প্রতিবাদ করে কী হবে জানি না,কিন্তু নিজের অধিকারের জন্য় প্রতিবাদ তো করতেই হবে: স্বরা ভাস্কর

প্রতিবাদ করে কী হবে জানি না,কিন্তু নিজের অধিকারের জন্য় প্রতিবাদ তো করতেই হবে: স্বরা ভাস্কর

তারকারা কি বলল সেটা গুরুত্বপূর্ণ নয়। দেশ ও দেশের সংবিধান বাঁচাতে এগিয়ে এসেছে ছাত্র মহিলারা, এটাই তাৎপর্যপূর্ণ।

  • Share this:

কলকাতা বইমেলা একটি অনুষ্ঠানে যোগ দিতে এসেছিলেন স্বরা ভাস্কর৷ স্পষ্টবাদী বলে তিনি পরিচিত৷ রাজনৈতিক হোক বা সামাজিক বিষয় নিয়ে মন্তব্য করতে দ্বিধা করেন না তিনি৷ তারই মুখোমুখি হলেন নিউজ ১৮ বাংলার প্রতিনিধি দেবপ্রিয় দত্ত মজুমদার৷

প্রশ্ন- প্রথমবার কলকাতা বইমেলায় এসে কেমন লাগল ?  উত্তর- ছোট থেকে দিল্লি বই মেলায় যেতাম। কলকাতা বই মেলার কথা অনেক শুনেছি। প্রথমবার এসেছি। খুব ভালো লাগছে। এই মেলায় অ্যাডামাস বিশ্ববিদ্যালয় আয়োজিত আলোচনা সভায় ডাক পেয়ে গর্বিত বোধ করছি।

প্রশ্ন- কী ধরনের বই পড়তে ভালো লাগে ? উত্তর- বই পড়তেই খুব ভালোবাসি । যে কোনও রকমের সাহিত্য পছন্দ আমার। হিস্টরিকাল, ফিকশন, প্রেমের গল্প, ড্রামাও বেশ লাগে পড়তে। তবে কল্প বিজ্ঞান বা হরর স্টোরি ভালো লাগে না । মানুষের কথা, ব্যক্তিগত কথা যে লেখায় উঠে আসে তেমন সব বই বেশি পছন্দ আমার। এছাড়া আমি সাহিত্যের ছাত্রী, রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা প্রচুর পড়েছি। প্রশ্ন- যে কোনও গুরুত্বপূর্ণ বিষয়ে আপনি সরব হন। এটা কী আপনি যে শিক্ষায় শিক্ষিত হয়েছেন সেখান থেকেই আসে ?  উত্তর- শিক্ষা আপনাকে আত্মবিশ্বাসী করে তোলে।   আমি লিবারাল আর্টস এর শিক্ষা পেয়েছি, সেখানেই শিখেছি যে কোনো কিছুই যুক্তি,পাল্টা যুক্তি, সমালোচনার মাধ্যমে ভাবা উচিত। শিক্ষা প্রশ্ন করতে শেখায়। অন্যের কোথায় প্রভাবিত হয়ে নয়। যে কোনও জিনিস নিজের বোধ বুদ্ধি দিয়ে বিবেচনা করুন। সবার নিজের বক্তব্য রাখা উচিত।দেশের নাগরিকের উচিত দেশে কী হচ্ছে সে সম্পর্কে সচেতন থাকা, দেশের কথা তো আমাদেরই ভাবতে হবে । তাই না? প্রশ্ন- বারবার এই প্রশ্ন ওঠে তারকারা কেনো গুরুত্ব পূর্ণ বিষয়ে সরব হন না । আপনার কী মত ?  উত্তর- তারকাদের জন্য বিষয় গুলোর  গুরুত্ব আছে এমনটা নয়। তারকারা কেউ বলছে কেউ বলছে না সেটা গুরুত্বপূর্ণ হতে পারে না । দেশের ঐক্য ও সংহতির জন্যই এন আর সি, সি এ এ র মতো বিষয়ে কথা বলাটা  তাৎপর্যপূর্ণ।  এক্ষেত্রে একটা কথা অবশ্যই বলব৷ জে এন ইউতে গিয়ে দীপিকা যে সাহস ও আবেগের পরিচয় দিয়েছে তাঁকে কুর্নিশ জানাতেই হয়। প্রশ্ন-আর আপনি বিষয়টাকে কী ভাবে দেখেন? উত্তর- এই  বিষয় ছাত্র, মহিলারা সামনে নিয়ে এসেছে। দেশ, দেশের সংবিধানকে বাঁচানোর জন্য তাঁরা স্বতঃস্ফূর্ত ভাবে এগিয়ে এসেছে। তাই তারকারা এগিয়ে এলে স্বাগত জানাই, না এলেও কোনও অসুবিধা নেই। প্রশ্ন- এত প্রতিবাদের ফল কিছু হবে ? উত্তর- আমি জ্যোতিষী নই,  প্রতিবাদ কোথায় যাবে জানি না। তবে প্রতিবাদ করে যেতে হবে। প্রশ্ন- আর অভিনয়ের কী খবর ?  উত্তর- শুধুই প্রতিবাদ করছি এমন নয়, কাজ করছি, সামনেই তিনটে ওয়েব সিরিজে আমায় দেখতে পাবেন।

First published: February 11, 2020, 7:50 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर