আজ 'পৃথিবী'র জন্মদিন ! উনিশে আঠারোর গান ধরলেন কৌশিক ! দেখুন ভিডিও

আজ ১৮ বছর পার করে মনে হচ্ছে এখনও অনেক কিছু করার বাকি। আবার শূণ্য থেকে শুরু করতে হবে।

Bangla Editor | News18 Bangla
Updated:Aug 14, 2019 08:27 PM IST
আজ 'পৃথিবী'র জন্মদিন ! উনিশে আঠারোর গান ধরলেন কৌশিক ! দেখুন ভিডিও
photo source facebook
Bangla Editor | News18 Bangla
Updated:Aug 14, 2019 08:27 PM IST

#কলকাতা: "এই ভাবে ঠিক কেটে গেল কতটা সময় \ মানুষ আসলে ধরা দেয় না, তাকে নিজেই চিনে নিতে হয়।"-এই লাইনটা পৃথিবী ব্যান্ডের নতুন অ্যালবামের গান। আজ 'পৃথিবী' ব্যান্ড ১৮ বছর পুর্ন্য করলো। এই বাংলা ব্যান্ড কলকাতার জনপ্রিয় ব্যান্ড গুলির মধ্যে একটি। এক সময় বাংলা ব্যান্ড বলতে মনে পড়তো 'ভুমি', 'ক্যাকটাস', 'চন্দ্রবিন্দু'। তারও আগে ছিল 'পরশপাথর'। আর 'মহীনের ঘোড়াগুলি'র কথা তো আলাদা করে বলার কিছু নেই। তবে আজকের প্রজন্মের কাছে 'পৃথিবী' একটা নাম। নতুন প্রজন্মের কাছে 'পৃথিবী' একটা স্বপ্ন। আর এই 'পৃথিবী'র স্রষ্টা কৌশিক চক্রবর্তী।

মাটির মানুষ কৌশিক। নিজের ব্যান্ডের সদস্যদের তিনি প্রাণ দিয়ে আগলে রাখেন। আবার ততটাই যত্নশীল তিনি নতুন গায়কদের প্রতিও। যত্ন করে আদর করে ছোট্ট বাচ্চাদের তিনি গান শেখান। গানের আড্ডা দেন। আবার নতুনদেরকেও তুলে ধরেন তিনি। তাঁর গান শোনার জন্য পাগল হয়ে থাকে গোটা ব্যান্ডকূল। 'নগর সংকীর্তন' কৌশিক এবং 'পৃথিবী'র একটি সফল উদ্যোগ। তাঁদের গানের নতুন অ্যালবাম কবে আসবে তা নিয়ে শ্রোতাদের মধ্যে পাগলামির শেষ থাকে না। 'পৃথিবী'কে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন গায়ক শিলাজিৎ মজুমদার সহ আরও অনেকে। আজ কৌশিকের তৈরি 'পৃথিবী'র জন্মদিন। তাই আজ সারাদিন তাঁরা নিজেদের ব্যস্ত রেখেছেন নানা কাজে। এই যেমন সকাল সাতটায় কৌশিক সহ 'পৃথিবী'র গোটা টিম আর ভক্তরা মিলে করেছেন 'প্ল্যান্টিং ট্রিস' প্রোগ্রাম। যেখানে তাঁদের মূল উদ্দেশ্য ছিল গাছ লাগানো। 'পৃথিবী' থেকে হারিয়ে যাচ্ছে সবুজ। আর সবুজকে বাড়াতে এগিয়ে এল 'পৃথিবী'। পাটুলি মোড়ে আজ বৃক্ষরোপণ দিয়ে শুরু হয় দিন। তবে এ এক অন্য 'পৃথিবী'। এখানে স্বপ্নরা চির রঙিন। তাঁরা পাখির মতো ডানা মেলে ওড়ে। গান গায় প্রাণ খুলে।

সকাল দশটায় আজ দমদম ক্যান্টনমেন্টের 'ক্যানভাস অরফ্যাঞ্জ'-এর মাধ্যমে অনাথ শিশুদের হাতে তুলে দেন উপহার। শিশুদের হাসি মুখে মুখরিত হয় 'পৃথিবী। তারপর তাঁরা চলে গেলেন বালিগঞ্জ ল কলেজের উল্টো দিকের 'দ্য দুডল রুম'-এ। আজ এখানে হবে গানের অনুষ্ঠান।'জন্মান্তর', চ্যাপ্টার থ্রি'র গান। সঙ্গে আরও পুরনো গানে মেতে উঠলেন 'পৃথিবী'। কৌশিক জানালেন, " আমরা এমন একটা সমাজিক ও প্রাকৃতিক দুঃসময়ের মধ্যে দিয়ে যাচ্ছি যে আমাদের এই সময় কিছু একটা করা উচিত। তাই আমরা সব মানুষকে নিয়ে মেতে উঠতে চাই পরিবেশকে বাঁচানো ও মানুষের পাশে দাঁড়ানোর কাজে। আজ অনেকেই আমাদের দলে যোগ দিয়েছেন। মানুষ আমায় বুঝিয়েছেন তাঁরা গান ভালবাসেন। তাঁরা 'পৃথিবী'কে ভালবাসেন। আমাদের শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন অনেকেই। আজ ১৮ বছর পার করে মনে হচ্ছে এখনও অনেক কিছু করার বাকি। আবার শূণ্য থেকে শুরু করতে হবে। আর সেই সময়টা এসে গিয়েছে এখন।" কৌশিক বুঝিয়েছেন তিনি শুধু গান করেন না তিনি এই মাটির পৃথিবীকেও ভালবাসেন। ভালবাসেন "পৃথিবী' ব্যান্ডকে। এভাবেই এগিয়ে যাক 'পৃথিবী'। গান গেয়ে যান কৌশিক ও তাঁর গোটা গানপ্রেমী দল।

Loading...

First published: 08:20:45 PM Aug 14, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर