corona virus btn
corona virus btn
Loading

কালজয়ী চরিত্র ‘অপু’র ভূমিকায় অভিনয় করছেন অর্জুন চক্রবর্তী

কালজয়ী চরিত্র ‘অপু’র ভূমিকায় অভিনয় করছেন অর্জুন চক্রবর্তী
অর্জুন চক্রবর্তী

চলচ্চিত্রে ফিরছে ‘অপু’৷ আর এ বার অপুর ভূমিকায় অভিনয় করতে চলেছেন অর্জুন চক্রবর্তী ৷

  • Share this:

#কলকাতা: তেল চুপচুপে আলু থালু চুল ৷ আদুর গা ৷ হাঁটু অবধি সাদা ধুতি ৷ দিদির হাত ধরে কাশবনে দে ছুট ৷ স্টিম ইঞ্জিন দেখে আশ্চর্য দৃষ্টি ৷ কাট টু সুদর্শন দীর্ঘদেহী এক সুপুরুষ ৷ সেই চেনা ছবিগুলিই ঘুরে ফিরে আসে বাঙালির ভাবনায় বারবার ৷ ‘অপু’মানেই বাঙালির চিন্তা-চেতনায় ফুরফুরে বাতাস ৷ ‘অপু’মানেই বারংবার ফিরে ফিরে যাওয়ার অমোঘ টান ৷ ‘অপু’মানেই বাংলা সাহিত্যের অপূর্ব সৃষ্টি ৷ ছেলের হাত ধরে ফিরে আসছে ‘অপু’৷

চলচ্চিত্রে ফিরছে ‘অপু’৷ আর এ বার অপুর ভূমিকায় অভিনয় করতে চলেছেন অর্জুন চক্রবর্তী ৷ প্রথমে এই চরিত্রে অভিনয় করার কথা ছিল আরিফিন শুভর। পরে কোনও এক সমস্যায় তাঁর এই চরিত্রে অভিনয় করা হয়ে ওঠে না। এবার নতুন অপু অর্জুন চক্রবর্তী। কেন তাঁকে কাস্টিং করা হল? শুভ্রজিত জানাচ্ছেন, 'অর্জুনের নাম হঠাৎ করে আসেনি। শেষ কয়েকটি ছবিতে ওঁর অভিনয়ের সকলেই প্রশংসা করছেন। তারপর ও এখন নিজে বাবা। ওর মধ্যে পিতৃত্বসুলভ একটা ম্যাচিওরিটিও চোখে পড়ছে। বাবা-ছেলের রসায়নটা এখন ও ভালো বোঝে। তাই সব মিলিয়ে অর্জুন ছাড়া অন্য কোনও নাম আর মাথায় আসেনি।' আরও জানা গেল, টালিগঞ্জের এক প্রযোজক সংস্থার সঙ্গে যেহেতু অর্জুনের চুক্তি ছিল, ফলে প্রথেম একটা সমস্যা ছিল। তবে পরে ছবির সঙ্গীত পরিচালক বিক্রম ঘোষের মধ্যস্থতায় আর অর্জুনের আগ্রহে সমস্যা মিটে যায়। যার ফল প্রায় বছর ৬০ পর বড় পর্দায় অপুরূপে আসতে চলেছেন অর্জুন।

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের জনপ্রিয় উপন্যাস অবলম্বনে সত্যজিৎ রায়ের অপু ট্রিলজি পৃথিবী বিখ্যাত। দেশ-বিদেশের বহু সিনেপ্রেমীর কাছে এই ছবিগুলির আবেদন আজও অমোঘ। সেই বিখ্যাত কাহিনির পরবর্তী অংশ নিয়ে ছবি করতে চলেছেন পরিচালক শুভ্রজিৎ মিত্র। বিভূতিভূষণের ‘অপরাজিত’উপন্যাসের শেষ ভাগ নিয়ে তৈরি হবে ছবি। নাম রাখা হয়েছে ‘অভিযাত্রিক’। ছবি তৈরির ক্ষেত্রে পরিচালক মূলত উপন্যাসকে ধরেই এগোবেন।

সত্যজিৎ রায় ‘অপু ট্রিলজি’ শেষ করেছিলেন, ১৯৫৯-তে ‘অপুর সংসার’ দিয়ে। ঠিক সেখান থেকেই শুরু হবে ‘অভিযাত্রিক’। আর এই ছবির হাত ধরেই ষাট বছর পর বাঙালি দর্শকের সামনে ফের আসছে অপু। সত্যজিৎ রায়ের অপু হয়েছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়, আর শুভ্রজিৎ মিত্রের ছবিতে অপুর চরিত্রে অভিনয় করবেন আরিফিন শুভ। ছবির কথা ঘোষণা হয়েছিল আগেই, এবার প্রকাশ্যে এল কাস্ট। আর অ্যাডভেঞ্চার প্রিয় অপুর বন্ধুর ভূমিকায় দেখা যাবে সব্যসাচী চক্রবর্তীকে। মহালয়ার পর মাতৃপক্ষ থেকে ছবির শুটিং করবেন শুভ্রজিৎ। কলকাতা, টাকি, বোলপুর ছাড়াও শুটিং হবে বেনারসে। ছেলে কাজলের সঙ্গে অপু ফিরে যাবে নিজের শৈশবে। কাজল চরিত্রে অভিনয় করবেন শিশুশিল্পী আয়ুষ্মান মুখোপাধ্যায়।

First published: August 3, 2019, 9:19 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर