে তা করযোগ্য হবে। ইপিএফএ অতিরিক্ত টাকা কাটানোর উপর কর আরোপ করা যায় না। কর্মচারীর দ্বারা তার বেতন থেকেই এই টাকা কাটা হয় যা ইতিমধ্যেই করযুক্ত হয়েছে, জানিয়েছেন বিশেষজ্ঞ জৈন।

৫) ৩১শে মার্চ ২০২১ পর্যন্ত একজন কর্মচারীর ক্রেডিটের টাকা অ-করযোগ্য অ্যাকাউন্টের সুদ করমুক্ত থাকবে।

৬) দ্বিতীয় যে অ্যাকাউন্টের সুদ তা (করযোগ্য) প্রতি বছর করের আওতায় পড়বে।

৭) দ্বিতীয় অ্যাকাউন্টের জমা টাকা (করযোগ্য)। এটি শুধুমাত্র চলতি আর্থিক বছরের জন্য নয়, পরবর্তী সমস্ত বছরের জন্যও সুদ করযোগ্য হবে বলে জানিয়েছেন ট্যাক্স বিশেষজ্ঞ বলওয়ান্ত জৈন।

সাধারণভাবে বেসরকারি ক্ষেত্রে নিয়োগকর্তারা প্রতিমাসে EPF-এর অংশ হিসেবে মূল বেতনের ১২ শতাংশ টাকা কেটে নেয়। এরপর সেই টাকাই যোগ করে EPFO-তে জমা দেয়। বেসরকারি কোনও সংস্থায় কর্মী সংখ্যা ২০ জনের বেশি হলে এবং কারও বেতন ১৫ হাজারের বেশি হলে, তাঁর EPF অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক। পাঁচ বছরের আগে EPF থেকে টাকা তুললে কর দিতে হবে। পাঁচ বছর একটানা টাকা রাখার পর প্রত্যাহার করযোগ্য নয়। TDS অর্থাৎ উৎসে ট্যাক্স ডিডাকশন PF ফান্ড থেকে তোলার সময় কাটা হয়।

পাঁচ বছরের আগে ৫০ হাজারের কম টাকা তুললে TDS কাটা হবে না। তবে এই তথ্য আয়কর রিটার্নে পূরণ করতে হবে। যদি ৫০ হাজারের বেশি তোলা হয়, তাহলে প্যান (PAN) আপডেট করার সময় ১০ শতাংশ TDS কাটা হবে।

First published:

Tags: EPFO, TDS

পরবর্তী খবর