• Home
  • »
  • News
  • »
  • explained
  • »
  • DECODING LONG COVID A DENTIST EXPLAINS WHY RECOVERED PATIENTS MUST TAKE CARE OF THEIR TEETH AND GUMS AC

Decoding Long Covid: করোনা পরবর্তীকালে দাঁতের সমস্যা থেকে হতে পারে ক্যান্সারের মতো মরণব্যাধি, কী করণীয়? জানালেন বিশেষজ্ঞ চিকিৎসক

শিরভাগ রোগী দীর্ঘস্থায়ী লক্ষণগুলির সঙ্গে মোকাবিলা করার দিকে ঝুঁকছেন- চিকিৎসকরা এটিকে “Long Covid” বলে আখ্যা দিয়েছেন

শিরভাগ রোগী দীর্ঘস্থায়ী লক্ষণগুলির সঙ্গে মোকাবিলা করার দিকে ঝুঁকছেন- চিকিৎসকরা এটিকে “Long Covid” বলে আখ্যা দিয়েছেন

  • Share this:

#চেন্নাই: প্রায় শেষের মুখে ভারতে করোনা মহামরীর প্রাণঘাতী দ্বিতীয় তরঙ্গ। এখনও পর্যন্ত এই মারণ ভাইরাসের সংক্রমণ থেকে একেবারে রেহাই না মিললেও বহু মানুষ এই ভাইরাসের সঙ্গে লড়াই করে সুস্থ হয়ে উঠেছেন। সুস্থ হয়ে ওঠার পরে বেশিরভাগ রোগী দীর্ঘস্থায়ী লক্ষণগুলির সঙ্গে মোকাবিলা করার দিকে ঝুঁকছেন- চিকিৎসকরা এটিকে “Long Covid” বলে আখ্যা দিয়েছেন।

এই করোনা মহামারীর পরিস্থিতির আলোকে, নিউজ 18 (News 18) ১৫ দিনের জন্য একটি সিরিজ ‘Decoding Long Covid’ পরিবেশন করবে। যেখানে বিভিন্ন বিশেষজ্ঞ চিকিৎসকরা সাধারণ মানুষের মনের মধ্যে থাকা উদ্বেগগুলির সমাধান করবেন এবং পোস্ট কোভিড পরিস্থিতিতে কীভাবে বিভিন্ন সমস্যাগুলি মোকাবিলা করা যায়, সেবিষয়ে পরামর্শ দেবেন।

আজকের কলামে রাজন ডেন্টাল ইনস্টিটিউটের মেডিক্যাল ডিরেক্টর এবং চেন্নাই ডেন্টাল রিসার্চ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ডঃ গুণসিলন রাজন (Dr Gunaseelan Rajan) করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠার পর দাঁতের নানা ধরণের সমস্যর বিষয়গুলির দিকে আলোকপাত করেছনে। রাজন ব্যাখ্যা করেন, করোনা সংক্রমণ থেকে মুক্তি পাওয়ার পর কীভাবে দাঁত সম্পর্কিত নানা স্বাস্থ্যবিধি উপেক্ষা করার ফলে তা আমাদের ওরাল হেল্থকে ক্ষতিগ্রস্থ করতে পারে এবং কীভাবে এই অবহেলা দাঁতের মাড়ি ও আলগা দাঁত থেকে রক্তপাতজনিত সমস্যার লক্ষণ হতে পারে।

ডঃ গুণসিলন রাজনর কথায়, “এমন অনেক রোগী আছেন, যাঁরা দাঁতের সমস্যায় আগে থেকেই ভুগছিলেন তাঁরা কোভিড সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠার পর দাঁতের বিষয়ে চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করা বন্ধ করে দিয়েছেন। এইভাবে যদি রোগীরা কয়েক মাস ধরে তাঁদের দাঁতের সমস্যাগুলিকে উপেক্ষা করতে থাকেন তবে সাধারণ আলসার (Ulcers) বা লাম্পগুলিও (Lumps) ক্যান্সারের আকার নিতে পারে। এছাড়া প্রাথমিক পর্যায়ে যদি চিকিৎসা না হয় তবে কোভিডের সবচেয়ে মারাত্মক প্রভাবের পরে মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসও (Black Fungus) মারাত্মক হয়ে উঠতে পারে। আমি ব্যক্তিগতভাবে দুটি কেস দেখেছি যেখানে রোগীরা ব্ল্যাক ফাঙ্গাসের প্রাথমিক লক্ষণগুলি ধরতে না পারার ফলে এর সংক্রমণ থেকে মুক্তি পেতে খুব সমস্যায় পড়েছেন।”

চিকিৎসক গুণসিলন রাজন আরও বলেন, ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ থেকে মুক্তি পাওয়ার পর দাঁতের সমস্যাগুলির প্রকাশ নানাভাবে হতে পারে। রোগীদের দাঁত ঝরে পড়তে পারে, আলসারের মতো সমস্যা হতে পারে এছাড়া মাড়ি থেকে রক্তক্ষরণের সম্ভাবনাও বাড়তে পারে।

তাই এই চিকিৎসক পরামর্শ দিয়েছেন, কোভিড থেকে মুক্তি পাওয়ার পর দাঁতের যে কোনও সমস্যা সমাধানের প্রথম পদক্ষেপই হল দাঁত সংক্রান্ত যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে চলা। এর জন্য আপনি রাতে ঘুমোতে যাওয়ার আগে ব্রাস করার অভ্যাস করুন। কোভিড সংক্রমণের সময় অন্তত তিনবার ১ শতাংশ পোভিডোন-আয়োডিন মাউথওয়াশ (Povidone-Iodine Mouthwash) ব্যবহার করুন। এমনকি সংক্রমণ ঠিক হয়ে যাওয়ার পরেও কয়েকমাস পর্যন্ত এই পদ্ধতিগুলির প্রয়োগ আপনি জারি রাখতে পারেন।

Published by:Ananya Chakraborty
First published: