• Home
  • »
  • News
  • »
  • explained
  • »
  • Weight Loss: ওজন কমানোর ক্ষেত্রে বাধা তৈরি করতে পারে অ্যালকোহল! কেন জেনে নিন বিশদে!

Weight Loss: ওজন কমানোর ক্ষেত্রে বাধা তৈরি করতে পারে অ্যালকোহল! কেন জেনে নিন বিশদে!

photo source collected

photo source collected

Weight Loss: মদ্যপান শরীরে একাধিক প্রভাব ফেলে। ওজন বৃদ্ধি হওয়ার সমস্যা দেখা দেয়।

  • Share this:

#কলকাতা: শরীরে BMI সঠিক রাখার জন্য বিশেষজ্ঞদের তরফে বার বার বিভিন্ন পরামর্শ দেওয়া হয় (Weight Loss)। সুষম আহারের পাশাপাশি, সঠিক পরিমাণে শরীরচর্চা করে শরীর সুস্থ রাখার কথা বলা হয়। অন্য দিকে, আমরা প্রত্যেকে যখন কোনও খাবার গ্রহণ করি তখন আমাদের প্রত্যেকের উচিত কী ধরনের খাবার গ্রহণ করছি সে দিকে নজর দেওয়া।

বর্তমান পরিস্থিতিতে বাড়িতে রান্না করা সুষম (Weight Loss)আহার গ্রহণ করলে তবেই সুস্থ থাকবে শরীর। এবিষয়ে অনেকের প্রশ্ন থাকে মদ্যপান করলে কি শরীরের মারাত্মক ক্ষতি হয়? এর পিছনে অনেক বিস্তারিত আলোচনা থাকলেও মদ্যপান শরীরেএকাধিক প্রভাব ফেলে। ওজন বৃদ্ধি হওয়ার সমস্যা দেখা দেয়। তাই মদ্যপান থেকে বিরত থাকা উচিত। এছাড়াও কিডনি ও লিভারেও একাধিক সমস্যা দেখা দিতে পারে। শুধুমাত্র এই দু'টি সমস্যা নয়, মদ্যপানের কারণে শরীরে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। এই সমস্ত বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হল এই প্রতিবেদনে।

শরীরের ওজন কমানোর ক্ষেত্রে বাধা তৈরি করতে পারে অ্যালকোহল-

আগেই বলা হয়েছে অতিরিক্ত মদ্যপান (Weight Loss)করলে তা শরীরের বিভিন্ন সমস্যা তৈরি করে। নির্দিষ্ট পরিমাণের অতিরিক্ত মদ্যপান করলে তা স্বাস্থ্যের একাধিক ক্ষতিসাধন করে। যদি কেউ নিয়মিত মদ্যপান করেন অথবা যাঁর মদ্যপানের নেশা রয়েছে তাঁর ক্ষেত্রে চিন্তার কারণ হতে পারে। অতিরিক্ত মদ্যপান করলে তা ব্রেন বা মস্তিষ্কের উপর প্রভাব ফেলে। এবং বিভিন্ন চিন্তা ভাবনার ক্ষেত্রে বাধা তৈরি করে।

সঠিক ভাবে চিন্তা করতে যেমন সমস্যা তৈরি (Weight Loss)হয় তেমন মদ্যপ অবস্থায় এমন কিছু কাজ করা হয় যা কোনও মানুষের জন্য সঠিক নয়। দীর্ঘ দিন ধরে মদ্যপান করলে লিভার কার্যক্ষমতা হারানোর পাশাপাশি উচ্চ রক্তচাপের সমস্যা সহ বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও যাঁরা নিয়মিত মদ্যপান করেন তাঁদের ওবেসিটিও দেখা দেয়। এছাড়ও বিয়ার খেলেও পেটের মধ্যে মেদ বাড়তে থাকে। শুধু পেটের মেদ বৃদ্ধি নয়, শরীরের ওজন বৃদ্ধিও হয়।

অ্যালকোহল পান করলে কত পরিমাণ ক্যালোরি শরীরে ঢোকে?

মদ্যপানের ফলে বেশ কিছু পরিমাণ ক্যালোরি শরীরে (Weight Loss)ঢোকে। তবে অ্যালকোহল মিশ্রিত অধিকাংশ পানীয়তে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে। অন্য সাধারণ পানীয়র তুলনায় অ্যালকোহল মিশ্রিত পানীয়তে তুলনামূলক বেশি ক্যালোরির মাত্রা থাকে। বিভিন্ন পরীক্ষায় জানা গিয়েছে প্রতি গ্রাম অ্যালকোহলিক ড্রিঙ্কে ৪ থেকে ৭ গ্রাম ক্যালোরি পাওয়া যায়। বিয়ারে প্রতি ১০০ গ্রামে ৪৩ ক্যালোরি শরীরে ঢোকে।

ফলে সরাসরি বিয়ার অথবা অন্য মদ পান করার(Weight Loss) সময় যেহেতু তা অন্য বিভিন্ন সিরাপের সঙ্গে মিশিয়ে পান করার হয়, এর ফলে শরীরে অতিরিক্ত প্রচুর পরিমাণে ক্যালোরি ঢোকে। যাঁরা যত বেশি মদ্যপান করেন তাঁদের শরীরে ক্যালোরির মাত্রা ততই বাড়তে থাকে। আর শরীরে ক্যালোরির পরিমাণ বৃদ্ধি হলেই তার প্রভাব পড়বে শরীরের ওজনে। ওজন কমার পরিবর্তে ওজন ধীরে ধীরে বাড়তে থাকবে।

মেদ কমাতে বাধা তৈরি করে অ্যালকোহল

শুধুমাত্র শরীরচর্চা করলেই যে ওজন কমা (Weight Loss)সম্ভব এই ধারণা সম্পূর্ণ ভুল। শরীরচর্চার পাশাপাশি খাবারের দিকেও যথেষ্ট নজর দিতে হবে। নিয়মিত মদ্যপান এবং অতিরিক্ত পরিমাণে মদ্যপানের ফলে ওজন কমানোর প্রক্রিয়ায় প্রভাব পড়তে পারে। এবং পরিস্থিতি এমন জায়গায় পৌঁছে যেতে পারে যেখানে ওজন কমানো একদমই সম্ভব হবে না। তাই খাবার এবং অ্যালকোহলের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকা উচিত। তবে বিশেষজ্ঞরা বলেন, ওজন কমাতে চাইলে মদ্যপান না করাই উচিত।

শুধু ওজন বৃদ্ধি নয়, অতিরিক্ত (Weight Loss)পরিমাণে মদ্যপানের কারণে রাতে ঘুমের সমস্যা দেখা দিতে পারে। কিন্তু অনেকেই আছেন যাঁরা রাতে ঘুম ভালো হওয়ার জন্য মদ্যপান করেন- তাঁদের ক্ষেত্রে এই ধারণা বেশ কিছু ক্ষেত্রে ভুল। সঠিক মাত্রায় ঘুমের উপর প্রভাব ফেলে মদ্যপান। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, মদ্যপানের ফলে ঘুমানোর সময়ের উপর ব্যাপক প্রভাব পড়ে। আর সঠিক ভাবে ঘুম না হলে তা খাবার খাওয়ার প্রবণতার উপর প্রভাব পড়ে। যা ওজন কমানোর ক্ষেত্রে বাধা সৃষ্টি করে।

বিভিন্ন হরমোনের উপর প্রভাব ফেলে

মদ্যপানের ফলে শরীরে বিভিন্ন হরমোনের(Weight Loss) উপর বিভিন্ন প্রভাব ফেলে, যা শরীরের বিভিন্ন কাজে সহায়তা করে। সেই সব হরমোনের কার্যক্ষমতা হারালে শরীরে বিভিন্ন সমস্যা দেখা দেয়। এবং শরীরের ওজন কমানোর ক্ষেত্রেও ওই হরমোনগুলির প্রভাব থাকে। কিন্তু হরমোন সঠিক কার্যক্ষমতা হারালে তাতে ওজন কমানো প্রতিহত হতে পারে।

ক্ষুধা বাড়িয়ে তোলে

ওজন কমানোর (Weight Loss)ক্ষেত্রে খাদ্য গ্রহণের উপর বিশেষ ভাবে নজর দেওয়া দরকার। প্রতি দিন কী পরিমাণ খাবার খাওয়া হচ্ছে, এবং কী কী খাদ্যতালিকায় রয়েছে তা গুরুত্ব সহযোগে দেখা উচিত। দেখা গিয়েছে, মদ্যপান করলে খাবার গ্রহণ করার প্রবণতা বেড়ে যায়। সাধারণ মানুষ যে পরিমাণ খাবার গ্রহণ করে তার থেকে তুলনামূলক বেশি খাবার গ্রহণ করেন যাঁরা নিয়মিত মদ্যপান করেন।

এছাড়াও এনেক ক্ষেত্রে দেখা যায় মদ পান করার পাশাপাশি অনেকে তার সঙ্গে বিভিন্ন ভাজাভুজি বা অতিরিক্ত চর্বিজাতীয় খাবার গ্রহণ করেন। এর কারণে ওজন তো কমেই না বরং অনেকটা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই কী খাওয়া হচ্ছে এবং কোন ধরনের খাবার খাওয়া হচ্ছে সেদিকে নজর রাখা দরকার।

তাহলে কি সম্পূর্ণভাবে মদ্যপান বন্ধ করা দরকার?

মদ পান করলে যে শরীরে (Weight Loss)খুব উপকার পাওয়া যায় এমন কোনও তথ্য সামনে আসেনি। বরং মদ্যপানের ফলে একাধিক সমস্যার কথা সামনে এসেছে। যেমন হার্টের সমস্যা, লিভারের সমস্যা, ঘুমের সমস্যা ইত্যাদি। পাশাপাশি অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে মদ্যপান করলে মানসিক স্বাস্থ্যের উপরেও খারাপ প্রভাব পড়ে। এছাড়াও ওজন বৃদ্ধি তো রয়েছেই। তাই এই সমস্ত সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য মদ্যপান ত্যাগ করাই উচিত।

ওজন কমানোর (Weight Loss)জন্য নিয়মিত শরীরচর্চা ভীষণ জরুরি। পাশাপাশি নিয়ম করে প্রতি দিন হাঁটতে হবে। বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিন অন্তত ২ থেকে ৩ কিলোমিটার সমতল পথ হাঁটা প্রয়োজন। সঙ্গে সুষম আহারের উপর জোর দেন তারা। তাঁদের পরামর্শ, কোনও রকম বাইরের খাবার এবং অতিরিক্ত মশলাদার খাবার খাওয়া যাবে না। এছাড়াও চর্বিজাতীয় খাবার খাদ্য তালিকা থেকে বাদ দিতে হবে। এই সাধারণ নিয়মগুলি মেনে চললে ওজন কমানো সম্পূর্ণ ভাবে সম্ভব হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

Published by:Piya Banerjee
First published: