অস্কার জেতার দৌড়ে এবার বিদ্যা বালনের শর্টফিল্ম 'নটখট'!

ছবিতে এক গৃহবধূর চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা। এই ছবির মাধ্যমেই তিনি পা রেখেছেন চলচ্চিত্র প্রযোজনার জগতেও।

ছবিতে এক গৃহবধূর চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা। এই ছবির মাধ্যমেই তিনি পা রেখেছেন চলচ্চিত্র প্রযোজনার জগতেও।

  • Share this:

#মুম্বই: নিন্দুকেরা বলে থাকেন যে বিশ্বদরবারে এখনও পর্যন্ত সেই সব ভারতীয় ছবিই সমালোচকদের কাছে বেশি জনপ্রিয় হয়েছে, যেগুলোর বিষয় হিসেবে উঠে এসেছে কোনও না কোনও সমস্যা। তৃতীয় বিশ্বের দারিদ্র্যের সমস্যা এবং জনজীবনে তার করুণ প্রভাবের স্থিরচিত্র থেকে ছায়াছবি- সবই না কি বিদেশে দারুণ প্রশংসিত হয়। কথাটা সত্যি কি না বলা মুশকিল! তবে সম্প্রতি ৯৩তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস-এর বেস্ট শর্ট ফিল্মস বিভাগে ভারত থেকে বিদ্যা বালন (Vidya Balan) অভিনীত যে স্বল্পদৈর্ঘের ছবিটি মনোনয়ন পেল, তা শুধুই তৃতীয় বিশ্বের বা বলা ভালো ভারতের সমস্যা নয়। এই সমস্যাটি জর্জরিত করে রেখেছে সারা বিশ্বকেই।

View this post on Instagram

A post shared by Vidya Balan (@balanvidya)

লিঙ্গবৈষম্য এবং তার জেরে নারীদের লাঞ্ছনার ঘটনা মাঝে মাঝেই উঠে আসে সংবাদমাধ্যমের শিরোনামে। শান ব্যাস (Shaan Vyas) পরিচালিত নটখট (Natkhat) ছবির বিষয়বস্তুও সেটাই। ছবিতে এক  গৃহবধূর চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা। এই ছবির মাধ্যমেই তিনি পা রেখেছেন চলচ্চিত্র প্রযোজনার জগতেও। এর আগে নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকে নায়িকা শেয়ার করে নিয়েছেন আমাদের সঙ্গে ছবির একটি দৃশ্য। সেই ভিডিওয় দেখা যাচ্ছে বিদ্যা এবং তাঁর সহ-অভিনেতা সানিকা পটেলকে (Sanika Patel)।

এই ভিডিওয় আমরা দেখছি যে রাতে শুতে যাওয়ার আগে এক মা তাঁর ছেলের মাথায় তেল মালিশ করে দিচ্ছেন। কথায় কথা তিনি জানতে চেয়েছেন ছেলের কাছে যে তারা সন্ধ্যে থেকে জঙ্গল নিয়ে কী আলোচনা করছিল! মায়ের প্রশ্নে একটুও দ্বিধা না করে ছেলে জবাব দিচ্ছে যে তার এক সহপাঠিনী আরেকটি ছেলেকে চড় মেরেছে। তারা জানে যে কোনও মেয়ের কোনও ছেলের গায়ে হাত তোলার অধিকার নেই। আর যদি কোনও মেয়ে এই রকম কিছু করেও থাকে, তাহলে তাকে জঙ্গলে নিয়ে যেতে হয়। তারাও ওই সহপাঠিনীকে জঙ্গলে নিয়ে যাওয়ার বিষয়েই আলোচনা করছিল!

View this post on Instagram

A post shared by Vidya Balan (@balanvidya)

জঙ্গলে নিয়ে যাওয়ার পর মেয়েদের সঙ্গে কী হয়, সেই প্রসঙ্গে ছোট একটি ছেলের ধারণা থাকার কথা নয়। কিন্তু মা ভালোই জানেন ব্যাপারটা! তাই নটখট ছবিতে দেখা যাবে যে কী ভাবে এই মা গল্প বলার ছলে সন্তানকে লিঙ্গবৈষম্যের কুরূপ সম্পর্কে অবহিত করছেন। বিদ্যা যেমন একটি ভিডিও শেয়ার করে ছবির কাহিনির আঁচ আমাদের দিয়েছেন, তেমনই নিজের আনন্দের কথাটাও ব্যক্ত করতে ভোলেননি। তিনি গর্বিত যে তাঁদের এই উদ্যোগ অস্কারের দৌড়ে জায়গা করে নিয়েছে।

Published by:Piya Banerjee
First published: