পিছিয়ে থাকা পড়ুয়াদের জন্য ১৬ কোটি টাকার স্কলারশিপ ঘোষণা অভিনেতা বিবেকের!

পিছিয়ে থাকা পড়ুয়াদের জন্য ১৬ কোটি টাকার স্কলারশিপ ঘোষণা অভিনেতা বিবেকের!
অভিনেতার বক্তব্য, ভারতের প্রত্যন্ত প্রান্তে এমনই বহু মেধাবী পড়ুয়া রয়েছে, যারা সুযোগ এবং অর্থের অভাবে বড় স্বপ্ন দেখতে ভয় পান।

অভিনেতার বক্তব্য, ভারতের প্রত্যন্ত প্রান্তে এমনই বহু মেধাবী পড়ুয়া রয়েছে, যারা সুযোগ এবং অর্থের অভাবে বড় স্বপ্ন দেখতে ভয় পান।

  • Share this:

#মুম্বই: পিছিয়ে পড়া পড়ুয়াদের জন্য ১৬ কোটি টাকা স্কলারশিপ দেওয়াার কথা ঘোষণা করলেন অভিনেতা বিবেক ওবেরয় (Vivek Oberoi)। গ্রাম ভারতের কৃষক পরিবারের সন্তানরা এই উদ্যোগের লক্ষ্য বলে জানানো হয়েছে। গ্রামের শিশুদের জয়েন্ট এন্ট্রান্স ও এনইইটি পাস করানোই এই স্কলারশিপের মূল লক্ষ্য বলে জানিয়েছেন অভিনেতা।

বিবেক ওবেয়রের কথায়, গ্রামের যে কোনও শিশু, যারা ওপরে যাওয়ার স্বপ্ন দেখে, তাদের সঙ্গে শুধু পরিবার নয়, জড়িয়ে এলাকা। অভিনেতার বক্তব্য, ভারতের প্রত্যন্ত প্রান্তে এমনই বহু মেধাবী পড়ুয়া রয়েছে, যারা সুযোগ এবং অর্থের অভাবে বড় স্বপ্ন দেখতে ভয় পান। সামর্থ্যের অভাবে যাঁরা উচ্চশিক্ষার স্বাদ থেকে বঞ্চিত হন, তাঁদের পাশে দাঁড়ানোই তাঁর লক্ষ্য বলে জানিয়েছেন বিবেক। বলেছেন যে তিনি চান না কোনও মেধাবী পড়ুয়া অর্থের অভাবে তাঁর নায্য অধিকার থেকে বঞ্চিত হোক। তিনি এবং তাঁর দল সম্মিলিত ভাবে দেশের সেই সব পড়ুয়াদের জন্য কাজ করবেন বলে জানিয়েছেন বিবেক ওবেরয়।

আই৩০ (i30) ট্রেনিং প্রোগ্রামের অধীনে বিবেক ওবেরয় এবং তাঁর দলের স্কলারশিপ কর্মসূচির আত্মপ্রকাশ ঘটবে বলে জানানো হয়েছে। গণিতজ্ঞ আনন্দ কুমারেরসুপার ৩০ প্রোগ্রামের মতোই এই কর্মসূচি তৈরি করা হবে বলে জানানো হয়েছে।


অভিনেতা বিবেক ওবেরয়ের এই উদ্যোগকে স্বাগত প্রশংসা পেয়েছে সামাজিক স্তরে। বিবেকের ভাবনার প্রশংসায় পঞ্চমুখ হয়েছে সিনেমা জগতও। প্রত্যেকেই অভিনেতার মহান উদ্যোগকে বাহবা না দিয়ে পারেননি। সিনেমা থেকে দীর্ঘ দিন দূরে থাকার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) জীবনীনির্ভর ফিল্ম দিয়ে ফের রূপালি পর্দায় কামব্যাক হয়েছিল বিবেক ওবেরয়ের। পাশাপাশি, হীালফিলে ওটিটি প্ল্যাটফর্মেও বহুল প্রশংসিত হয়েছে তাঁর পারফরম্যান্স।

তবে সব কিছুকে বোধহয় ছাপিয়ে যেতে চলেছে নায়কের এই প্রচেষ্টা। বলিউডের অনেক তারকাই কোনও না কোনও ভাবে সমাজসেবার সঙ্গে যুক্ত, কিন্তু প্রত্যক্ষ ভাবে শিক্ষাক্ষেত্রটি নিয়ে কাজ করার নজির বড় একটা নেই। শুধু শিক্ষিত নাগরিকই নয়, তাদের বিবেক গড়ার কাজটিও যে একই সঙ্গে এই প্রকল্পের মধ্যে দিয়ে সম্পাদনা করতে চলেছেন নায়ক, তা বলা বাহুল্য!

Published by:Piya Banerjee
First published: