টলিউডের শ্রদ্ধার্ঘ্য! সৌমিত্রর জন্মদিনে পরমব্রত শেয়ার করলেন বায়োপিক অভিযান-এর টিজার!

টলিউডের শ্রদ্ধার্ঘ্য! সৌমিত্রর জন্মদিনে পরমব্রত শেয়ার করলেন বায়োপিক অভিযান-এর টিজার!
অপুর সংসার, অরণ্যের দিনরাত্রির মতো সৌমিত্রর একাধিক বিখ্যাত ছবির দৃশ্য যিশুকে নিয়ে নতুন করে তৈরি করেছেন পরমব্রত, যেগুলি নিঃসন্দেহে টিজারটিকে রোমাঞ্চকর করে তুলেছে।

অপুর সংসার, অরণ্যের দিনরাত্রির মতো সৌমিত্রর একাধিক বিখ্যাত ছবির দৃশ্য যিশুকে নিয়ে নতুন করে তৈরি করেছেন পরমব্রত, যেগুলি নিঃসন্দেহে টিজারটিকে রোমাঞ্চকর করে তুলেছে।

  • Share this:

#কলকাতা: অভিনেতার মৃত্যু হয় না। মানুষের মৃত্যু হলেও, থেকে যায় তাঁর কাজ, তাঁর শিল্প। আজ সৌমিত্র চট্টোপাধ্যায়ের (Soumitra Chatterjee) জন্মদিনেও সেই সকথা নতুন করে সত্য প্রমাণিত হল। সৌমিত্র চট্টোপাধ্যায়ের মতো বিশিববরেণ্য অভিনেতার জন্মদিনে তাঁর অভিনীত নানা চরিত্র নিয়ে যে আলোচনা হবে, সেটা খুব একটা অস্বাভাবিক কিছু নয়। কিন্তু তাঁর নিজস্ব কাজের জগৎ টলিউড থেকে এক অভিনব শ্রদ্ধার্ঘ্য দেওয়া হল প্রয়াত অভিনেতাকে। অভিনেতা, পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chatterjee) তাঁর 'সৌমিত্র জ্যেঠু'র জন্মদিনে প্রণাম জানালেন। নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে সবার সঙ্গে ভাগ করে নিলেন সৌমিত্রর বায়োপিক অভিযান-এর (Abhijaan) টিজার। আর সেই সূত্রেই বাংলা ছবির রুপোলি পর্দায় এক সঙ্গে নতুন করে ফিরে এলেন সৌমিত্র, তাঁর অভিনীত চরিত্রদের হাত ধরে।

তবে, সৌমিত্র মানে তো আর শুধুই কিংবদন্তি ছায়াছবির মিছিল নয়, একই সঙ্গে কিংবদন্তি পরিচালকদেরও একজোট হওয়া। মৃণাল সেন (Mrinal Sen) থেকে শুরু করে সত্যজিৎ রায় (Satyajit Ray), পূর্ণেন্দু পত্রী (Purnendu Pattrea) থেকে গৌতম ঘোষ (Goutam Ghose)- অনেক স্বনামধন্য বাঙালি পরিচালকের পছন্দের অভিনেতা ছিলেন সৌমিত্র। তবে এই সূত্রে বিশেষ করে নাম উঠে আসে সত্যজিৎ রায়েরই। তাঁর অভিনীত বেশিরভাগ ছবিই বিশ্বদরবারে সৌমিত্রর আসন পেতেছে বলে। সেই নিয়ম মেনে পরমব্রতর পরিচালিত এই বায়োপিকের টিজারে দেখা দিলেন সত্যজিৎও। তাঁর চরিত্রে অভিনয় করেছেন ছবিতে বাংলার আরেক ছায়াছবি পরিচালক কৌশিক মুখোপাধ্যায় ওরফে Q।

তবে, খুব স্বাভাবিক ভাবেই ছবির টিজারে নজর কেড়েছেন যিশু সেনগুপ্ত (Jisshu Sengupta)। তাঁকে এই ছবিতে দেখা যাবে সৌমিত্রর যুবাবয়সের চরিত্রে অভিনয় করতে। সেই মতো অপুর সংসার, অরণ্যের দিনরাত্রির মতো সৌমিত্রর একাধিক বিখ্যাত ছবির দৃশ্য যিশুকে নিয়ে নতুন করে তৈরি করেছেন পরমব্রত, যেগুলি নিঃসন্দেহে টিজারটিকে রোমাঞ্চকর করে তুলেছে। ইতিপূর্বে এ সাক্ষাৎকারে যিশু জানিয়েছিলেন যে স্বয়ং সৌমিত্র না কি তাঁকে ফোন করে এই চরিত্রটিতে অভিনয় করার কথা বলেন! অভিযান ছবির টিজার বলছে- বর্ষীয়ান নায়কের এই পক্ষপাতিত্ব একেবারে সঠিক ছিল!


সব শেষে, স্বয়ং সৌমিত্রর কথা না বলা অপরাধ! এই ছবিতে দর্শক তাঁকে নিজের চরিত্রেই অভিনয় করতে দেখবেন! বাংলা চলচ্চিত্র শিল্পের ইতিহাসের অনেকটা আর নিজের অভিনয় জীবনের সবটা নিয়ে কী বলতে চলেছেন তিনি? ভিডিওয় তাঁর মুখ থেকে সেটা শুনে নেওয়াটাই উচিৎ হবে!

Published by:Pooja Basu
First published: