সেলুলয়েডে সারোগেসির গল্প...

সেলুলয়েডে সারোগেসির গল্প...

হিন্দি ছবিতে সারোগেসি প্রথম জায়গা পেয়েছিল ১৯৯০ সালে। চিকিৎসক সুভাষ মুখোপাধ্যায়ের জীবন অবলম্বনে তপন সিনহার ছবি

  • Share this:

#কলকাতা: হিন্দি ছবিতে সারোগেসি প্রথম জায়গা পেয়েছিল ১৯৯০ সালে। চিকিৎসক সুভাষ মুখোপাধ্যায়ের জীবন অবলম্বনে তপন সিনহার ছবি এক ডক্টর কি মওত। ছবিটি জাতীয় পুরস্কার পেয়েছিল।

এর বারো বছর পর সারোগেসি নিয়ে ছবি ফিলহাল। ২০০২ সালে মেঘনা গুলজারের ছবি ফিলহাল বানিজ্যিক ভাবে সফল না হলেও একটা আলোড়ন ফেলেছিল। সারোগেসি কী, তার একটা স্পষ্ট আভাস ছিল ছবিতে।

এরপর ২০১১ সালে ওনির-এর ছবি আই অ্যাম। ছবির চারটি চরিত্র নিয়ে চারটি ভিন্ন গল্প। তারমধ্যে একটি গল্প আফিয়া-কে নিয়ে। যেখানে ইন ভিট্রো ফার্টিলাইজেশন গল্পের গুরুত্বপূর্ণ অংশ। সরাসরি সারোগেসিকে প্লট করে না হলেও স্পার্ম ডোনেশন নিয়ে ছবি হয়েছে তার ঠিক পরের বছর ২০১২ সালে। ভিকি ডোনার।

এবার আসা যাক মুম্বইয়ের সেলিব্রিটিদের কথায়। যাঁরা ইন ভিট্রো ফার্টিলাইজেশন বা IVF পদ্ধতির মাধ্যমে সন্তানের বাবা মা হয়েছেন। তালিকার প্রথম নাম আমির খান ও কিরণ রাও। ২০১১ সালে IVF -এর মাধ্যমে জন্মায় তাঁদের ছেলে আজাদ রাও খান।

পরের নামটাই আসবে শাহরুখ খানের। আরিয়ান আর সুহানা দুই ছেলে মেয়ের বাবা মা শাহরুখ ও গৌরীর সংসারে এল আরও একটি পুত্র সন্তান আব্রাম। IVF-এর মাধ্যমে। IVF পদ্ধতিতে তিন সন্তানের মা হয়েছেন কোরিওগ্রাফার ডিরেক্টর ফারহা খান। সলমন খানের ভাই অভিনেতা পরিচালক সোহেল খান ও তাঁর স্ত্রী সীমা খানের দ্বিতীয় সন্তান ইযোহানের জন্ম ইন ভিট্রো ফার্টিলাইজেশন পদ্ধতিতে। তালিকায় শেষ নাম তুষার কাপুর। সিঙ্গল ফাদার তুষারের ছেলে লক্ষ্য-এর জন্ম সারোগেসির মাধ্যমে।

তবে বিদেশে এই তালিকাটা বেশ লম্বা। সেই তালিকায় মাইকেল জ্যাকসন, রবার্ট ডি নিরো, নিকোল কিডম্যান, সারা জেসিকা পার্কার-এর নাম যেমন আছে। তেমন আছে রিকি মার্টিনের নাম। বলতে হবে ক্রিস্চিয়ানো রোনাল্ডোর নাম।

First published: 07:05:17 PM Aug 25, 2016
পুরো খবর পড়ুন
अगली ख़बर