corona virus btn
corona virus btn
Loading

মিথিলার গানে মনের লকডাউন ভাঙল বিক্রমের ! দেখুন শর্ট ফিল্ম 'দূরে থাকা কাছের মানুষ" !

মিথিলার গানে মনের লকডাউন ভাঙল বিক্রমের ! দেখুন শর্ট ফিল্ম 'দূরে থাকা কাছের মানুষ
photo source collected

দীপ্তর চরিত্রে বিক্রম চট্টোপাধ্যায় ও বন্যার চরিত্রে অভিনয় করেছেন রাফিয়াত রশিদ মিথিলা।

  • Share this:

 #কলকাতা: ১৪ বছর ধরে একে অপরের থেকে দূরে ছিল দীপ্ত ও বন্যা। কোয়ারেন্টাইন জীবন যেন বনবাস । শান্তিনিকেতনের বসন্ত উৎসবে প্রথম যে রং মনে ধরেছিল, সোনাঝুরি, রতন পল্লী শ্যামবাটিতে যা এখনও লেগে আছে, সেই স্মৃতি হঠাৎই আবার চোখের সামনে। সোশ্যাল  নেটওয়ার্কিং সাইটে বাংলাদেশে থাকা বন্যার সেই চেনা রবীন্দ্রসঙ্গীতে কলকাতায় ছুটিতে আসা দীপ্তর মনের লকডাউন ভেঙে গেল। মেলে চিঠি, স্কাইপ, ভিডিও কলে আড্ডা। সাংবাদিক, গায়িকা হিসেবে সুনাম বন্যার। বিজ্ঞানী - গবেষক দীপ্ত লন্ডনে গবেষণা করছেন এই মারণ ভাইরাস নিয়েই।  তাহলে এই লকডাউনেই কি দূরে থাকা কাছের মানুষদের ফের কাছাকাছি হওয়ার পালা ? সব উত্তর মিলবে শাহরিয়ার পালকের পরিচালনায় প্রথম ইন্দো বাংলাদেশ লকডাউন শর্ট ফিল্ম ' দূরে থাকা কাছের মানুষ ' এ।

প্রযোজনায় কলকাতার টিভিওয়ালা মিডিয়া এবং ঢাকার প্রেক্ষাগৃহ ভিসুয়াল ফ্যাক্টরি। দীপ্তর চরিত্রে বিক্রম চট্টোপাধ্যায় ও বন্যার চরিত্রে অভিনয় করেছেন রাফিয়াত রশিদ মিথিলা। অভ্র চক্রবর্তী র গল্প অবলম্বনে তৈরি এ স্বল্প দৈর্ঘ্যের ছবি।  সহযোগী পরিচালক মুস্তাফি শিমুল। এই ছবির সঙ্গে যুক্ত প্রত্যেকেই কোনও পারিশ্রমিক নেননি।  ' দূরে থাকা কাছের মানুষ ' থেকে সংগৃহীত অর্থ  দুই দেশের টেকনিশিয়ান ও দুঃস্থ শিল্পীদের প্রয়োজনেই কাজে লাগানো হবে।

প্রথমবার এভাবে মোবাইলে শুটিং করার অভিজ্ঞতা নতুন হলেও উপভোগ করেছেন বিক্রম ও মিথিলা। তাঁরাও দিনের পর দিন আইসোলেশনেই রয়েছেন । তাঁদের কাছে 'দূরে থাকা কাছের মানুষ' এই সময়ে দাঁড়িয়ে খুবই প্রাসঙ্গিক এবং তাঁরা সহজেই উপলব্ধি করতে পেরেছেন দুই চরিত্রকে। সত্যি তো , লকডাউনের জেরে  কতদিন দেখা নেই প্রিয়জনদের সঙ্গে। আবার কোথাও পলি পড়ে যাওয়া কত সম্পর্ক ধূলো ঝেড়ে উঠে দাঁড়াচ্ছে নতুন করে। কে বলতে পারে দীপ্ত - বন্যা, বিক্রম - মিথিলার মতো আমাদেরও মাঝে মাঝে দেখা পেয়ে চিরদিন না  পাওয়ার আক্ষেপ ঝরে পড়বে না ?

DEBAPRIYA DUTTA MAJUMDAR

Published by: Piya Banerjee
First published: May 14, 2020, 11:04 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर