• Home
  • »
  • News
  • »
  • explained
  • »
  • EXPLAINED 75 VANDE BHARAT TRAINS COULD MEAN A NEW ERA FOR INDIAN RAILWAYS AND PASSENGERS SS

Explained: ভারতীয় রেলে আসতে চলেছে নতুন যুগ! রেল লাইনে ছুটবে হাই স্পিড ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস

File Photo

Vande Bharat Express: বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত, থাকছে প্রিমিয়াম এয়ারক্রাফট-স্টাইলের চেয়ার কার পরিষেবা।

  • Share this:

নয়াদিল্লি: আরও উন্নত হচ্ছে ভারতীয় রেল। ২০২৩ সালের মধ্যেই ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) ট্রেন ছুটবে ভারতীয় রেল লাইনে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এবছরের স্বাধীনতা দিবস উদযাপনের দিনই এই কথা জানিয়েছিলেন। আশা করা হচ্ছে কম খরচে যাত্রী পরিষেবা দেবে বন্দে ভারত ট্রেন। রেলের এই নতুন রূপান্তর এবার বাণিজ্যিক বিমানকেও অনেকটা চাপে ফেলবে বলেই মনে করছে বিষেশজ্ঞরা। এই হাই-স্পিড ট্রেনগুলি একটু আলাদাভাবে ডিজাইন করা হচ্ছে, যা সাধারণত ভারতীয় অন্য ট্রেনে দেখা যায় না। বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত, থাকছে প্রিমিয়াম এয়ারক্রাফট-স্টাইলের চেয়ার কার পরিষেবা। লাভজনক পরিষেবার পাশাপাশি এসি ৩ টায়ারও থাকছে।

বন্দে ভারত প্রকল্পের ট্রেনগুলিকে একেবারে নতুন প্রযুক্তিতে তৈরি করা হবে। এর গতিবেগ থাকবে ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা। তবে এর পুরো ডিজাইনটি হবে ১৮০ কিলোমিটার প্রতি ঘণ্টার। যাত্রীর সময়ের কথা মাথায় রেখেই পুরো কাজ সম্পন্ন করা হবে। ট্রেনগুলিতে থাকবে ইউরোপীয় ধাঁচের সিট, এক্সিকিউটিভ ক্লাসে থাকবে রোটেটিং সিট, থাকবে ডিফিউসড LED লাইটিং, নিজস্ব রিডিং লাইট, অটোমেটিক এন্ট্রি ও এক্সিট দরজা, ট্রেনের ভেতরে ধুলো মুক্ত করার ব্যবস্থা থাকবে, মডিউলার বায়ো-ভ্যাকুউম টয়লেট, এছাড়াও থাকবে মিনি প্যান্ট্রি ও আরও অনেক সুবিধা। এই বছরের প্রথমের দিকে ৪৪টি বন্দে ভারত মডেলের ট্রেনের রেক তৈরির টেন্ডার দেওয়া হয়েছে মেধা সার্ভো (Medha Servo) নামে ভারতীয় সংস্থাকে। ২০২২ সালের মার্চের মধ্যে সেগুলি তৈরি করার লক্ষ্য়মাত্রা রাখা হয়েছে।

Photo: Twitter Photo: Twitter

এখন দুটি বন্দে ভারত ট্রেন চলছে। দিল্লি-বারাণসী-দিল্লি ও দিল্লি-কাটরা-দিল্লি এই ট্রেন দুটি চালানো হচ্ছে। দুটি রুটেই ট্রেনগুলি জনপ্রিয় হয়েছে ও চাহিদাও বেড়েছে। রেল বিশেষজ্ঞদের মতে বন্দে ভারত ট্রেনের রুট ও ভাড়ার বিষয়টি বিমান যাত্রীদের কথা মাথায় রেখে সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন রয়েছে। এ ক্ষেত্রে সাধারণ যাত্রীদের কথাও মাথায় রাখতে হবে বলেই তাঁরা মনে করেন। ভাড়াও কম রাখার কথা তাঁরা বলেছেন।

ফিডব্যাক ইনফ্রা গ্রুপের (Feedback Infra Group) নন-এক্সিকিউটিভ চেয়ারম্যান (Non-Executive Chairman) বিনায়ক চট্টোপাধ্যায় (Vinayak Chatterjee) বলেছেন, বিমান পরিষেবাকে টক্কর দিতে পারবে এমন বন্দোবস্ত রেলকে করতে হবে। যাঁরা বিমানে ৬ ঘণ্টার থেকে বেশি সময় ধরে যাত্রা করেন তাঁদের কাথা মাথায় রাখতে হবে। বিমানে সফর করাটা অনেক ক্ষেত্রেই সুখের নয়, তাই তাঁরা যদি কম খরচে ট্রেন যাত্রায় আরও ১-২ ঘণ্টা বেশিও সফর করেন তাতেও তাঁদের অসুবিধা হবে না। যদি বড় শহরগুলিকে কম খরচের রুটের মধ্যে বেঁধে দেওয়া যায়,তাহলে ভারতীয় রেল পরিবহণে যুগান্তকারী পরিবর্তন আসতে পারে।

Published by:Siddhartha Sarkar
First published: